October 28, 2024

আইনজীবী ও মোহরী কে তীর্যক ভাষায় কটুক্তি রায়গঞ্জ জেলা শাসক দপ্তরের কর্মচারীর।

1 min read

আইনজীবী ও মোহরী কে তীর্যক ভাষায় কটুক্তি রায়গঞ্জ জেলা শাসক দপ্তরের কর্মচারীর।

২৫ নভেম্বর, বুধবার। কৃতিমান বিশ্বাস, রায়গঞ্জ, উঃ দিনাজপুর।উত্তর দিনাজপুর রায়গঞ্জ জেলা আদালতের একজন বিশিষ্ট আইনজীবী ও মোহরী কে রায়গঞ্জ ডি,এম অফিসের একজন কর্মচারী বিনা কারনে কুৎসিত কটুক্তি করা নিয়ে এবং আইনজীবী পেশা কে কোকিলের সাথে তুলনা করায় রায়গঞ্জ জেলা আদালতের সকল আইনজীবীরা এর প্রতিবাদে সরব হয়েছেন। ভারতীয় গনতন্ত্রের তৃতীয় স্তম্ভ বিচার ব্যবস্থা। এই বিচার ব্যবস্থার প্রাথমিক স্তরে আইনজীবীরা যারা সর্বদাই আইনী সুপরামর্শ নিয়ে বছরের প্রতিটি দিন সাধারণ মানুষের পাশে থাকেন। ইনারাই নিজেদের জীবন বিপন্ন করে শীত, গ্রীষ্ম, বর্ষা সকলকে সঠিক আইনী পরিষেবা প্রদান করেন। সমাজের বিভিন্ন স্তরের মানুষের আইনী পরামর্শ নিতে আইনজীবীদের শরনাপন্ন হতেই হয়।

কিন্তু আইনজীবীরা যখন আইনী পরিষেবা দিতে গিয়ে বিশেষ করে সমাজের একজন শিক্ষিত সরকারি কর্মচারীর কাছ থেকে কুৎসিত কটুক্তির শিকার হন তখন এই নোংরা কালচারের বিরুদ্ধে তো গর্জে উঠারই কথা। আজ এমনভাবেই রায়গঞ্জের জেলা আদালতের সকল আইনজীবীরা প্রতিবাদে গর্জে উঠে পরে নেমে ধিক্কার জানালেন রায়গঞ্জে। ঘটনায় সুত্র মারফত জানা যায় গত ২৪ নভেম্বর ২০২০ রায়গঞ্জ জেলা আদালতের আইনজীবী শুভজিৎ দে ওরফে বুবাই একটি বিশেষ কাজের জন্য কর্ণজোড়ায় DSWO ( District Social Welfare Office) অফিসে যান তার এক মোহরী কর্মীকে সাথে করে। বর্তমানে করোনা আবহের মধ্যে উচ্চ আদালতের নির্দেশে আইনজীবীরা সামাজিক দূরত্ব বজায় রেখে ও তাদের নির্দিষ্ট পোশাক ব্যবহারের কিছু শিথিলতাকে মান্যতা দিয়েই তাদের দৈনন্দিন কাজের মধ্যে থাকতে হচ্ছে। রায়গঞ্জ জেলা আদালতের আইনজীবী শুভজিৎ দে কর্ণজোড়ায় উক্ত অফিসের নির্দিষ্ট ঘড়ে পৌঁছলে সেই অফিসের কর্মী আব্দুল মতিন এবং উৎপল চক্রবর্তী অকারনে শুভজিৎ দে কে কর্কশ ভাষা প্রয়োগে ঘড় থেকে বেড়িয়ে যেতে বলেন। শুভজিৎ দে সেই সময় নিজেকে আইনজীবী বলে পরিচয় দিতে গেলে কর্ণজোড়ার DSW অফিসের ঐ কর্মীদ্বয় শুভজিৎ দে কে বলেন ” উকিল না কোকিল”।

এই ভাষা প্রয়োগে আইনজীবী পেশাকে হেয় করার প্রতিপন্নে আইনজীবী শুভজিৎ দে প্রতিবাদ করলে সাথে সাথে ঐ অফিসের উক্ত কর্মী বলেন ” ভাইরাল করে দিব, ভাইরাল “। সেখান থেকেই আইনজীবী শুভজিৎ দে মোবাইল মারফত বিষয়টি জেলা বার অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ সদস্যদের জানান। আইনজীবী পেশাকে কোকিলের সাথে তুলনা করা এবং ভাইরাল করে দেওয়ার শাষানি তে আইনজীবী ও মোহরী কে হেনস্থার ঘটনায় আইনজীবী মহলে এক বিশেষ সাড়া ফেলে দিয়েছে। রায়গঞ্জ জেলা আদালতের সকল আইনজীবীরা এবং জেলা বার অ্যাসোসিয়েশনের সকল আইনজীবী সদস্যরা এই ঘটনার প্রতিবাদে ঐক্যবদ্ধভাবে প্রতিবাদে নেমেছেন। সুত্র মারফত আরো জানা যায় এক সময় জেলা ম্যাজিস্ট্রেট অফিসের এই সেই কর্মী আইনের দারস্থ হয়েছিলেন এবং রায়গঞ্জ জেলা আদালতের বিশিষ্ট আইনজীবী পল্লব কুমার দাস তাকে সঠিক আইনী পরিষেবা প্রদান করেছিলেন। আইনের দারস্থ হয়ে আইনজীবীদের কাছ থেকে আইনী পরিষেবা গ্রহন করে তাদের উদ্দেশ্যেই কুৎসিত কটুক্তি প্রয়োগ ও মন্তব্যে শাষানো সেই বিষয়টি অত্যন্ত নিন্দাজনক। শুভজিৎ দে কে এইভাবে অসম্মান করা ও কটুক্তি করা মানে আইনজীবী পেশাকে অসম্মান করা হয়েছে বলে মনে করছেন দলমত নির্বিশেষে রায়গঞ্জ জেলা আদালতের আইনজীবী বন্ধুরা এবং সকলে একত্রিত হয়ে এই ঘটনার বিরুদ্ধে সরব হয়েছেন ও প্রতিবাদী লড়াইয়ে সামীল হয়েছেন। আইনী পে শায় যুক্ত না থেকে আইনজীবীরা সারা বছর বিভিন্ন সামাজিক কাজে নিজেদের নিয়োজিত রাখেন এবং বিশেষ করে রায়গঞ্জ জেলা বার অ্যাসোসিয়েশন করোনা আবহে পশ্চিমবঙ্গে প্রথম মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে ৫১০০০ টাকা যেমন প্রদান করেছেন তেমনি বিগত বছরে বন্যা কবলিত মানুষের কাছে ত্রান পৌঁছে দেওয়া থেকে মূমূর্ষ রুগীর রক্তের প্রয়োজনে রক্তদান শিবির করতেও অগ্রনী ভূমিকা পালন করে আসছেন রায়গঞ্জ জেলা আদালতের আইনজীবীরা, সেইসাথে করোনা সংক্রমনের হাত থেকে সকলকে সুরক্ষিত রাখতে রাস্তায় নেমে মাস্ক বিতরণ কর্মসূচী পালন করে থাকেন । আজকে সেই আইনজীবদের কুৎসিত ভাষা প্রয়োগ, কটুক্তি করা এবং ভাইরাল করে দেওয়ার উক্তিতে শাসানো। আইনজীবীদের এই সম্মানহানি তে অত্যন্ত দুঃখিত ও ব্যাথিত সমগ্র আইনজীবী মহল। এই ঘটনা আগুনের ফুলকির মতো ছড়িয়ে পরায় রায়গঞ্জের সাধারণ মানুষ নিন্দা করেছেন। অনেকে বলছেন এমন ধরনের কুরুচিপূর্ণ সরকারি কর্মীরা কিকরে রায়গঞ্জ ডি,এম অফিসের কর্মী হয়ে আছেন যেখানে উত্তর দিনাজপুর জেলার ডি,এমের সম্মান জড়িয়ে আছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *