October 26, 2024

সরকারী সহযোগিতায় বিজ্ঞানসম্মত ভাবে উন্নত মানের তুলাইপাঞ্জি ধান সহ আরও দুই রকমের ধান চাষ শুরু হল ইটাহারে

1 min read

সরকারী সহযোগিতায় বিজ্ঞানসম্মত ভাবে উন্নত মানের তুলাইপাঞ্জি ধান সহ আরও দুই রকমের ধান চাষ শুরু হল ইটাহারে

করোনা আব হের মধ্যে ও উত্তর দিনাজপুর জেলার ইটাহারে বিজ্ঞান সম্মত ভাবে উন্নতমানের তুলাইপাঁজি চালের চাষের সাথে সাথে আর ও দুই রকমের ধানের চাষ সরকারি সহযোগিতায় শুরু হল।চাষীদের ধানবীজ, সার, কীটনাশক দেওয়া হচ্ছে ইটাহার ব্লক কৃষি দফতরের উদ্যেগে। ইটাহার থানার কাপাশিয়া অঞ্চলের মানাইনগর গ্রামে মাঠে মাঠে এই চাষ লক্ষ্য করা গেছে।

এলাকার কৃষক সাজেরুল ইসলাম বলেন, আমি সহ এলাকার বেশ কিছু কৃষক ইটাহার ব্লক কৃষি দফতরের সহযোগিতায় বিজ্ঞানসম্মত উপায়ে তুলাইপাঞ্জি ধান সহ কালো ধান ও হাইব্রিড ধান চাষের প্রর্দশনী চাষ করছি। কৃষি দফতরের দেওয়া ধানের বীজ সহ সরঞ্জাম দিয়ে চাষ শুরু করা হয়েছে।

 

কিছুটা ফাঁকা করে লাইন ধরে ধানের চারা রোপণ করা হচ্ছে। তাতে বিভিন্ন রোগের হাত থেকে ধান গাছগুলো কিছুটা রেহাই পাবে ও পোকামাকড়ের আক্রমণ কম হবে এবং নতুন কোন রোগ বা জীবানুর হাত থেকে রেহাই পাওয়া যাবে বলে কৃষি দফতরের তরফে জানানো হয়েছে।

বিজ্ঞানসম্মত ভাবে কৃষি দফতরের পরামর্শ মতো ধান চাষ করলে খুব কম খরচে ভালো ফলন পাওয়া যাবে এবং মাটিও ভালো থাকবে। পাশাপাশি ধান চাষের শুরু থেকে শেষ পর্যন্ত ধান চাষের জন্য সার, কীটনাশক পাওয়া গিয়েছে। আগামী দিনেও প্রয়োজন মতো পাওয়া যাবে।

তুলাই পাঞ্জি ধান ও হাইব্রিড ধান চাষের ফলন বৃদ্ধি পাওয়ার সাথে কালো ধান চাষের ফলন বৃদ্ধি পাওয়া, ও কালো ধানের চালের ভাত খেলে অনেক কঠিন রোগের হাত থেকে মুক্তি পাওয়া সহ বাজারেও ভালো দাম পাওয়া যায়।

সেকারনেই এই তিন ধরনের ধান চাষ শুরু করা হয়েছে কৃষি দফতরের সহযোগিতায়। ব্লক কৃষি দফতর থেকে জানা গিয়েছে ইটাহার ব্লক জুড়ে আতমা প্রকল্প ও RKVYপ্রকল্পে তুলাইপাঞ্জি ধান সহ কালো ও হাইব্রিড ধান পাঁচশো হেক্টর জমিতে করা হলেও ব্লকের অনেক কৃষক নিজেদের উদ্যোগে কয়েকশো বিঘা তিন ধরনের ধান চাষ শুরু করেছে। ফলে সেই কৃষকদেরকেও সব ধরনের সহযোগিতা করা হচ্ছে কৃষি দফতর থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *