October 23, 2024

কালিয়াগঞ্জ পৌরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হলো। দেখে নিন কোন ওয়ার্ডে কি হলো এবার।

1 min read

কালিয়াগঞ্জ পৌরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হলো। দেখে নিন কোন ওয়ার্ডে কি হলো এবার।

তনময় চক্রবর্তী। আজ শুক্রবার কলকাতা সহ রাজ্যের ৯৩টি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হল। ওই তালিকায়  ৯৩টি পুরসভায়, সংশ্লিষ্ট মহকুমা শাসকের অফিস এবং জেলাশাসকের দপ্তরে ঝোলানোর নির্দেশ দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তা দেখে যদি কারও কোনও আপত্তি থাকে, তাহলে ৩০ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে। তার শুনানি করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি।  সেখানেই ঠিক হয়ে যাবে, কোন আসন মহিলা এবং কোন আসন তফসিলি জাতি-উপজাতির জন্য সংরক্ষিত হয়ে গেল।প্রতিটি পুরসভাতেই এই খসড়া তালিকা নিয়ে চাপা উত্তেজনা চলছে।  কার আসন কী হল, তা নিয়ে কাউন্সিলারদের উদ্বেগের শেষ নেই।

ফলে প্রতিটি পুরসভাতেই নানা ধরনের জল্পনা চলছে। এই প্রক্রিয়া শেষ হওয়ার পরেই ১১০টি পুরসভার ভোটের দিনক্ষণ ঠিক হবে। বাকি ১৭টি পুরসভার খসড়া তালিকা আগেই তৈরি হয়ে প্রকাশিত হয়ে গিয়েছে। এই পুরসভাগুলির মেয়াদ গত ২০১৮ সালের অক্টোবর ও ডিসেম্বর মাসে শেষ হয়ে গিয়েছে। সেই পুরসভাগুলি হল, মেখলিগঞ্জ, হলদিবাড়ি, আলিপুরদুয়ার, ডালখোলা, বালুরঘাট, বহরমপুর, চাকদহ, কৃষ্ণনগর, পানিহাটি, হাবড়া, হাওড়া পুরনিগম, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বর্ধমান, গুসকরা এবং দুবরাজপুর। এইসব পুরসভায় প্রশাসক বসানো হয়েছে। সল্টলেক, আসানসোল বাদে বাকি সব পুরসভার মেয়াদ শেষ হওয়ার কথা এপ্রিল, মে ও জুন মাসে।

পুর নির্বাচন আইন অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার ছ’মাস আগে ভোট করা যায়।নবান্নের পক্ষ থেকে রাজ্য নির্বাচন কমিশনকে যে বার্তা দেওয়া হয়েছে, তাতে পরিষ্কার যে, রাজ্যের পুর নির্বাচন এপ্রিল মাসেই হবে। ১১০টি পুরসভাতেই সেই ভোট নেওয়া হবে। তবে পঞ্চায়েত ভোটের মতো যাতে কোনও অভিযোগ না আসে, সে ব্যাপারে সতর্ক রাজ্য প্রশাসন। কারণ, আগামী বছর ২০২১ সালে রয়েছে রাজ্য বিধানসভার ভোট। পুরভোটে গোলমালের ঘটনা ঘটলে, তার প্রভাব পড়বে বিধানসভার ভোটে। তাই সর্তক নবান্ন। সেই বার্তা যেমন দলের অন্দরে পৌঁছে দেওয়া হয়েছে, তেমনি রাজ্য নির্বাচন কমিশনকেও জানিয়ে দেওয়া হয়েছে। সেই কথা মাথায় রেখে ঘর গোছাতে শুরু করেছে তৃণমূল কংগ্রেস। অবশ্য বসে নেই অন্য বিরোধী দলগুলি। এদিনের আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশের মধ্য দিয়ে পুরভোটের দামামা বেজে উঠল বলে মনে করছে রাজনৈতিক মহল।জানা যায় শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনের তরফে প্রকাশিত হল কালিয়াগঞ্জ পুর নির্বাচনের আসন সংরক্ষনের খসড়া রোস্টার। কমিশনের তরফে এদিন খসড়া রোস্টার প্রকাশ করেন উত্তর দিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা।

এই তালিকা অনুসারে ১৭ আসনের ৬ টি মহিলাদের জন্য সংরক্ষিত। ৪ টি আসন সংরক্ষিত তপশীলি জাতির জন্য। কালিয়াগঞ্জ পুরসভায় নেই উপজাতি সংরক্ষন।  কালিয়াগঞ্জে সিপিএমের একমাত্র কাউন্সিলার সহ একাধিক পুর কাউন্সিলারের ওয়ার্ড এবারে সংরক্ষনের কোঁপে পড়লো। এযাত্রায় পুরপ্রধান কার্তিক পালের ৮ নম্বর ওয়ার্ডে কোন সমস্যা নেই। এবারে উপ পুরপ্রধান বসন্ত রায়ের ১৭ নম্বর ওয়ার্ড তপশীলি সংরক্ষনের কোঁপে পড়লেও তাতে অসুবিধে নেই। কারন বসন্তবাবু তপশীলি সম্প্রদায়ভুক্ত। এবারে আসন সংরক্ষন হয়েছে দ্বিতীয় রোস্টার মেনে। বঙ্গীয় পুর আইন অনুসারে তিন দফা রোস্টার রয়েছে। প্রকাশিত খসড়া অনুসারে মহিলাদের জন্য সংরক্ষিত হয়েছে ১,৩,৬,৭,১১ ও ১৪ নম্বর ওয়ার্ড। তপশীলি সংরক্ষন লাগু হয়েছে ১,৬,১০ ও ১৭ নম্বর ওয়ার্ডে। সব মিলিয়ে ১৭ ওয়ার্ডের কালিয়াগঞ্জ পুরসভায় ৮ টি ওয়ার্ড সংরক্ষনের আওতায়। বাকি ৯ টি ওয়ার্ড সাধারনের জন্য খোলা। এই খসড়া রোস্টার নিয়ে কোন আপত্তি থাকলে তা জানানো যাবে দুই সপ্তাহের মধ্যে । সেই আপত্তির উপর শুনানি করে রাজ্য নির্বাচন কমিশন চুড়ান্ত রোস্টার প্রকাশ করবে। 

এই খসড়া তালিকা অনুসারে এবার যেটা হয়েছে বা আজ যেটা প্রকাশিত হয়েছে  কালিয়াগঞ্জ পৌরসভার ক্ষেত্রে জেলা শাসকের দপ্তর থেকে সেটা এক নজরে দেখে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *