October 27, 2024

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী লোকনাট্য খন পালাগান হালুয়া হালুয়ানী

1 min read

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী লোকনাট্য খন পালাগান হালুয়া হালুয়ানী

কুশমন্ডি থেকে লোকনাথ সরকারের রিপোর্ট  দুই দিনাজপুরের তথা সমগ্র উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী লোকনাট্য খন পালাগান হালুয়া হালুয়ানী নিয়ে কলকাতার চারুকলা পর্ষদের সংলগ্ন, বিশ্ববাংলা লোকসংস্কৃতি মঞ্চে মঞ্চায়ন করলেন দক্ষিণ দিনাজপুর জেলার কুশমন্ডির খন শিল্পীরা। এই খন পালাগান সম্পূর্ণ রাজবংশী ভাষায়। এই হালুয়া হালুয়ানী খন পালাগানে বোঝানো হয়েছে।

গ্রামের একজন কৃষকের সম্পূর্ন জীবনযাত্রা। একজন কৃষকের পর আরেকজন কৃষক কিভাবে লাঙলের সাথে সাথে সংসারের হাল ধরেন। কৃষকের ঘরে যে মজা আছে। সেটা কিভাবে উপভোগ করা যায়। সম্পূর্ণ জীবন বৈচিত্র্য দেখা যায় এই হালুয়া হালুয়ানী খন পালাগানে। ঊষাভানু সংস্থার সভাপতি। এবং প্রবীণ ও পালা গানের প্রথম মহিলা অভিনেত্রী হিসেবে যার নাম উঠে আসে।

খন পালাগানের সেই বিশিষ্ট অভিনেত্রী আকুলবালা সরকারের নির্দেশনায়, এবং বিশিষ্ট লেখক, গবেষক ও নাট্যকার সৌরভ রায়ের প্রয়োজনায়। হালুয়া হালুয়ানী খন পালাগান করে কাপিয়ে দিয়ে আসলেন কলকাতার বুকে। এ এক উত্তরবঙ্গবাসীর গর্বের বিষয়। যেখানে উত্তরবঙ্গের জনপ্রিয় লোকনাট্য খন পালাগান হালুয়া হালুয়ানী জায়গা পেয়েছে। এবিষয়ে বিশিষ্ট লেখক, গবেষক ও নাট্যকার সৌরভ রায় বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *