October 24, 2024

ঢাক বাজিয়ে করোনা মুক্ত বিশ্ব গড়ার ডাক দিল কালিয়াগঞ্জ পৌরসভা

1 min read

ঢাক বাজিয়ে করোনা মুক্ত বিশ্ব গড়ার ডাক দিল কালিয়াগঞ্জ পৌরসভা

তন্ময় চক্রবর্তী নোবেল করোনাভাইরাস রুখতে অভিনব উদ্যোগ নিল কালিয়াগঞ্জ পৌরসভা ঢাক বাজিয়ে। হ্যাঁ কথাটা শুনলে হয়তো সবাই  চমকে যাবেন এ আবার কি ?  ঢাকের আওয়াজ এ  কোনদিনও কি  করোনা ভাইরাস দূর হবে ?  যেটা সারাবিশ্বের সমস্যা সেটাই তো কালিয়াগঞ্জ এর ও সমস্যা। কিন্তু এই সমস্যা ঢাকের আওয়াজ এই অনেকটাই দূর হবে বলেই কালিয়াগঞ্জ পৌরসভা মনে করে।

কারণ ঢাকের আওয়াজ এর সঙ্গে সঙ্গে মানুষকে জানিয়ে দেওয়া হচ্ছে এই ভাইরাস মোকাবেলায় কি কি সর্তকতা অবলম্বন করতে হবে সে ব্যাপারে।আর মানুষ যদি তাদের কথা অক্ষরে অক্ষরে শুনে তা পালন করে তাহলে এই করোনা ভাইরাসের মোকাবেলা অবশ্যই করতে পারবে তারা । তাই সাবেকি প্রথা কে হাতিয়ার করে ঢাক বাজিয়ে মানুষকে জানিয়ে দেওয়া হছে করোনা ভাইরাস মোকাবেলায় সতর্কীকরণ।

আজ থেকে কয়েক দশক আগে ও  বিভিন্ন সভা সমাবেশ কিংবা জরুরী কিছু ঘোষণা করার সময় ঢাকিদের  ব্যবহার  করা হতো। কিন্তু আজ আবার  হোয়াটসঅ্যাপের জামানাই সেই ঢাকি কেই হাতিয়ার করা হলো আর একবার।জানা যায় এই ঢাক বাজিয়ে প্রচার করার সুবাদে অনেক মানুষ উৎসাহের সঙ্গে জানতে চায় কেন এই ঢাক বাজিয়ে প্রচার করা হচ্ছে ?  আর যখন মানুষ সেই ঘোষণা জানতে পারে তখনই এই ধরনের কর্মকাণ্ডের সাফল্য লাভ করে।তাই প্রথাগত নয় সাবেকি সেই ঢাক বাজিয়ে এই প্রচার করা হছে  কালিয়াগঞ্জ এর বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে করোনা ভাইরাসের মোকাবেলায় ।

কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে। যাকে কালিয়াগঞ্জ এর বাসিন্দারা সাধুবাদ জানিয়েছে। কালিয়াগঞ্জ পৌরসভার চেয়ারম্যান কার্তিক চন্দ্র পাল বলেন,ঢাক বাজিয়ে প্রচার করার উদ্দেশ্য হলো ঢাকিরা পাড়ায় পাড়ায় গিয়ে কোন একটি নির্দিষ্ট জায়গায় দাঁড়িয়ে থেকে যে জনসচেতনতামূলক ঘোষণা করতে পারবেন তা অন্য কিছুর মাধ্যমে এতটা সম্ভব হবে না। কারন একটা ঢাকি যখন পাড়ায় পাড়ায় গিয়ে কিছুক্ষণ

দাঁড়িয়ে যখন কিছু প্রচার করে তখন মানুষ  উৎসাহের সাথে সেই বিষয় টা  শুনে, আর সেখানেই তখন তাঁর সাফল্য। চেয়ারম্যান বলেন শুধুমাত্র করোনা মুক্ত ভারত বর্ষ নয় , করুণা মুক্ত গোটা পৃথিবী হোক। তাই তিনি পৌরসভার নাগরিকদের প্রতি আবেদন করেন সরকারি যে  সমস্ত বিধিনিষেধ আছে সেগুলো মেনে চলুন। তার সাথে সাথে সর্বস্তরের মানুষের প্রতি তার আহবান আসুন সকলে মিলে করোনা মুক্ত পৃথিবী গড়ে তুলি। যেটুকু প্রয়োজনে দরকার সেটুকুই বেরোবেন। আর কেউ যাতে অযথা মানুষের দরকারি খাদ্যসামগ্রী বেশি বেশি করে মজুদ করবেন না।

কারণ এতে আপনার আমার সকলের ক্ষতি। আমরা সকলেই ভারতবাসী। আমরা চাইব সকলের পেটে যাতে অন্য যাক। আসুন সকলে মিলে করোনার মোকাবেলা করি। এর সাথে সাথে তিনি নাগরিকদের প্রতি অনুরোধ করেন যারা বাইরে  কর্মসূত্রে গিয়ে বাড়ি ফিরে আসছেন তারা যাতে অবশ্য অবশ্যই নিজের বাড়িতে চৌদ্দদিন থাকে । কোন রকম রোগের উপসর্গ হলে আপনারা হাসপাতালে যোগাযোগ করুন। তাছাড়া যে সমস্ত জনসচেতনতা মূলক প্রচার করা হচ্ছে সেগুলো দিকে ফলো রেখে আপনারা বারেবারে হাত সাবান দিয়ে ধুবেন। তিনি বলেন করোনার মোকাবেলায় কালিয়াগঞ্জ পৌরসভা যুদ্ধকালীন ভিত্তিতে মাঠে নেমেছে। জয় হবেই এই যুদ্ধে এ নিয়ে কোন সন্দেহ নেই। তাই একদিকে যেমন মাইক দিয়ে প্রচার চলছে তেমনি চলছে ঢাক বাজিয়ে প্রচার জনগণের সচেতনতার জন্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *