October 25, 2024

তৃণমূল কংগ্রেসের ২৫ তম প্রতিষ্ঠা দিবসে দলীয় কর্মসূচি মমতা ব্যানার্জির নির্দেশ অমান্য করলো কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস।

1 min read

তৃণমূল কংগ্রেসের ২৫ তম প্রতিষ্ঠা দিবসে দলীয় কর্মসূচি মমতা ব্যানার্জির নির্দেশ অমান্য করলো কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস।

তন্ময় চক্রবর্তী, বর্তমানের কথা। ১৯৯৮ সালে ১লা জানুয়ারি রাজ্যে তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠা হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে। আর সেইদিন থেকেই প্রতিবছর বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস পালিত হয়ে আসছে রাজ্য জুড়ে। প্রতি বছরের মতো এবছর অর্থাৎ ২০২২ সালের প্রথম দিন বর্ষ বরণের আমেজের মধ্যে তৃণমূল কংগ্রেস সাড়ম্বরে পালন করছে রাজ্যের সর্বত্র এমনকি এই রাজ্যের বাহিরেও অন্য রাজ্যের তৃণমূল কংগ্রেস সংগঠন। প্রতিষ্ঠা দিবস মানেই তৃণমূল কংগ্রেসের জন্মদিন। আর জন্মদিনে যখন রাজ্যের সর্বত্র তৃণমূল কংগ্রেসের বুথ, ওয়ার্ড, ব্লক, শহর, জেলা ও রাজ্য সংগঠন ১লা জানুয়ারি প্রতিষ্ঠা দিবস উদযাপন মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ও পশ্চিমবঙ্গ রাজ্য নেতৃত্বের বার্তায় পালন করছে ঠিক সেই সময় উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস কর্তৃক এই প্রতিষ্ঠা দিবস উদযাপনের হালহকিকত দেখে গুঞ্জন ও সমালোচনার শৈত্য ঝড়ে কাঁপছে তৃণমূল কংগ্রেস সৈনিকরা। শুধু কাঁপা নয় স্তম্ভিত অনেকেই।

 

কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস কর্তৃক শহর তৃণমূল কংগ্রেসের কার্যালয়ের সম্মুখে আজকের এই উদযাপন অনুষ্ঠানের ঘোষক ছিলেন বব ভট্টাচার্য যাকে এই অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। ঘটনা প্রসঙ্গে আসার আগে একটু দেখে নেওয়া যাক এবারের প্রতিষ্ঠা দিবস উদযাপনে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্য তৃণমূল কংগ্রেসের সভাপতি সুব্রত বক্সী এবং মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এর বার্তা কি ছিল।

সম্মানীয় ব্যাক্তিবর্গ দের সম্মানীত করা, মা মাটি মানুষের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের মধ্যে দিয়ে দলীয় পতাকা উত্তোলন এবং উল্লেখ করা হয়েছে গান্ধীজি, বিবেকানন্দ, নেতাজি, বি আর আম্বেদকর, আবুল কালাম আজাদ মুনিষীদের প্রতিকৃতিতে মাল্যদানে শ্রদ্ধাজ্ঞাপন করে প্রতিষ্ঠা দিবস পালন করার নির্দেশ।

কিন্তু আশ্চর্যজনক ভাবে দেখা গেল না কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস কতৃক সম্মানীয় ব্যাক্তিবর্গ দের সম্মানীত করা, দেখা গেল না উল্লেখ্য মুনীষিদের প্রতিকৃতিতে বা ফটো রেখে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করা।

দেখা গেল আরো একটি আশ্চর্যজনক ঘটনা শহীদদের উদ্দেশ্যে ১ মিঃ নীরবতা পালন করতে। আর ঠিক এখানেই ঘটে গেল প্রতিষ্ঠা দিবস উদযাপনের ছন্দপতন। কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস কমিটির সকল পদাধিকারীরা, শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি যেখানে উপস্থিত এবং অসংখ্য তৃণমূল কংগ্রেস সৈনিকদের মাঝে যাকে অনুষ্ঠান পরিচালনা করবার দায়িত্ব দেওয়া হলো সেখানে কি কোনোরকম আলোচনার প্রস্তুতি পর্বের অভাব ছিল? দলীয় রাজ্য নেতৃত্বের বার্তা কে ফলোআপ করা হলো না ?

 

নাকি ইচ্ছে করেই অমান্য করা হলো প্রতিষ্ঠা দিবস উদযাপনের বার্তা কে? এখানেও তো প্রশ্ন থেকেই যাচ্ছে দলীয় শৃঙ্খলার অবমাননার। প্রতিষ্ঠা দিবসের জায়গায় শহীদ দিবস পালিত হলো বলা চলে আজকে কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস কার্যালয়ের সম্মুখে।

 

যিনি ঘোষক অর্থাৎ অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন তিনি নিজে যেমন সেই নির্দেশ ও বার্তা কে এড়িয়ে গিয়ে নিজের মতে অনুষ্ঠান টি পরিচালনা করতে লাগলেন তেমনি তাকে যারা এই অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব দিলেন তাঁরাও তৃণমূল কংগ্রেস এবং দলীয় কর্মসূচি সম্পর্কে আরো রাজনৈতিক পাঠ নিতে হবে বলে গুঞ্জন চারিদিকে। প্রতিষ্ঠা দিবস অর্থাৎ দলের জন্মদিনে যেখানে বেলুন দিয়ে সাজানো হয়েছিল সেখানে নীরবতা পালন করে অনুষঠানের আক্ষরিক জৌলুস যেমন হারিয়ে দেওয়া হলো, তেমনি আক্ষরিক অর্থেই শহীদদের প্রতিও অবমাননা করা হয়েছে বলে এই আলোচনা ইতিমধ্যেই বিভিন্ন ওয়ার্ডে কানপাতলেই শোনা যাচ্ছে। কালিয়াগঞ্জ শহরের মা মাটি মানুষ এমন দৃশ্য এমনভাবে উপলব্ধি করলেন যেখানে তাঁরা ভাবছেন এমন দায়িত্ব জ্ঞানহীন নিজেদের বড় বড় তৃণমূল কংগ্রেসের নেতা ভাবা অসংখ্য এমন নেতা বেষ্টিত কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস আগামী পৌরসভা নির্বাচনে হাল ধরতে সক্ষম হবে তো? আবার দলীয় নির্দেশ ও বার্তা কে অবমাননা করবার দুঃসাহস কোথা থেকে পাচ্ছেন এই নিয়েও হাজারো সোরগোল পরে গিয়েছে। উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের দলীয় নির্দেশ কে ইতিমধ্যেই কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের নেতৃত্বরা সঠিক ভাবে মেনে চলছেন না নিজেদের মধ্যে অবস্থানগত ইগোর বশবর্তী হয়ে এবার সেখানে স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ ও দলীয় বার্তা কে বুড়ো আঙ্গুল দেখিয়ে ২৫ তম প্রতিষ্ঠা দিবস উদযাপনের কর্মসূচি কে গলা টিপেই কি হত্যা করলো কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস । আর তারজন্যেই কি প্রতিষ্ঠা দিবস অর্থাৎ জন্মদিনে নীরবতা পালন এর দৃশ্য চমকে দিল সকলকে।

6 thoughts on “তৃণমূল কংগ্রেসের ২৫ তম প্রতিষ্ঠা দিবসে দলীয় কর্মসূচি মমতা ব্যানার্জির নির্দেশ অমান্য করলো কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস।

  1. Cymbalta, or duloxetine, is one. buy clomid for men Beställa Bupropion på nätet akut bronkit munsår stress baksträngsstimulator rödbetor mot springmask crest tandblekning viktuppgång antidepressiva vårtor på pungen sterioder here avanza se tablett mot svamp urinvägsinfektion Köpa Keftab på apoteket munsår som inte läker protozoer sjukdomar voltarensalva köpa antibiotika utan recept förkylningsastma barn symtom.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *