October 28, 2024

কালিয়াগঞ্জে রুদ্রবিনা ক্লাবে কৃষি উদ্যোগ কোম্পানির উদ্দ্যোগে অনুষ্ঠিত হল “কলা উৎসব”-

1 min read

কালিয়াগঞ্জে রুদ্রবিনা ক্লাবে কৃষি উদ্যোগ কোম্পানির উদ্দ্যোগে অনুষ্ঠিত হল “কলা উৎসব”-

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,১৯ সেপ্টেম্বর:রবিবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ কলেজপাড়ার রুদ্রবিনা ক্লাবে রাত্রি সাতটায় কালিয়াগঞ্জ কৃষি উদ্যোগ কোম্পানির উদ্দ্যোগে এই প্রথম কালিয়াগঞ্জে “কলা উৎসব” অনুষ্ঠিত হয়।

কলা উৎসবের শুরুতেই তরঙ্গপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক স্বাগত ভাষণ দেন কলা উৎসবকে কেন্দ্র করে।কালিয়াগঞ্জ ব্লকের মনোহর পুর গ্রামের ব্জি-৯ কলা চাষি অবেন দেবশর্মা জি-৯কলা চাষের অভিজ্ঞতার কথা উপস্থিত ব্যক্তিদের সামনে বিস্তারিত আলোচনার মাধ্যমে তুলে ধরেন।অবেন দেবশর্মা বলেন শুধু কালিয়াগঞ্জ ব্লকে ই নয় উত্তর দিনাজপুর জেলার অধিকাংশ ব্লকেই জি-৯ কলা চাষ করে প্রচুর কলা চাষিরা ইতিমধ্যেই উপকৃত হয়েছে বলে অবেন বাবু জানান।

তিনি বলেন কলার বিভিন্ন ধরনের জাত থাকলেও জি-৯কলা স্বাদে ও গুনে অতুলনীয়।এই কলা চাষ করে চাষিরা অতিরিক্ত মুনাফার দিশা দেখতে পেয়েছে বলে অবেন দেবশর্মা জানান।রবিবারের “কলা উৎসবে” বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক ইজাবুল হক,দেবব্রত দাস,রুদ্র প্রসাদ চৌধুরী, শুভ ঘোষ,নিহার ভৌমিক,বরুণ সাহা,রুদ্রবিনা ক্লাবের সম্পাদক তথা শিক্ষক তরুণ গুহ,বিষু গুহ,অরুণ গুহ এবং গোবিন্দ গুহ।

রুদ্রবিনা ক্লাবের সম্পাদক তথা শিক্ষক তরুণ গুহ বলেন আমাদের ক্লাবে জি-৯কলা চাষিদের উৎসাহ দিতে “কলা উৎসব” অনুষ্ঠিত হওয়ায় আমরা ক্লাবের সদস্যরা অত্যন্ত গর্বিত। চাষিদের উৎসাহ দিতে এই ধরনের সেমিনার প্রয়োজনে আমরা আরো করবো ভবিষ্যতে।

কলা উৎসবে উপস্থিত বিশিষ্ট ব্যক্তি সহ সবাইকেই কলা খাবার ব্যবস্থা সহ প্রত্যেকের হাতে একছড়ি করে জি-৯কলা বাড়িতে পরিবার পরিজনদের খাবার জন্য ব্যাগে করে দেবার ব্যবস্থা ছিল বলে জানা যায়। “কলা উৎসবের” মত এই ধরনের সেমিনার কালিয়াগঞ্জে এই প্রথম হওয়ায় “কলা উৎসবের” উদ্যোক্তাদের উপস্থিত সবাই সাধুবাদ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *