October 28, 2024

আজ স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর ১৩১ তম জন্মবার্ষিকী তে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানালো কালিয়াগঞ্জ পৌরসভা।

1 min read

আজ স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর ১৩১ তম জন্মবার্ষিকী তে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানালো কালিয়াগঞ্জ পৌরসভা।

তনময় চক্রবর্তী  স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জহরলাল নেহেরু ১৪ ই নভেম্বর ১৮৮৯ সালে এলাহাবাদে জন্মগ্রহণ করেছিলেন।তার আইনজীবী পিতা মতিলাল নেহেরু ভারতের স্বাধীনতা সংগ্রামের সময় ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতির দায়িত্ব সামলেছেন।

১৯১০ সালে জহরলাল নেহেরু ও কেমব্রিজের ট্রিনিটি কলেজে প্রাকৃতিক বিজ্ঞান নিয়ে স্নাতক হওয়ার পর ১৯১২ সালে ভারতে ফিরে এলাহাবাদ হাইকোর্টে আইনজীবী হিসেবে অনুশীলন শুরু করেন। তার মায়াময় ব্যক্তিত্ব এবং সৌজন্যতার কারণে ছোট বাচ্চাদের মধ্যে শুরু থেকেই তিনি খুব জনপ্রিয় ছিলেন।

তার বন্ধুত্বপূর্ণ স্বভাবের জন্য বাচ্চারা সহজে তার প্রতি আকৃষ্ট হতো। পরবর্তীকালে তার জন্মদিন টিকে ভারত সরকার এ দিনটি শিশু দিবস হিসেবে ঘোষণা করে। যা এখনো বছরের পর বছর ধরে চলে আসছে যথাযথ মর্যাদা সহকারে। আজ সারা দেশের সঙ্গে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ পৌরসভা যথাযথ মর্যাদা সহকারে পালন করল শিশু দিবস ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর প্রতিকৃতিতে মাল্যদান করে।

আজ সকালে কালিয়াগঞ্জ পৌরসভা অফিস প্রাঙ্গণে যেমন নেহেরুর প্রতিকৃতিতে মাল্যদান করেন পৌরসভার প্রশাসক কার্তিক চন্দ্র পাল, প্রশাসক মন্ডলীর অন্যতম সদস্য বসন্ত রায় তেমন ই কালিয়াগঞ্জ শিশু উদ্যানেও পালন করা হলো শিশু দিবস   যথাযোগ্য মর্যাদা সহকারে। সেখানেও নেহেরুর প্রতিকৃতিতে মাল্যদান করেন প্রশাসক কার্তিক চন্দ্র পাল। এরপর প্রশাসক কার্তিক চন্দ্র পাল বলেন , প্রতিবছরের মতো এবছরও তারা যথাযথ মর্যাদা সহকারে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু জন্মদিন তারা পালন করছেন। তবে এ বছর করোনা আবহের জন্য অনুষ্ঠান কিছুটা সংক্ষিপ্ত করা হয়েছে। আজ এই শিশু দিবস এ সকল শিশুদের প্রতি প্রশাসক কার্তিক চন্দ্র পালের বার্তা, সকলেই ভালো থাকো, সুস্থ থাকো। তোমরাই আগামী দিনের ভবিষ্যৎ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *