October 27, 2024

ভাষা দিবসকে কেন্দ্র করে কালিয়াগঞ্জে বিচিত্রার সপ্তবর্ণা নাট্যৎসব

1 min read

ভাষা দিবসকে কেন্দ্র করে কালিয়াগঞ্জে বিচিত্রার সপ্তবর্ণা নাট্যৎসব

 

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৫ মার্চ: গত ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে ২১-২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ তিনদিন ব্যাপী বিচিত্রার সপ্তবর্ণা নাট্যৎসবের সূচনা হয় মাতৃভাষা দিবস উদযাপনের মধ্যে দিয়ে। প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উৎসবের সূচনা করেন বিচিত্রার সভাপতি শ্রী রবীন্দ্রনাথ কুন্ডু। ” বিচিত্রার সদস্যদের সাথে একরাশ কচিকাচার সঙ্গীত ও নৃত্য পরিবেশনায় “সফরনামা” শীর্ষক ভাষা দিবসের অনুষ্ঠানটি দর্শকের মধ্যে বেশ সাড়া জাগায়। গানের দায়িত্বে ছিলেন ব্রততী দাস, নাচের দায়িত্বে ছিলেন রিয়া রায়।

ভাষ্য রচনা করেছেন পত্রাবলী চক্রবর্ত্তী এবং সঞ্চালনায় ছিলেন অরিন্দম ঘোষ ও সংগ্রামী ভট্টাচার্য্য। এই অনুষ্ঠানের শেষে ছিল বিচিত্রার নিজস্ব প্রযোজনা “যেতেই হয়”। পরিচালনা ও পরিকল্পনায় শ্রী অয়ন জোয়ারদার। বারটল্ট ব্রেখট , তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় এবং সুবিনয় ভট্টাচার্যের তিনটি ভিন্ন সময়ের তিনটি ভিন্ন কাহিনীকে এক সুতোয় বেঁধে বিচিত্রার এই প্রযোজনা সকলকে ভাবিয়ে তোলে।

যদিও আলো ও সংগীতের প্রয়োগে আরেকটু যত্নশীল হওয়া দরকার । দ্বিতীয় দিনের শুরুতে ছিল বিচিত্রার নিজস্ব প্রযোজনা “মন্দবর্ণ”। বর্ণবৈষম্যের বিরুদ্ধে ঈশা দেবপাল এর কাহিনী অবলম্বনে পত্রাবলী চক্রবর্ত্তীর নাট্যরূপ ও সমবেত পরিচালনায় নাটকটি দর্শক হৃদয় জয় করে নিয়েছে। দ্বিতীয় দর্শনে ছিল কোচবিহার ক্ম্পাসের প্রযোজনা আকাশের পরে আকাশ। নির্দেশনায় শ্রী সিদ্ধার্থ চক্রবর্ত্তী।

 

এই নাটকে প্রত্যেকের অভিনয় ছিল যথাযথ। তৃতীয় দিনের প্রথম দর্শন ছিল বিচিত্রার নিজস্ব প্রযোজনা “মশা”। নাটক পত্রবলী চক্রবর্ত্তী, পরিচালনা সমবেত। একটি মশার জীবনবিমা কে কেন্দ্র করে মজার এই নাটকটি সকল দর্শককে মাতিয়ে রেখেছিল। দ্বিতীয় দর্শনে ছিল বহরমপুর প্রান্তিকের নাটক “আমার পুতুল”। পরিচালনা প্রিয়ন্কু শেখর দাস। এই নাটকে ঝুলন ভট্টাচার্যের অভিনয় দর্শক অনেকদিন মনে রাখবেন। ভাষা দিবসের দিন থেকে শুরু করে পর পর তিনদিনের নাট্যৎসব বেশ সাড়া ফেলেছে কালিয়াগঞ্জে। আগামী মে মাসে বিচিত্রার নিজস্ব প্রযোজনা নিয়ে একটি তিনদিনের নাট্য উৎসব করার পরিকল্পনার কথা জানান বিচিত্রার সভাপতি শ্রী রবীন্দ্রনাথ কুন্ডু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *