October 27, 2024

এক ব্যাক্তি দুই পদে রয়ে গেলেন কানাইলাল ছিটকে গেল কার্তিক

1 min read

এক ব্যাক্তি দুই পদে রয়ে গেলেন কানাইলাল ছিটকে গেল কার্তিক।

জয়ন্ত বোস, তনময় চক্রবর্তী কালিয়াগঞ্জ। রাজনৈতিক দল, রাজনৈতিক মঞ্চ, রাজনৈতিক বার্তা, রাজনৈতিক নেতানেত্রী সহ সাংগঠনিক ক্রিয়া সমন্বিত দলীয় ইতিকথার পরিসমাপ্তি হলো উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের। টানটান উত্তেজনায় ট্রাজেডি ও রোমান্টিক উকিবুকিতে তৈরী হলো ২০২১ বিধানসভা নির্বাচনের পূর্বে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের বিভিন্ন ব্লকের ও শহর কমিটির নতুন সাংগঠনিক নেতৃত্বের নামের তালিকা। এর নতুন সাংগঠনিক নেতৃত্বের নামের তালিকায় চমক কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক নামের তালিকা প্রকাশে।

এই নতুন সাংগঠনিক তালিকা সাংবাদিক সম্মেলন করে প্রকাশ করলেন উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি তথা প্রাক্তন ইসলামপুর পৌরসভার পৌরপতি তথা বর্তমান ইসলামপুর পৌরসভার পৌর প্রশাসক কানাইলাল আগরওয়াল যিনি এক ব্যাক্তি হয়ে দুই পদে আসীন, তিনিই জেলা সভাপতি পদে বহাল তবিয়তে থেকে গেলেন কিন্তু এক ব্যাক্তি কালিয়াগঞ্জ পৌরসভার প্রাক্তন পৌরপতি তথা বর্তমান পৌর প্রশাসক কার্তিক চন্দ্র পাল যিনি কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি ছিলেন তিনি ছিটকে গেলেন।

    কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের নতুন সভাপতি হলেন কমল কুমার ঘোষ

আজ উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের প্রতিটি ব্লক ও শহর কমিটির নতুন করে নাম ঘোষনা হয়ে গেল। কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের নতুন সভাপতি হলেন কমল কুমার ঘোষ, তিনি কার্তিক পালের জায়গায় স্থলাভিসিক্ত হলেন। কার্তিক পাল রাজনৈতিক মঞ্চে জাতীয় কংগ্রেসের হাতেখড়ি তে কালিয়াগঞ্জ পৌরসভায় কংগ্রেসের টিকিটে ৮ নং ওয়ার্ড থেকে নির্বাচিত হয়ে পৌর কাউন্সিলর হন।

              কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সভাপতি কার্তিক পাল

পরবর্তীতে কালিয়াগঞ্জ পৌরসভার একাধিক কংগ্রেসের কাউন্সিলরদের একত্রিত করে যোগদান করেন তৃণমূল কংগ্রেসে এবং কার্তিক পালের নেতৃত্বে কালিয়াগঞ্জ পৌরসভা তৃণমূল কংগ্রেস পরিচালিত পৌর বোর্ড নামে হলেও কাগজ কলমে কিন্তু কংগ্রেস বোর্ড হিসেবেই ছিল। শুরু হয় কালিয়াগঞ্জ পৌরসভার উন্নয়নের কাজ ঝড়ের গতিতে নব নিযুক্ত পৌরপতি কার্তিক চন্দ্র পালের নেতৃত্বে। কালিয়াগঞ্জ পৌর শহরের একের পর এক উন্নয়নের চাবিকাঠি তে যখন দীর্ঘদিনের অনুন্নয়নের তালা খুলতে শুরু করে তখন কালিয়াগঞ্জ শহর ব্লক তৃণমূল কংগ্রেসের তথাকথিত নেতৃবৃন্দের উচ্চ প্রশংসাপত্র পেতে থাকেন কার্তিক চন্দ্র পাল এবং তাদের চাবিকাঠি তে তৎকালীন কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি জয়ন্ত সাহাকে ঐ পদ থেকে উঠিয়ে দিয়ে বিশাল পুষ্পস্তবক ও মাল্যদানে কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের নতুন সভাপতি পদে বরণ করে নেন কার্তিক চন্দ্র পাল কে। একই সাথে চলতে থাকে কার্তিক পালের পৌরপতি হয়ে পৌর উন্নয়নের কাজ এবং শহর তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক শক্তি বৃদ্ধির সংস্করণ। বিভিন্ন মিটিং মিছিল এ কালিয়াগঞ্জ ব্লক ও শহর তৃণমূল কংগ্রেসের তথাকথিত নেতৃবৃন্দের ভাষন মাইকে উচ্চ স্বরে শুনতে পাওয়া যেত কার্তিক বন্দনার কথা। এহেন বন্দিত চর্চিত কার্তিক পাল কে কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতির পদ থেকে ছিটকে যেতে হলো কেন এই নিয়েই হাজারো প্রশ্নের উঁকি দিচ্ছে শহরের বিভিন্ন প্রান্তের অলিগলিতে এমনকি জেলা জুড়ে।

এমনও সংবাদ বেশ কিছুদিন ধরেই কালিয়াগঞ্জ শহর ব্লক সহ জেলা জুড়ে ঘুরপাক খেতে খেতে শেষ অব্দি ঢেউ এর মতো আছড়ে পরেছিল কলকাতায় তৃণমূল কংগ্রেসের সদর অফিসে যেখানে কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক রদবদলে সভাপতি পদে লবির পেশ করা নামের লিস্ট এবং কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি পদে নামের লিস্ট বিষয়ে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি ও চেয়ারম্যানের মতানৈক্য থাকলেও আলাদাভাবে কালিয়াগঞ্জ বিধানসভার বিধায়ক তপন দেবসিংহ নিজেই নাকি আলাদাভাবে একটি লিস্ট তৈরি করে দলের উচ্চ নেতৃত্বের কাছে পৌঁছে দিয়েছিলেন এবং সেই লিস্টে নাকি কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের বিদায়ী সভাপতি তথা কালিয়াগঞ্জ শহরের উন্নয়নের কারিগর কার্তিক চন্দ্র পালের নাম ছিল না। কালিয়াগঞ্জ শহরের ৮ নং ওয়ার্ডের ২০১৫ বিগত পৌর নির্বাচনে কংগ্রেসের প্রার্থী ছিলেন কার্তিক পাল এবং তৃণমূল কংগ্রেসের প্রার্থী ছিলেন কমল কুমার ঘোষ। কার্তিক চন্দ্র পাল তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কমল কুমার ঘোষ কে  প্রায় সাড়ে এগারশোর বেশি  ভোটের ব্যবধানে পরাজিত করলেও বর্তমানে দুইজনেই তৃণমূল কংগ্রেসের সক্রিয় সৈনিক হয়েও সভাপতি পদে জয়ী হলেন কমল কুমার ঘোষ। তবে লোকমুখে এক গুঞ্জনের হাওয়া বইছে যে এক ব্যাক্তি দুই পদে রয়ে গেলেন উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি কানাইলাল আগরওয়াল কিন্তু একি অবস্থায় ছিটকে গেলেন কার্তিক চন্দ্র পাল একি করে সম্ভব। এমন পরিস্থিতি অর্থাৎ এক ব্যাক্তি দুই পদে আসীন হলেন হেমতাবাদ পঞ্চায়েত সমিতির সভাপতি শেখর রায় যিনি বর্তমানে হেমতাবাদ ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতির পদে আসীন হলেন প্রফুল্ল বর্মনের জায়গায়। এমনকি কালিয়াগঞ্জ বিধানসভার বিধায়ক তপন দেব সিংহ তিনিও বর্তমানে কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি পদে আসীন। কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের বিদায়ী সভাপতি কার্তিক চন্দ্র পাল যিনি ছিটকে গেলেন তার এই ছিটকে যাওয়ার জন্য নাকি একটি ঘটনা লোকমুখে এত বেশী প্রচার হয়েছে যার সত্যতা এই প্রতিবেদনের প্রতিবেদকের কাছে কিংবা বর্তমানের কথা মিডিয়ার কাছে নেই বা লোকমুখে ঘুরপাক খাওয়া বার্তার সত্যতা যাচাই করাও সম্ভব নয়। তবুও সেই লোকমুখে প্রচার পাওয়া খবরটি কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি কার্তিক চন্দ্র পাল কে পুনরায় নিযুক্ত করলে নাকি কালিয়াগঞ্জ বিধানসভার বিধায়ক পদ থেকে ইস্তফা দিবেন বিধায়ক তপন দেব সিংহ। আর এই জন্যই নাকি তিনি তৃণমূল কংগ্রেসের সদর অফিসে আলাদা নামের তালিকা প্রেরণ করেন। অসম্ভব সম্ভব হয় রাজনৈতিক মঞ্চে বিশেষ করে দলটির নাম তৃণমূল কংগ্রেস। আবার নতুন করে নতুন সভাপতি কমল কুমার ঘোষের জন্য বিশাল পুষ্পস্তবক ও মাল্যদানে ভরে উঠবে কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস, নতুন করে আনাগোনা চোঁখে পরবে হয়তো অনেককেই কিন্তু শহরবাসী ও তৃণমূল কংগ্রেসের কর্মীরাও আরো বেশি করে উৎসাহিত হবেন বিদায়ী সভাপতি কার্তিক চন্দ্র পালের আমলেই তার প্রচেষ্টায় গড়ে উঠা নতুন পার্টি অফিস। তবে এক ব্যাক্তি দুই পদে আসীন উঃ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি, হেমতাবাদ পঞ্চায়েত সমিতির সভাপতি শেখর রায়, কালিয়াগঞ্জ বিধায়ক তপন দেব সিংহ কিন্তু ছিটকে গেলেন কার্তিক চন্দ্র পাল এই অবস্থায় নাকি দলীয় কোন্দলের স্বীকার হয়ে এই প্রশ্ন নিয়েই শুরু হয়েছে পোস্টমর্টেম কালিয়াগঞ্জ তথা জেলাজুড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *