October 27, 2024

উত্তর দিনাজপুর জেলার নারী শিক্ষায় রেকর্ড সংখ্যক পিছিয়ে পড়া মেয়ে এ বছর মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে

1 min read

উত্তর দিনাজপুর জেলার নারী শিক্ষায় রেকর্ড সংখ্যক পিছিয়ে পড়া মেয়ে এ বছর মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে

উত্তর দিনাজপুর জেলার নারী শিক্ষায় রেকর্ড সংখ্যক পিছিয়ে পড়া মেয়ে এ বছর মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে। এই জেলার দুটি মহকুমার 9টি ব্লকের মোট 36,036 জন ছাত্রছাত্রী এ বছর নিয়মিত মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করছে। এ জেলায় সিসি ও কমপার্টমেন্টাল মাধ্যমিক পরীক্ষায় আরও ৯৪৩ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। উত্তর দিনাজপুর জেলায় মোট ছাত্রী সংখ্যার ৬৫ শতাংশই জানা গেছে।

মধ্য শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর মাধ্যমিক পরীক্ষায় ২৩ হাজার ৯৮৪ জন শিক্ষার্থী অংশ নিয়েছে যার মধ্যে ছাত্রীর সংখ্যা ১০ হাজার ৬৪ জন এবং ছাত্রী সংখ্যা ১০৯১০ জন। ছেলেদের তুলনায় মেয়েরা বেশি। উত্তর দিনাজপুর জেলার মোট মাধ্যমিক ছাত্রদের মধ্যে প্রায় 65% মহিলা ছাত্র। বলাই বাহুল্য, উত্তর দিনাজপুর জেলায় নারী শিক্ষায় অগ্রগতি সম্ভব হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চালু করা

বিশ্বায়িত কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে।উত্তর দিনাজপুর জেলায় 19টি প্রধান ভেন্যু এবং 119টি উপ-ভেন্যু সহ 9টি ব্লকে মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোট 138টি ভেন্যু রয়েছে। এই আইসোলেশন ওয়ার্ডটি স্থাপন করা হয়েছে যাতে পরীক্ষার্থী কোভিড আক্রান্ত হলেও তার নিজের কেন্দ্রে মাধ্যমিক পরীক্ষা দিতে পারে। করোনা ভাইরাসের কারণে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কারসহ সব ধরনের প্রয়োজনীয় বিধি নিষেধ মান্য করে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করানো হচ্ছে ছাত্রছাত্রীদের কাছে কোন রকম ইলেকট্রনিক গ্যাজেট আছে কিনা তাও পরীক্ষা করে তারপর পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার অনুমতি পাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *