October 28, 2024

চিরাচরিত নিয়ম রীতি মেনে ৬৪ তম বছরে নিজস্ব মন্দিরে দূর্গা পূজার আয়োজন হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা পূজা কমিটির।

1 min read

চিরাচরিত নিয়ম রীতি মেনে ৬৪ তম বছরে নিজস্ব মন্দিরে দূর্গা পূজার আয়োজন হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা পূজা কমিটির।

তন্ময় চক্রবর্তী, কালিয়াগঞ্জ।উঃ দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লক এবং কালিয়াগঞ্জ পৌরসভার অন্তর্গত ৬ নং ওয়ার্ডে পঞ্চানন মোড়ে পুরিয়া মহেশপুর গামী রাস্তার পাশেই সুন্দর মনোরম পরিবেশে গড়ে উঠেছে শ্বেত মার্বেলের দূর্গা মন্দির। পাশেই শিব মন্দির। প্রতি বছরের মতো এই বছরেও করোনা আবহের মধ্যে এই দুর্গা মন্দিরে পূজিত হচ্ছেন মা দূর্গা। আয়োজক হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা মন্দির কমিটি।

এই বছর ৬৪ তম শারদীয় উৎসব। ইংরাজি ১৯৫৭ সালে এই পূজোর শুভ সূচনা হয়েছিল তৎকালীন এই এলাকার মানুষের উদ্দ্যোগে। সেদিনের হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা পূজা হ্যাজাকের আলোতে, পাড়ার বৌদের কাপড়ের ডেকোরেশনে, বিনা সাউন্ড সিস্টেমে এক ঘড়োয়া আবহে শুরু হয়েছিল বারোয়ারি পুজোর। গুটি গুটি পায়ে হাঁটতে হাঁটতে বর্তমানে হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা পূজা সাড়ম্বরে আলোকসজ্জা ও ডেকোরেশন এর মাধ্যমে কমিটির নিজস্ব জায়গায় শ্বেতশুভ্র মার্বেল মন্দিরে পূজিতা হচ্ছেন মঙ্গলময়ী দশভূজা মা দূর্গা।

বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি কে মান্যতা দিয়ে , সরকারি নির্দেশ এবং মহামান্য কলিকাতা হাইকোর্টের নির্দিষ্ট নির্দেশ কে মান্যতা দিয়ে এক সুন্দর ঘরোয়া পরিবেশে হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা পূজা কমিটি তাদের ৬৪তম বারোয়ারি শারদ উৎসবে মেতে উঠেছে। তবে করোনা ভাইরাসের সংক্রমণের ছোবল থেকে সকলকে সুরক্ষিত ও সুস্থ রাখতে মন্দির প্রাঙ্গণে দর্শনার্থীদের প্রবেশের ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন করেছে।

পূজা কমিটির পক্ষ থেকে যেমন মাস্ক বিতরণ করতে দেখা গেল তেমনি স্যানেটাইজ ব্যবহার করতে এবং সকল দর্শনার্থীদের কাছে স্যানেটাইজ নিয়েও পৌঁছতে দেখা গেল। মন্দির স্থলে প্রশাসনের দেওয়া বিভিন্ন সচেতনতামূলক বার্তার পোস্টারিং দেখা মিললো। তারমধ্যে করোনা ভাইরাস, ডেঙ্গু প্রতিরোধ, সেফ ড্রাইভ সেভ লাইফ, গাছ লাগান প্রান বাঁচান, প্লাস্টিক মুক্ত সমাজ ইত্যাদি সচেতনামূলক ব্যানারে মন্দির প্রাঙ্গণ সেজে উঠেছে।

প্রতিবছর হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা মন্দির কমিটি দুর্গা পূজার ষষ্টি তিথিতে বিভিন্ন ধরনের সামাজিক কাজে ব্রতী হয়ে থাকেন তবে এবারের করোনা আবহের মধ্যে সকল স্তরের মানুষের কাছে করোনা ভাইরাসের সংক্রমণের থেকে সুস্থ ও সুরক্ষিত থাকতে মাইকে প্রচারের সাথে ব্যানার লাগিয়ে সচেতন করা এবং সকলকে মাস্ক ও স্যানেটাইজের ব্যবস্থা রেখেছেন।

সঙ্গে ডেঙ্গুর হাত থেকেও সুরক্ষিত রাখার সচেতনতা বার্তা প্রচার করছেন। হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা মন্দির কমিটির অন্যতম কর্ণধার বিশিষ্ট সাংবাদিক জয়ন্ত বসু বললেন তাদের বারোয়ারি পূজোর আসল আকর্ষণ প্রতি বছর নিয়ম রীতি আচার অনুষ্ঠান কে প্রাধান্য দিয়ে দেবী দুর্গার পূজার আয়োজন করা হয়ে থাকে, সেখানে হয়তো বড় বড় পূজার মতো সেরকম আলোকসজ্জা ও ডেকোরেশন এর ঝলক থাকে না কিন্তু আন্তরিকতায় এক প্রানের ছোঁয়া মন্দির চত্তরে বিরাজ করে।

জয়ন্ত বোস পূজা কমিটির পক্ষ থেকে শুভ শারদীয়ার শুভেচ্ছা বার্তা জানালেন এবং করোনা সংক্রমনের হাত সকল স্তরের মানুষ যেন সুস্থ থাকতে পারেন সেই বার্তাও প্রতিবেদক কে জানালেন। সত্যি কথা বলতে চিরাচরিত নিয়ম নিষ্ঠায় আচার পদ্ধতি মেনে বারোয়ারি পূজোর আয়োজন যে হতে পারে সেই দৃশ্য চোখে পরলো উঃ দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের ৬ নং ওয়ার্ডের হরিহরপুর ধনকৈল সার্বজনীন দূর্গা মন্দিরে উপস্থিত হয়ে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *