October 26, 2024

মহান প্রফেশনে থাকা রায়গঞ্জের চিকিৎসকরা এগিয়ে এলেন মহান উদ্দ্যোগে।

1 min read

মহান প্রফেশনে থাকা রায়গঞ্জের চিকিৎসকরা এগিয়ে এলেন মহান উদ্দ্যোগে।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।এমন কি কেউ আছেন যিনি পুরো জীবনে একবারও চিকিৎসকের কাছ থেকে চিকিৎসাসেবা গ্রহণ করেননি? নিজে, পরিবারের যেকোনো সদস্য, আত্মীয়-পরিজন, বন্ধু-স্বজন? মধ্যরাতে কাছের কেউ অসুস্থ হয়ে পড়লে কার কাছে ছুটেছেন? হঠাৎ কোনো দুর্ঘটনায়? শিশু, বৃদ্ধ, গর্ভবতীসহ অসুস্থ অবস্থায় যন্ত্রণায় ছটফট করা প্রিয়জনের কষ্ট লাঘবের জন্য কে হয়েছেন সবচেয়ে আপনজন? জরুরি ঝড়, বৃষ্টি, প্রচণ্ড রোদ, যানজট সব উপেক্ষা করে ছুটে যেতে হয়েছে চিকিৎসকের কাছে।

রোগীর জীবনের প্রতিটি ক্রান্তিলগ্নে একজন ডাক্তার কী মহৎ ভূমিকা পালন করতে পারেন তা ভাষায় বর্ণনাতীত সেটি ভুক্তভোগী মাত্রই উপলব্ধি করতে পারেন। এই যে এখন মহামারির সময়, সচেতন ব্যক্তি মাত্রই সচেতন হয়ে বাইরে যাচ্ছেন, ঘরে ফিরছেন একরাশ আতঙ্ক নিয়ে, শত সাবধানতা সত্ত্বেও যেকোনো সময় আক্রান্ত হচ্ছেন করোনা, ডেঙ্গু, চিকুনগুনিয়া ছাড়াও সাধারণ ফ্লুতে।

এছাড়া অন্য রোগবালাই ত রইলই! অসুখ শব্দটি থেকে অ কেটে বাদ দিয়ে সুখ খোঁজার জন্য সেই তো যেতে হয় ডাক্তারের কাছেই। বহুজনের বহু টোটকা, পরামর্শ পেলেও স্বস্তি ও মুক্তি খুঁজে পাওয়া যায় শুধুই তাদের কথাতেই।সারা দেশেই যখন করোনা রোগী বেড়েই চলেছে, একের পর হাসপাতাল, ক্লিনিক যখন রোগী ফিরিয়ে দিচ্ছে, তখনও ডাক্তাররা নিজের প্রাণের মায়া না করে ঝাঁপিয়ে পড়েছেন আপনাকে-আমাকে সুস্থ করার প্রত্যয়ে।চিকিৎসা একটি মহৎ পেশা। যখন যে অবস্থাতেই থাকুন না কেন তাদের প্রথম কাজই হচ্ছে রোগীর সেবা দেওয়া এবং সেটা করতে তারা প্রতিজ্ঞাবদ্ধ। সমাজে চিকিৎসকরা একটি শিক্ষিত ও সম্মানিত পেশাজীবী মহল। তাদের অমানবিকতা অথবা উদাসীনতার কারণে হারিয়ে যেতে পারে অনেক প্রাণ।

ডাক্তার না থাকলে রোগীরা যে কত অসহায় সেটা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। ডাক্তার না থাকলে কারা চিকিৎসা দেবেন রোগীদের? বর্তমানের এমন অবস্থায় পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের মহান পেশায় থেকে ৪ জন চিকিৎসক এগিয়ে এলেন এক মহান উদ্দ্যোগে। টেলি যোগাযোগের মাধ্যমে টেলি পরামর্শে এগিয়ে এলেন সর্বস্তরের মানুষের জন্য তাদের দৈনন্দিন ব্যস্ততম কাজের মাঝেও।

এই বিশিষ্ট চিকিৎসকগণ হলেন ডাঃ জয়ন্ত ভট্টাচার্য, ডাঃ সুদেব সাহা, ডাঃ দেবব্রত রায়, ডাঃ এম রাশেদ আলী। এই মুহূর্তে করোনা আক্রান্ত বা লক্ষণযুক্ত বা হোম আইসোলেশনে থাকা যে কোন রুগী বা রুগীদের পরিবার টেলিফোন মারফত বিশিষ্ট উল্লিখিত মহান চিকিৎসক দের কাছে চিকিৎসার সুপরামর্শে এগিয়ে আসতে পারেন।

এই প্রতিবেদনে রায়গঞ্জের মহান চিকিৎসকদের টেলিফোন নং এবং ফোনে যোগাযোগ করার সময় দেওয়া থাকলো। চিকিৎসকদের সহযোগিতার হাত যেমন ভাবে বাড়িয়ে দিয়েছেন সত্যি বলতে কি সর্বস্তরের মানুষের কাছে আশীর্বাদ ছাড়া আর কিছুই নয়। বর্তমানে রায়গঞ্জের এই মহান চিকিৎসকদের ভূমিকায় সকলেই বাহবা দিতে শুরু করেছেন। পরিষেবা কে যেভাবে টেলি পরামর্শের মাধ্যমে সকলের কাছে ইনারা পৌঁছে দিতে অগ্রনী ভূমিকা পালন করছেন তা এককথায় প্রশংসনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *