October 27, 2024

নবদ্বীপ থানার সিভিক পুলিশ আদিত্য সিদ্ধান্তের সোশ্যাল মিডিয়ায় কার্যকলাপ।

1 min read

নবদ্বীপ থানার সিভিক পুলিশ আদিত্য সিদ্ধান্তের সোশ্যাল মিডিয়ায় কার্যকলাপ।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।বিগত সাত মাস ধরে ভয়াবহ মারন ভাইরাস করোনার আক্রমণ ও সংক্রমনে দিশেহারা সকল স্তরের মানুষ। এমন পরিস্থিতি এখনো চলছে। এর মধ্যেই মানুষের জীবন যাত্রা অব্যাহত। ঠিক এই অবস্থায় শারদ উৎসবের দোরগড়ায় এসে পৌঁছেছে আপামর বাঙালি তাদের সবচেয়ে বড় উৎসব শারদ উৎসব অর্থাৎ দূর্গা পূজা।

প্রতি বছর এই পূজা উপলক্ষে সঙ্গীত শিল্প সংস্কৃতির ডানা মেলে ধরতে দেখা যায় গ্রামগঞ্জ থেকে শহরের পূজা স্থলে পূজা আয়োজকদের তত্বাবধানে। কিন্তু এবারে সেই সঙ্গীত অনুষ্ঠানের উপর সরকারি অনুমতি মিলছে না, তার একমাত্র কারণ কোভিড ১৯ এর সংক্রমনের আশঙ্কা। এমনিতেই বিগত ৭ মাস ধরে মুক্তমঞ্চের উপর সরকারি বিধি নিষেধে শিল্পীদের, মিউজিশিয়ানদের, সাউন্ড সিস্টেম, লাইট সহ যারাই এই শিল্পের সাথে ওতোপ্রোতভাবে জড়িত বিশেষ করে একমাত্র রোজগারের রাস্তা এই শিল্প সংস্কৃতি কেন্দ্রিক তাদের অবস্থা খুবই কঠিন।

কিভাবে তাদের সংসার চলছে বর্ণনাতীত। এমন একটা পরিস্থিতিতে তারা সকলেই লড়ে চলেছেন জীবন যুদ্ধে এবং খুব আশা নিয়ে শিল্পীমহল ভেবেছিল পূজাতে তাদের অনুষ্ঠান করার সরকারি অনুমতি মিলবে। কিন্তু এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকার পূজার কয়টা দিন কোনো অনুমতি দিচ্ছেন না কোনরকম সাংস্কৃতিক মঞ্চ গড়ার। পূজো শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুমতি পাওয়া যেতে পারে বা পাওয়া যাবে এমনি ইংগিতের আভাস মিলেছে। প্রতিবাদের ঝড় উঠেছে শিল্পী মহলে তবে শালীনতা বজায় রেখেই।

কিন্তু এই পরিস্থিতিতে ব্যাতিক্রম আদিত্য সিদ্ধান্ত নামে এক সিভিক ভলান্টিয়ার। এই আদিত্য সিদ্ধান্তের বাড়ি নদীয়া জেলার নবদ্বীপে। নবদ্বীপ থানায় বর্তমানে সিভিক পুলিশে কর্মরত। এই আদিত্য সিদ্ধান্ত নিজেও নাকি সঙ্গীত জগতের সাথে যুক্ত এবং আদিত্য সিদ্ধান্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে অক্টোপ্যাড বাজায়।

পূজোর সময়ে সাংস্কৃতিক মঞ্চের কোনো সরকারি অনুমতি যেখানে নেই এবং পশ্চিমবঙ্গ সরকার যেখানে প্রচার করছে ও প্রতিটি পূজা কমিটির কাছে সেই বার্তা যখন পৌঁছে দিচ্ছে ঠিক এমন সময়ে নদীয়া জেলার নবদ্বীপ থানায় সরকারের অধীনে সিভিক ভলান্টিয়ার কাজে যুক্ত থেকে কিভাবে প্রতিদিন সোশ্যাল মিডিয়ায় নিজের ফেসবুক একাউন্টে সরকার বিরোধী কদর্য পূর্ণ ভাষায় পোস্ট করে বিভ্রান্ত তৈরী করছে সেই বিষয় নিয়েই আজকের এই প্রতিবেদন। আদিত্য সিদ্ধান্তের এমন একটি কুরুচিপূর্ণ কদর্য ভাষায় সোশ্যাল মিডিয়ায় তার নিজের ফেসবুক একাউন্টে পশ্চিমবঙ্গ সরকার কে জানোয়ার ভাষায় আখ্যায়িত করা নিয়ে এই প্রতিবেদক সোশ্যাল মিডিয়ায় তার বিরুদ্ধে সরব হয়। তারপরে প্রতিবেদকের সেই প্রতিবাদী পোস্টের উপর আদিত্য সিদ্ধান্ত সহ জনা চারেক তার সাগরেদরা প্রতিবেদকের বিরুদ্ধে অকথ্য ভাষায় আক্রমন করে কমেন্ট করতে থাকে। এমন পরিস্থিতিতে এই প্রতিবেদক শেষ অবদি সোশ্যাল মিডিয়ায় আদিত্য সিদ্ধান্তের যাবতীয় তথ্য নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী, চিফ সেক্রেটারি এবং নবদ্বীপ থানার আই সি কল্লোল কুমার ঘোষের কাছে আদিত্য সিদ্ধান্তের এহেন সরকার বিরোধী এবং শিল্পী মহলকে উত্তক্ত করার যাবতীয় কার্যকলাপের তথ্যসহ ইমেইল করেন। গতকাল রাত্রি ১২ টার পরে আদিত্য সিদ্ধান্ত প্রতিবেদকের ফেসবুক একাউন্টের ফ্রেন্ডশীপ থেকে নিজেকে সরিয়ে নেয় এবং তার নিজস্ব ফেসবুক একাউন্টে যাবতীয় সরকার বিরোধী কুরুচিপূর্ণ পোস্ট ডিলিট করে দেয়। আজকের এই প্রতিবেদনে নদীয়া জেলার নবদ্বীপ পুলিশ থানার সিভিক ভলান্টিয়ার আদিত্য সিদ্ধান্তের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়ার বার্তা প্রকাশনার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় তার নিজস্ব ফেসবুক একাউন্ট সাইবার ক্রাইম লঙ্ঘিত করনে উপযুক্ত ব্যবস্থা গ্রহনের জন্য এই সংবাদ প্রতিবেদন আকারে প্রকাশিত করা হলো। সংস্কৃতি জগতে মুক্তমঞ্চের সকল শিল্পীদের প্রতি সকলের সমবেদনা আছে, থাকবে কিন্তু এই ঔদ্ধত্যপূর্ণ নিজেকে বড় শিল্পী ভাবা সিভিক ভলান্টিয়ার আদিত্য সিদ্ধান্ত তার কার্যকলাপ কখনোই সুষ্ঠ সংস্কৃতি মনোভাবাপন্ন নয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *