October 24, 2024

উত্তরবঙ্গের মাটির গান ভাওয়াইয়া গান গেয়েই অনিন্দিতা প্রতিষ্ঠা পেতে চায়-

1 min read

উত্তরবঙ্গের মাটির গান ভাওয়াইয়া গান গেয়েই অনিন্দিতা প্রতিষ্ঠা পেতে চায়-

তপন চক্রবর্তী-কালিয়াগঞ্জ-উত্তর দিনাজপুর– উত্তরবঙ্গের মাটির গান ও প্রাণের গান ভাওয়াইয়া গান । যে ভাওয়াইয়ার সুরে সকলের মন আন্দোলিত হয়ে ওঠে । সোসাল মিডিয়ার দৌলতে গৌরবঙ্গের বিশেষত উত্তর দিনাজপুর , দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় ভাওয়াইয়ার শিল্পী হিসাবে পরিচিত নাম হয়ে উঠেছে অনিন্দিতা রাযের।(লোপা) । অনিন্দিতা রায়গঞ্জ করোনেশন উচ্চ বিদ্যালয়ের একাদশ শ্রেণীর ছাত্রী । বাড়ি কলেজপাড়া , রায়গঞ্জ , উত্তর দিনাজপুর । পিতা শ্যামাপদ রায় প্রাথমিক শিক্ষক মাতা শেফালি রায় ।


অনিন্দিতা ছোটো বেলা থেকে ভাওয়াইয়া গানের শিক্ষা শুরু করে। পঞ্চানন বর্মা সেবা সমিতি একটি সামাজিক সংস্থা । সেই সংস্থা ভাওয়াইয়া অ্যাকাডেমি ও পরিষদ (কুচবিহার)এর অনুমোদন নিয়ে রায়গঞ্জে “পঞ্চানন বর্মা সংস্কৃতি চর্চা কেন্দ্রে”-র শুভ সূচনা করেন সেইদিন থেকেই অনিন্দিতা ঐ প্রতিষ্ঠানের ভাওয়াইয়ার ছাত্রী । যে সংস্কৃতি চর্চা কেন্দ্রে শিক্ষাগুরু হিসাবে নিয়মিত সংগীত শিক্ষাদান করতে আসেন বিশিষ্ট ভাওয়াইয়া শিল্পী শ্রীমতী দূর্গা রায় ; জলপাইগুড়ি , শ্রীমতী যুথিকা সরকার ; তুফানগঞ্জ ;কুচবিহার , শ্রীমতী আয়েষা সরকার ; দিনহাটা ; কুচবিহার , শ্রী জয়ন্ত কুমার বর্মন ; মিউজিক প্রফেসার

সিকিম ইউনিভার্সিটি , জগদানন্দা বর্মন ; তুফান গঞ্জ ; কুচবিহার , অমর চন্দ্র সিংহ ; শিবমন্দির ; শিলিগুড়ি । উনাদের মতো বিশিষ্ট ভাওয়াইয়া শিল্পীর সান্নিদ্ধ পেয়ে অনিন্দিতা রায় খুব অল্প সময়ের মধ্যে ভাওয়াইয়ায় অনেকের মন জয় করে। উ:দিনাজপুর, দ: দিনাজপুর ও মালদা জেলায় ভাওয়াইয়া শিল্পী হিসাবে পরিচিতি অর্জন করে ফেলেছে । সারা বছরেই এই তিন জেলার সরকারি ও বেসরকারি বিভিন্ন উৎসব অনুষ্ঠানে আমন্ত্রন আসে অনিন্দিতার কাছে ।তার ধ্যান জ্ঞান শুধুই ভাওয়াইয়া সঙ্গীত।অনিন্দিতা রায় গত ১৮/৭/২০১৯ তারিখে অল ইন্ডিয়া রেডিওর লোক সংগীতের ১৬-২৪বিভাগের প্রতিযোগীতায় অংশগ্রহন করে প্রথম পর্যায়ে নির্বাচিত হয় । এরপর ২৮/৯/২০১৯ তারিখে অল ইন্ডিয়া রেডিওর মূল পর্বের প্রতিযোগিতায় অংশগ্রহন করে । এরপর ১৪ ফেব্রুয়ারী ২০২০ -৩১ তম রাজ্য ভাওয়াইয়ার উত্তর দিনাজপুর , দক্ষিণ দিনাজপুর ও মালদা এই তিন জেলা ভিত্তিক প্রতিযোগিতায় দরিয়া পর্যায় দ্বিতীয় ও চটকা পর্যায়ে প্রথম স্থান অধিকার করে ৩১ তম রাজ্য ভাওয়াইয়া প্রতিযোগিতায় যাওয়ার অধিকার অর্জন করে । ৩১ তম রাজ্য ভাওয়াইয়া অনুষ্ঠিত হয় ৩ মার্চ ২০২০কুচবিহার জেলার বানেশ্বরে । তবে আগামীতে সাফল্য অর্জনের লক্ষ্যে অনিন্দিতা তার প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *