October 27, 2024

একুশের নির্বাচনী পরিচালনায় বাংলার চানক্য অমিত।

1 min read

একুশের নির্বাচনী পরিচালনায় বাংলার চানক্য অমিত।

জয়ন্ত বোস,কালিয়াগঞ্জ। বাংলায় কোনো মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা না করেই একুশের বিধানসভা নির্বাচনে লড়তে চলেছে বিজেপি। বাংলায় একুশের নির্বাচনে বিজেপির মুখ কে হবেন এমন একটা চাপানউতোর ছিল এবং এই চাপানউতোরের মধ্যে বিজেপির পর্যবেক্ষক কৈলাশ বিজয়বর্গীয় সাফ জানিয়ে দিলেন অন্য কোনো মুখ নয়, একমাত্র মুখ নরেন্দ্র দামোদর দাস মোদী। দিল্লীতে বাংলার বিজেপির রণনীতি কৌশল নির্ধারণ আলোচনা সভায় পরিষ্কার হয়ে গেল আগামী একুশের নির্বাচনী বৈতরণী পার হতে নির্বাচনী পরিচালনার চানক্য অমিত শাহ। ইতিমধ্যেই বাংলার বিধানসভা নির্বাচনে পাখির চোখ করে এগিয়ে যাওয়ার পরিকল্পনা অনেকদিন আগে থেকেই শুরু করেছে বিজেপি।

গত লোকসভা নির্বাচনে একটা সেমিফাইনালে সেই টেস্ট তারা করে ফেলেছিলেন এবং তার ফল স্বরুপ ১৮ টি লোকসভা আসন ছিনিয়ে নেয় তৃণমূল কংগ্রেসের কাছ থেকে। গড়ে বলতে গেলে ১২৬ টি বিধানসভা এলাকা নিজেদের দখলে রাখতে সক্ষম হয়। ২৯৪ টি আসন বিশিষ্ট পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন আগামী তে একটা আলাদা মাত্রা পেতে চলেছে। টানটান রাজনৈতিক ছক কষাকষির হিসেব নিকেশে এই মুহূর্তে বিজেপির টার্গেট পশ্চিমবঙ্গের বিধানসভার মসনদ দখল করা। আর এই প্রস্তুতির প্রাথমিক পর্যায়ে নির্বাচন পরিচালনার ক্ষেত্রে বিজেপি একমাত্র চানক্য হিসেবে দায়িত্ব দিয়েছে অমিত শাহ কে।

অন্য কোনো দলীয় নেতৃবৃন্দের উপর ভরসা না করে অমিত শাহের উপর সম্পূর্ণ ভাবে আস্থা রেখেছে কেন্দ্রীয় বিজেপি। একটা চর্চা চলছিল বাংলায় একুশের নির্বাচনে কি বিজেপির পরিচালনার দায়িত্বে মুকুল না দিলীপ ?

অনেকের কাছেই পরিষ্কার হয়ে যায় কিছুদিন আগে যখন একদা তৃণমূল কংগ্রেসের চানক্য আখ্যায়িত মুকুল রায় কে বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতির চেয়ারে বসানো হয় তখন অধিকাংশ বাংলার বিজেপির রেজিমেন্ট ভেবেছিল বিগত লোকসভা নির্বাচনের মতো হয়তো মুকুল রায়ের নেতৃত্বে বিজেপি বাংলার বিধানসভা মসনদ দখলে ঝাঁপিয়ে পরবে।

কিন্তু দিল্লীতে আজকের বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় আগামী একুশের বাংলার বিধানসভা নির্বাচনের মুখ নরেন্দ্র মোদী এবং নির্বাচন পরিচালনার দায়িত্বে চানক্য অমিত শাহ। আগামী দিনে সর্বভারতীয় বিজেপি রাজনৈতিক দলের চানক্য অমিত শাহের নেতৃত্বে বাংলার বিধানসভার মসনদ বিজেপি দখল করে নতুন ভাবে দ্বিতীয় পরিবর্তন আসে কিনা সেই ফলাফল নির্ভর করবে চানক্যের পরিচালনায় নির্বাচনী স্ট্রাটেজি এবং বাংলার মানুষের রায়ের উপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *