October 26, 2024

সৌরদীপ এর আলোয় আলোকিত রায়গঞ্জ সহ বাংলার শিক্ষাঙ্গন।

1 min read

সৌরদীপ এর আলোয় আলোকিত রায়গঞ্জ সহ বাংলার শিক্ষাঙ্গন।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।শিক্ষাঙ্গনে বাংলা জুড়ে রায়গঞ্জের নাম কে স্বর্নাক্ষরে উজ্জ্বল করে তুললো সৌরদীপ দাস। সত্যি, এই প্রথম পশ্চিমবঙ্গে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফলে ইঞ্জিনিয়ারিং এ রাজ্যে প্রথম স্থানের শিরোপা ছিনিয়ে নিয়েছে রায়গঞ্জের সৌরদীপ। সৌরদীপের এহেন কৃতিত্বে স্বাভাবিক ভাবেই রায়গঞ্জ বাসী সহ উত্তর দিনাজপুরের জনগন আনন্দে মাতোয়ারা, সৌরদীপের গর্বে গর্বিত। রায়গঞ্জ পৌরসভার অন্তর্গত ৩ নং ওয়ার্ড অশোকপল্লীর বাসিন্দা সরকারি কর্মী শঙ্কর দাস

। শঙ্কর দাস পশ্চিমবঙ্গ সরকারের কৃষি দপ্তরের কর্মী। তার একমাত্র মেধাবী সন্তান সৌরদীপ। সৌরদীপ এর মা সাধারণ একজন গৃহবধূ।

ছোটবেলা থেকেই পড়াশোনায় কঠিন মনোযোগী সৌরদীপ রায়গঞ্জ সারদা বিদ্যামন্দির থেকে ২০১৮ সালে ৯৭ শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে ভর্তি হয় ঝাড়খন্ড রাজ্যের দেওঘড়ে রামকৃষ্ণ মিশনে। বাংলা মিডিয়াম থেকে সরাসরি ইংরেজি মিডিয়ামে পড়াশোনা শুরু হয় উচ্চ মাধ্যমিক শিক্ষা। সিবিএসসি বোর্ডের অধীনে এবছর ৯৭ শতাংশ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক পাশ করে।

উচ্চ মাধ্যমিকের পড়াশোনার সাথেই চলতে থাকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি। একদিকে যখন মারণ ভাইরাস করোনা সংক্রমন ও আতঙ্কে রাজ্যের সাথে রায়গঞ্জ শহর বাসীর মানসিক পরিস্থিতি তলানীতে ঠেকেছে ঠিক এমন সময় পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হলো ৭ আগষ্ট। আর ফলাফল প্রকাশিত হতেই আনন্দে আত্মহারা রায়গঞ্জ সহ উত্তর দিনাজপুর জেলাবাসী।

এই আনন্দ ধরে রাখতে পারেন নি রায়গঞ্জ পৌরসভার পৌরপতি সন্দ্বীপ বিশ্বাস। এতটাই আনন্দে আপ্লুত যে সংবাদ পাওয়া মাত্রই আশীর্বাদ ও শুভেচ্ছা জানাতে ছুটে গেছেন অশোকপল্লী তে সৌরদীপের বাড়িতে।

যাবেন না বাই কেন। সৌরদীপ পশ্চিমবঙ্গের শিক্ষাঙ্গনে রায়গঞ্জের নাম কে যে স্বর্ন অক্ষরে খোদাই করে দিয়েছে। রায়গঞ্জের পৌরসভার পৌরপতি সন্দ্বীপ বিশ্বাসের আশীর্বাদ ও শুভেচ্ছায় ঠিক সেই সময় সৌরদীপ তখন নিজেকে বিশ্বাস করতে পারছিল না এত ভাল রেজাল্ট সে করতে পারে। সৌরদীপের রেজাল্ট শুনেই আশীর্বাদ ও শুভেচ্ছা জানাতে পৌঁছে যান রায়গঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি প্রিয়তোষ মুখার্জী এবং সমাজসেবী আদেশ মাহাতো। সৌরদীপ ভবিষ্যতে একজন বৈজ্ঞানিক হতে চায় এবং বৈজ্ঞানিক হয়ে সমাজের বৃহত্তর স্বার্থে তার অধ্যায়ন কে কাজে লাগাতে চায়। সৌরদীপ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ভালো রেজাল্ট করবে এই আশা ছিল সৌরদীপের বাবা মার কিন্তু অকল্পনীয় অবিশ্বাস্য ছেলের রেজাল্টে তারা আনন্দে বাকরুদ্ধ। সৌরদীপ তার ভবিষ্যৎ জীবনে আরো আলোকিত হয়ে উঠে রায়গঞ্জ তথা জেলার শিক্ষাঙ্গন কে আরো আলোকিত করে তুলবে এই বিষয়ে কোনো সন্দেহ নেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *