October 27, 2024

কালিয়াগঞ্জ সেরগ্রাম উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অরুনাংশু শিক্ষা বিষয়ক মডেল তৈরি করে নিজের বাড়িই যেন একটি শিল্প প্রতিষ্ঠানে রূপান্তর করে তাক লাগিয়ে দিয়েছে

1 min read

কালিয়াগঞ্জ সেরগ্রাম উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অরুনাংশু শিক্ষা বিষয়ক মডেল তৈরি করে নিজের বাড়িই যেন একটি শিল্প প্রতিষ্ঠানে রূপান্তর করে তাক লাগিয়ে দিয়েছে

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,২০ সেপ্টেম্বর: শুধু চাকরী করার জন্যই শিক্ষকতা নয় এই সত্যতা একশো ভাগ প্রমাণিত করেছেন উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের সেরগ্রাম উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের বোটানি বিভাগের শিক্ষক অরুনাংশু দাস।

অরুনাংশুদাস ( ব্যাপী) তার বাড়িতে অবসর সময়ে বসে কয়েক হাজার বিভিন্ন শিক্ষা বিষয়ক মডেল তৈরি করেছে। ফলে তার বাড়ি যেন হয়ে উঠেছে একটি আদর্শ শিল্প প্রতিষ্ঠান।

শিক্ষক অরুনাংশুব্যাপী দুঃখ করে বললেন তার বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ দাসকে অনুরোধ করেছিলেন তিনি শিক্ষার স্বার্থে বিদ্যালয়ের ছেলে মেয়েদের জন্য যেসমস্ত বিজ্ঞান সহ নানান বিষয়ের উপর অত্যাধুনিক মডেল তৈরি করেছেন সেগুলি বিদ্যালয়ের একটি ঘরে সুন্দর করে সাজিয়ে রেখে একটি মিউজিয়াম কক্ষ তৈরি করবেন।তার জন্য একটি আলাদা ঘর দেবার জন্য ।কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ দাস তা নাকচ করে দিয়েছেন।

 

ব্যাপী বলেন তিনি খুব আশা করেছিলেন প্রধান শিক্ষক তাকে এবং বিদ্যালয়ের সুনামের জন্য সমস্ত শিক্ষাক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় এই মডেলগুলি বিদ্যালয়ে যত্ন সহকারে রাখার জন্য তিনি বিদ্যালয়ের ছেলেমেয়েদের স্বার্থের কথা চিন্তা করে তাকে অনুমতি দেবেন।কিন্তূ না আমি বিদ্যালয়ের জন্য যা চিন্তা ভাবনা করেছিলাম আমাদের প্রধান শিক্ষকের চিন্তা ভাবনা সম্পূর্ণ আলাদা হবার কারনে তা হয়নি।

বর্তমানে তার হাতের তৈরি বিভিন্ন ধরনের প্রয়োজনীয় মডেল কালিয়াগঞ্জ শহরের সরলা সুন্দরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ দেব বর্মা দেখে মুগ্ধ হয়ে তার বিদ্যালয়ে বেশ কিছু মডেল নিয়ে গেছেন এবং ছাত্র ছাত্রীদের শিক্ষার কাজে তা নিয়মিত ব্যবহার হচ্ছে বলে জানান।

এখানেই শেষ নয় কালিয়াগঞ্জ কলেজের অধ্যক্ষ ডঃ পীযুষ দাস শিক্ষক অরুনাংসুদাসের হাতে তৈরী বিভিন্ন শিক্ষার মডেল দেখে অভিভূত হয়ে তার কলেজে এই সব বিভিন্ন মডেল দেবার জন্য অনুরোধ করেছেন বলে ব্যাপী জানান।

শিক্ষক অরুনাংশু দাসের বাড়িতে শনিবার এই প্রতিবেদক গিয়ে দেখে বাড়ির কোথায় খালি জায়গা পরে নেই। যেখানে শিক্ষার অমূল্য রত্ন অরুনাংশু হাতের বানানো শিক্ষা মডেলগুলি নেই।যেন মনে হচ্ছিল তার বাড়িটা যেন তার অজান্তেই এক সময় একটা আস্ত শিল্প গৃহে পরিণত হয়ে গিয়েছে।নিজের গ্যাটের পয়সা খরচ করে একজন শিক্ষক বিদ্যালয়ের ছেলেমেয়েদের উন্নত শিক্ষার শ্বার্থে যে পরিশ্রম করে যাচ্ছে তার মূল্যায়ন একদিন হতেই হবে।সেখানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ দাসের কাছে সেসবের গুরুত্ব পেল কি পেলনা সেটা বিচার্য বিষয় নয়।শিক্ষক অরুনাংশু(ব্যাপী) বলেন ছাই দিয়ে আগুন চাপা থাকেনা।তিনি যে মডেল গুলো বানিয়েছেন তার কত নাম বলবেন।যেমন জল দূষণ,খাদ্য পিরামিড,শক্তির রূপান্তর,আলোক সংশ্লেষ,অনুবিক্ষন যন্ত্র,বিভিন্ন ধরনের কয়েকশো রকমের গাছ,সূর্যমুখী,রজনীগন্ধার স্টিক,জবা ফুল সহ গাছ।কি নেই।সেরগ্রামের বোটানি শিক্ষকের হাতের তৈরীর কাজ চোখে না দেখলে বিশ্বাস করার উপায় নেই অরুনঅংশু বাবু শুধু মডেল তৈরি করেই ক্ষান্ত হননি।তিনি যে সমস্ত মহাপুরুষদের ছবি তার নিজ হাতে প্রতিদিন একে চলেছেন তার জবাব নেই। জগদীশ বসু, ডঃ সর্বপল্লী রাধাকৃষণ,রবীন্দ্র নাথ,সুভাষ বোস, রামকৃষ্ণ,চার্লি চ্যাপলিন কার ছবি তিনি আঁকেন নি? কালিয়াগঞ্জ শহরে শিক্ষার অঙ্গনে একজন দক্ষ এবং প্ৰকৃত শিক্ষক থাকলেও এই সমস্ত প্ৰকৃত রত্নকে আমাদের জেলার জেলা প্রশাসন এবং রাজনৈতিক নেতৃত্ব দেখতে পান না।সর্বগুনে গুণান্বিত এই ধরনের উপযুক্ত শিক্ষক যে বিদ্যালয়ে থাকে সেই বিদ্যালয়ের সবার গর্ব হওয়া উচিৎ।খোঁজ নিয়ে এই প্রতিবেদক দেখেছেন অরুনাংশু দাস ব্যাপী একসময় গুজরাট থেকেও সারা ভারত মডেল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেখান থেকেও পুরস্কৃত হয়েছেন যখন নরেন্দ্র মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *