October 27, 2024

উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি কানাইলাল আগরওয়াল সাংগঠনিক প্রোটোকল ভাঙলেন কি।

1 min read

উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি কানাইলাল আগরওয়াল সাংগঠনিক প্রোটোকল ভাঙলেন কি ?

জয়ন্ত বোস ও তন্ময় চক্রবর্তী, কালিয়াগঞ্জ।২০২১ ইংরাজি বর্ষ আসতে আর মাত্র কয়েক টি মাস। ২০২১ সালেই পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন। এখন থেকেই এই করোনা আবহের মধ্যে শারদ উৎসবের ঢাকের কাঠি বেজে উঠার সাথে সাথে নির্বাচনী বৈতরণী পার হতে প্রতিটি রাজনৈতিক দলগুলোর ঘড় গুছানোর পালা শুরু হয়ে গেছে।

জেলা থেকে ব্লক, শহর কমিটি গুলোকে পূর্নাঙ্গ রুপে সাজিয়ে তুলতে তৎপর সকল রাজনৈতিক দল। এরমধ্যেই গতকাল অর্থাৎ ২৬ সেপ্টেম্বর উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের বিভিন্ন ব্লকের ও শহর কমিটি পূর্ণাঙ্গ কমিটি প্রকাশিত হলো অফিসিয়াল ভাবে। রায়গঞ্জে অবস্থিত উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সদর পার্টি অফিসে সাংবাদিক সম্মেলনে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের বিভিন্ন মাদার ব্লক ও শহর কমিটির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করলেন উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি কানাইলাল আগরওয়াল। আর এই ঘোষনা করতে গিয়েই নাকি তিনি সাংগঠনিক প্রোটোকল ভাঙলেন এমন বিস্তর সমালোচনা ঘিরে আজকের এই প্রতিবেদন।

এমনিতেই উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের বিভিন্ন ব্লক ও শহর তৃণমূল কংগ্রেস কমিটি গঠন নিয়ে নেতাদের মধ্যে মতানৈক্য চরম পর্যায়ে পৌঁছেছিল ঠিক এই মতানৈক্যের মাঝে সংযুক্তি হলো জেলা সভাপতির সাংগঠনিক প্রোটোকল ভাঙ্গা। উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান অমল আচার্য, মুখপাত্র সন্দীপ বিশ্বাস, কোঅর্ডিনেটর মনোদেব সিংহ গতকালের সাংবাদিক বৈঠকে অনুপস্থিত ছিলেন। কেন তাদের অনুপস্থিতিতে এই সাংগঠনিক বিভিন্ন ব্লক ও শহর কমিটির নতুন নামের তালিকা সাংবাদিক বৈঠকে সভাপতি কানাইলাল আগরওয়াল উপস্থাপিত করলেন এই নিয়েই শুরু হয়েছে নানা গুঞ্জন। রাজ্য তৃণমূল কংগ্রেসের নির্দেশ অনুযায়ী উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের মুখপাত্র রায়গঞ্জ পৌরসভার পৌরপতি সন্দীপ বিশ্বাস যিনি দায়িত্ব পালন করবেন সাংগঠনিক ভাবে প্রেস কনফারেন্সের। কিন্তু এই বৈঠকে তিনি অনুপস্থিত। তাছাড়া যে পাঁচজনের কমিটিতে চেয়ারম্যান, সভাপতি, মুখপাত্র ও ২ জন কোঅর্ডিনেটর আছেন তাদের মধ্যে গতকালের এই বৈঠকে তিনজনের অনুপস্থিতি সকলের কাছে এক কদর্য চিত্র ফুটে উঠেছে এবং এই কদর্য চিত্র তুলে ধরেছে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের আভ্যন্তরীণ মতানৈক্যের চেহারা। এমনকি উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের বিভিন্ন ব্লক ও শহর মাদার কমিটির নামের তালিকা প্রকাশের সময় জেলা সভাপতি কি করে শাখা সংগঠন উত্তর দিনাজপুর জেলা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি গৌতম পাল কে পাশে বসিয়ে করতে পারেন এই নিয়েও চরম সমালোচনার ঝড় উঠেছে কর্মীদের মধ্যে। অনেকের বিভিন্ন ধরনের প্রশ্ন থাকতেই পারে তবে সাংগঠনিক প্রোটোকল ভাঙ্গা নিয়ে প্রশ্ন ইতিমধ্যেই জেলা জুড়ে এক অন্য মাত্রা পেতে শুরু করেছে। গতকালের সাংবাদিক বৈঠকে এক সাংবাদিক প্রশ্ন তুলেছিলেন জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি কানাইলাল আগরওয়াল কে আজকের এই বৈঠকে উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান নেই কেন। এই প্রশ্নের উত্তরে সভাপতি কানাইলাল আগরওয়াল উত্তরে বলেন চেয়ারম্যান রওনা দিয়েছেন আসার জন্য। তাহলে চেয়ারম্যান আসার আগে ও উপস্থিত হওয়ার পূর্বে তিনি তড়িঘড়ি সাংবাদিক সম্মেলন করে বিভিন্ন ব্লক ও শহর কমিটির নামের তালিকা প্রকাশ করলেন কিভাবে এবং মুখপাত্র ও অপর কোঅর্ডিনেটর মনোদেব সিংহ ব্যতিরেকে। শেষ পর্যন্ত সভাপতি কানাইলাল আগরওয়ালার কথা অনুযায়ী চেয়ারম্যান রওনা দিয়েছেন বলে যে উত্তর টি দিলেন কিন্তু শেষ পর্যন্ত দেখা পাওয়া গেল না চেয়ারম্যান কে। জেলা জুড়ে অনেক কর্মীদের আবার বলতে শোনা যাচ্ছে উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি বিভিন্ন মিটিং এ কর্মীদের সাংগঠনিক অ আ ক খ শিখান সেই সভাপতি কি করে নিজেই সাংগঠনিক প্রোটোকল ভাঙলেন। তবে গতকাল তৃণমূল কংগ্রেসের জেলা পার্টি অফিসে যেভাবে জেলা সভাপতি বিভিন্ন ব্লক ও শহর কমিটির নতুন তালিকা প্রকাশ করলেন তাতে করে উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের নগ্নতা প্রকাশিত যেমন হয়েছে তেমনি নিজেদের মধ্যে চরম মতানৈক্যের ছবি ধরা পরেছে বলে অনেকেই এই নিয়ে কানাঘুষা করছেন। আর এই চরম মতানৈক্যের মাঝে আগামী বিধানসভা নির্বাচনে উঃ দিনাজপুর জেলার সব কয়টি আসন নিজেদের দখলে ধরে রাখতে পারবে কিনা উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস এই নিয়েও হাজারো প্রশ্ন সাধারণ কর্মীদের মধ্যে। বর্তমানে কর্পোরেট পি কের টীম হিমশিম খাচ্ছে এই মতানৈক্যের ফাটল সামলাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *