October 28, 2024

 উত্‍সবের মরশুমে দেশজুড়ে বিদ্যুত্‍ বিভ্রাটের আশঙ্কা

1 min read

 উত্‍সবের মরশুমে দেশজুড়ে বিদ্যুত্‍ বিভ্রাটের আশঙ্কা

উত্‍সবের মরশুমে কয়লা সঙ্কটের মুখে ভারত। যার জেরে দেশ জুড়ে বিদ্যুত্‍ সঙ্কটের আশঙ্কা জোরালো হচ্ছে। এক রিপোর্টে বলা হয়েছে, দেশের কয়লাচালিত তাপবিদ্যুত্‍কেন্দ্রে সেপ্টেম্বরের শেষে চার দিনের মতো কয়লা মজুত ছিল। যা বেশ কয়েক বছরের মধ্যে সবচেয়ে কম। এই ঘাটতির কারণে দেশের অর্ধেকের বেশি তাপবিদ্যুত্‍কেন্দ্রে সতর্কতা জারি করা হয়েছে।এক মাসেরও বেশি সময় ধরে চীন জুড়ে বিদ্যুত্‍সঙ্কট চলছে।

চীনের মতো ভারতের সামনেও দু’টি চ্যালেঞ্জ রয়েছে। প্রথমত, অতিমারির পর বিভিন্ন শিল্পসংস্থা খুলে গিয়েছে। ফলে বিদ্যুতের বিপুল চাহিদা বেড়েছে। অন্যদিকে, বিদ্যুতের চাহিদা বাড়লেও কয়লার উত্‍পাদনে ঘাটতি দেখা দিয়েছে। তার মধ্যে অতি বর্ষণের কারণে কয়লাখনিগুলি প্রভাবিত হয়েছে।

 

আবার আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বাড়ায় দেশীয় উত্‍পাদনের উপর ভরসা বাড়ছে তাপবিদ্যুত্‍ কেন্দ্রগুলির। সেই চাহিদা পূরণ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। তবে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করা হচ্ছে।

এই পরিস্থিতিতে দেশের কিছু অংশে বিদ্যুতের দাম বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ভারতের কয়লা মন্ত্রকের সচিব অনিল কুমার জৈন বলেছেন, বৃষ্টির কারণে কয়লা উত্‍পাদন ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। তবে তিনি আশাবাদী অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকেই কয়লা সরবরাহ বাড়বে এবং ঘাটতি মিটে যাবে। কেন্দ্রীয় বিদ্যুত্‍ মন্ত্রীও একই দাবি করেছেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *