October 28, 2024

কালিয়াগঞ্জের রানীসতী দেবীর মহা অভিসেখে শোয়া লক্ষ জবা ও সোয়া মন লাড্ডু-

1 min read

কালিয়াগঞ্জের রানীসতী দেবীর মহা অভিসেখে শোয়া লক্ষ জবা ও সোয়া মন লাড্ডু-

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,১৯ সেপ্টেম্বর: – উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের রানীসতী মন্দিরের নারায়ণী মহোৎসবের সূচনা হয় হুড খোলা একটি জীপে ত্রিশূল হাতে মহাশক্তির জীবন্ত মডেল সহ বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে কালিয়াগঞ্জের বিবেকানন্দ মোড় থেকে টায়ার কোম্পানি মোড় পর্যন্ত।জানা যায় হাওড়ার রানীসতী সৎসঙ্গ মন্ডলের সহযোগিতায় কালিয়াগঞ্জে রানীসতী মন্দিরের নারায়ণী মহৎসবের সূচনা হয়।

এই নারায়ণী মহৎ সবের মূল আকর্ষণ ছিল রানীসতী দাদির পায়ে সোয়া লক্ষ জবা ফুল ও সোয়া মন লাড্ডু দিয়ে দেবী রানীসতীর অভিষেক হয়।কালিয়াগঞ্জ রানীসতী মন্দিরের কর্নধার সুরেশ সারাফ এক সাক্ষাৎকারে বলেন দুদিনের নারায়ণী মহৎসবের সূচনায় মহিলারা লালপেরে শাড়ি ও মাথায় কলস নিয়ে অপরদিকে পুরুষেরা লাল রঙের পাঞ্জাবি পরে পথ পরিক্রমায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ধর্মীয় পূজাপাঠের সাথে কলকাতা থেকে আগত একটি সাংস্কৃতিক সংস্থা রবিবার নৃত্য নাটিকা প্রদর্শন করে।কালিয়াগঞ্জ পৌর সভার প্রাক্তন চেয়ারম্যান কার্তিক চন্দ্র পাল বলেন কালিয়াগঞ্জের মারওয়ারী সম্প্রদায়ের কাছেই শুধু নয় সবার কাছেই রানীসতী মায়ের মহিমার গুরুত্ব অপরিসীম।এই মন্দিরের বেশ কিছু কাজ বাঁকি রয়েছে।

 

সময় সুযোগ এলে এই মন্দিরের উন্নয়নে সবাইকে এগিয়ে আসা উচিত বলে তিনি মনে করেন।সম্প্রদায়ের দুই দিনের এই অনুষ্ঠানে রবিবার কয়েক হাজার ভক্তদের মহাপ্রসাদ বিতরণ করার পর অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।এদিকে আজ দেখা যায় সেই রানী সতী মন্দিরে বেশ কিছুক্ষণ সময় কাটাতে কালিয়াগঞ্জে প্রাক্তন পৌরপতি কার্তিক চন্দ্র পাল কে। তিনি সকলের সঙ্গে বসে অনুষ্ঠান উপভোগ করেন এবং সকলকে শুভেচ্ছা জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *