October 28, 2024

জন্মদিনে পুকুর বাঁচাও কর্মসূচি : নেতৃত্বে রায়গঞ্জ মুক্তির পথ ও অধ্যাপক তাপস পাল

1 min read

জন্মদিনে পুকুর বাঁচাও কর্মসূচি : নেতৃত্বে রায়গঞ্জ মুক্তির পথ ও অধ্যাপক তাপস পাল

জন্মদিনে পুকুর বাঁচাও কর্মসূচি : নেতৃত্বে রায়গঞ্জ মুক্তির পথ ও অধ্যাপক তাপস পাল ।এক অভিনব স্লোগান নিয়ে ড. তাপস পাল ও রায়গঞ্জ মুক্তির পথ এনজিও পালন করলেন ঐ সাংস্থার সেক্রেটারি শামীম আক্তারের জন্মদিন ।

“পন্ড যেন পন্ডস না হয়” ছিলো তাদের অভিনব কথা । পুকুর যাচ্ছে হারিয়ে । পানিও জল যাচ্ছে শেষ হয়ে । সভ্যতা কি করে বাঁচবে । পরিবেশ নিয়ে সবসময় কাজ করে যান উত্তরবঙ্গের এই অধ্যাপক । তিনি বলেন প্রতি বছর হাজার হাজার পুকুর হারিয়ে যাচ্ছে । বাঁচানোর কথা উঠলেই শুরু হয় পুকুর বন্ধ করার মতো মুখ বন্ধ করার চক্রান্ত । পানিশালার ধোয়া বিশুয়া গ্রামে পুকুরপাড়ে শান্তনু, শামীম, হাবিবুল দের মতো পরিবেশ প্রেমীদের নিয়ে সচেতনতার পাঠশালা তৈরী করতেই হবে ।

ধোয়া বিশুয়া গ্রামের মানুষেরা খুব খুশি । তাপিস বাবু সহ এই এনজিওর সকল সদস্যকেই তারা আপন বলেই মনে করেন । পুকুর বাঁচাতে অসাধারণ সব ক্যাপশন লিখে গোটা গ্রাম কে এক লাগিয়ে দেন তাপস পাল ।

তিনি বলেন যে গ্রামে যত পুকুর সেই গ্রামের তত দাম । ভেবে দেখুন তো যে গ্রামে জল নেই সেই গ্রামে কেও মাটি কিনবে নাকি । পুকুরপাড়ে এরকম প্রকৃতির মাঝে কর্মসূচিকে দারুন প্রশংসা করেছেন শান্তনু বাবু । তিনি বলেন তাপস বাবু যখনি আসেন কিছু নতুন পরামর্শ নিয়ে আসেন ।

6 thoughts on “জন্মদিনে পুকুর বাঁচাও কর্মসূচি : নেতৃত্বে রায়গঞ্জ মুক্তির পথ ও অধ্যাপক তাপস পাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *