October 29, 2024

রাজ্যের ‘সুপারহিট’ কর্মসূচি দুয়ারে সরকার ঘিরে ব্যাপক প্রস্তুতি

1 min read

রাজ্যের ‘সুপারহিট’ কর্মসূচি দুয়ারে সরকার ঘিরে ব্যাপক প্রস্তুতি

রাজ্যের ‘সুপারহিট’ কর্মসূচি দুয়ারে সরকার ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দার্জিলিং জেলা। আগামী সপ্তাহে জেলায় ফের ওই কর্মসূচির সূচনা হবে। তা একমাস ধরে চলবে। এবার নির্দিষ্ট এই সময়ের মধ্যে ৩৫০টি ক্যাম্প করার পরিকল্পনা নিয়েছে দার্জিলিং জেলা প্রশাসন। প্রাকৃতিক দুর্যোগ এড়াতে স্কুল ও সরকারি ভবনে ক্যাম্পগুলি করা হবে। একইসঙ্গে কোভিড বিধি মেনে কর্মসূচি বাস্তবায়িত করার পরিকল্পনা নিয়েছে প্রশাসন। তাই বিনা মাস্কে কোনও ব্যক্তিকে শিবিরে আসতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। এ ব্যাপারে গ্রামে গ্রামে প্রচারের প্রক্রিয়া শুরু করেছে প্রশাসন।  অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) বহ্নিশিখা দে বলেন, কোভিড বিধি মেনে এবং প্রাকৃতিক দুর্যোগ এড়িয়ে দুয়ারে সরকার কর্মসূচির ক্যাম্প করতে সবরকম প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতিমধ্যে এই কর্মসূচির জন্য শতাধিক জায়গা চিহ্নিত করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের মেগা কর্মসূচিগুলির মধ্যে দুয়ারে সরকার অন্যতম। এবারের বিধানসভা নির্বাচনের আগে এই কর্মসূচি রাজ্যে ‘সুপারহিট’ হয়েছিল। তাই তৃতীয়বার রাজ্যের ক্ষমতা দখলের পরই  সরকারি পরিষেবা আমআদমির দুয়ারে পৌঁছে দিতে তৎপর হয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশে ১৬ আগস্ট থেকে ফের রাজ্যে সূচনা হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচি।   জেলা প্রশাসনের আধিকারিকরা বলেন, জেলার একাংশ পাহাড়, আরএক অংশ সমতল।

 

ইতিমধ্যে দুই এলাকার বিডিও, এসডিও সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে কর্মসূচির রূপরেখা প্রস্তুত করা হয়েছে। এবার একমাস ধরে কর্মসূচিতে জেলার পাহাড় ও সমতলে ৩৫০টি ক্যাম্প করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ জন্য বড় স্কুল এবং সরকারি ভবন মিলিয়ে প্রাথমিকভাবে প্রায় ১০০টি জায়গা চিহ্নিত করা হয়েছে। কিছু ক্যাম্পে শেডেরও ব্যবস্থা করা হবে। অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) বলেন, বর্ষার মরশুম এখনও শেষ হয়নি। তাই এবার আকাশের নীচে ক্যাম্পগুলি করা সম্ভব হচ্ছে না। এ জন্য স্কুল এবং সরকারি ভবন বাছাই করা হয়েছে। পাশাপাশি কোভিড বিধি মেনে ক্যাম্পগুলি পরিচালনা করা হবে।

এ জন্য মাস্ক পরে ক্যাম্পে আসতে বলা হচ্ছে বাসিন্দাদের। ক্যাম্পে সকলের মধ্যে শারীরিক দূরত্ব যাতে বজায় থাকে, সেদিকেও লক্ষ্য রাখা হবে। ইতিমধ্যে ক্যাম্পের দিনতারিখ নিয়ে রাজ্য সরকার নির্দেশিকা জারি করেছে।  প্রশাসন সূত্রের খবর, এবার ১৬ আগস্ট থেকে দুয়ারে সরকার ক্যাম্পের সূচনা হবে।

তা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ক্যাম্প চলবে। সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধার জন্য সেখানে আবেদন করতে পারবেন বাসিন্দারা। ৮ থেকে ২৩ সেপ্টেম্বরের মধ্যে আবেদনগুলি খতিয়ে দেখা হবে। ২৪ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরিষেবা দেওয়া হবে।

এবার ক্যাম্প থেকে খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, ডিজিটাল রেশনকার্ড সহ ১৯টি প্রকল্পের সুবিধা দেবে ১৩টি দপ্তর। এবার একইসঙ্গেই চলবে পাড়ায় সমাধান কর্মসূচির ক্যাম্প। যা ১৬ থেকে ৩১ আগস্ট পর্যন্ত হবে। এতে দাখিল হওয়া আবেদন যাচাই করে ১ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রকল্প তৈরি করা হবে।

১ থেকে ৮ অক্টোবরের মধ্যে প্রকল্পগুলি রূপায়ণের কাজে হাত দেওয়া হবে। এরবাইরে প্রতিটি শিবিরে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর তৈরি হস্তশিল্পের স্টল থাকবে। কোভিড ও ডেঙ্গু নিয়ে প্রচার অভিযান চালাবেন লোকশিল্পীরা।

প্রশাসনের আধিকারিকরা জানান, বিধানসভা ভোটের আগে দেড়মাসে জেলায় দুয়ারে সরকার কর্মসূচির ৯০০টি ক্যাম্প হয়। সেখান থেকে সহযোগিতা পান লক্ষাধিক মানুষ। এবার একমাসে ৩৫০টি ক্যাম্প করে আরও বেশি মানুষকে পরিষেবা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *