October 28, 2024

বিশ্বভারতীতে এলেন ঐশী ঘোষ, বললেন নাগপুরের নির্দেশ পালন করছেন উপাচার্য্য

1 min read

বিশ্বভারতীতে এলেন ঐশী ঘোষ, বললেন নাগপুরের নির্দেশ পালন করছেন উপাচার্য্য

দিব্যেন্দু গোস্বামী বীরভূম  দেবাশিস পাল,বোলপুর:এবার বিশ্বভারতীর আন্দোলন রত ছাত্র ছাত্রীদের পাশে বাম ছাত্র সংগঠন এস এফ আই। সংগঠনের রাজ্য সাধারণ সম্পাদক সৃজন ভট্টাচার্যকে সঙ্গে নিয়ে শান্তিনিকেতনে এলেন বাম ছাত্র আন্দোলনের অন্যতম মুখ ঐশী ঘোষ, বললেন ‘অন্যান্য কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের মতো বিশ্বভারতীকেও নিয়ন্ত্রণ করছে আর এস এস-বিজেপি।’ মঙ্গলবার দুপুরে তাঁরা আসেন শান্তিনিকেতনে, আর সেখানে পা রেখেই উপাচার্যের বাসস্থানের সামনে আন্দোলনরত ছাত্র ছাত্রীদের সঙ্গে কথা বলেন এবং সহযোগিতার আশ্বাস‌ও দেওয়া হয় তাদের পক্ষ থেকে।ঐশী ঘোষ বলেন, ” এখানকার উপাচার্য্য আরএসএস-বিজেপির নির্দেশমতো কাজ করছেন।

নাগপুর থেকে যা নির্দেশ পাচ্ছেন সেই নির্দেশ মত কাজ করছেন তিনি। সম্পূর্ণ স্বৈরতান্ত্রিক মানসিকতায় পরিচালনা করা হচ্ছে।”তিনি আরো বলেন, “ছাত্রছাত্রীদের কাছে অধ্যাপক অধ্যাপিকা উপাচার্য এরা হলেন অভিভাবকতুল্য। সেই অভিভাবকেরা যদি এমন প্রতিহিংসামূলক আচরণ করেন তাহলে ছাত্র-ছাত্রীদের চরম দুর্দিন বলেই মনে করতে হবে।

“বিশ্বভারতীর ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত তিন ছাত্র ছাত্রীকে বহিস্কার করার বিষয়ে তিনি বলেন,’ছাত্র আন্দোলন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া। তা সত্ত্বেও তিন ছাত্রছাত্রীকে যেভাবে বহিষ্কার করা হয়েছে তা কার্যত নজিরবিহীন।’এসএফআইয়ের রাজ্য সাধারণ সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, “বিশ্বভারতীর সঙ্গে রবীন্দ্রনাথের ভাবাদর্শ জড়িয়ে আছে। বাঙালির আবেগ জড়িয়ে আছে এখানে,এখানে যিনি উপাচার্য হয়ে আসবেন, তাঁকে আরো অনেক বেশি দায়িত্ববান এবং যত্নবান হতে হবে। রবীন্দ্র আদর্শ, রবীন্দ্র দর্শন – সম্পর্কে সচেতন হতে হবে। কিন্তু আমাদের দুর্ভাগ্যে বিশ্বভারতীর বর্তমান উপাচার্য এই সমস্ত কিছুর থেকে অনেক দূরে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *