October 24, 2024

কৃষি বিশেষজ্ঞদের মতামত জানলে চমকে যাবেন। জমির উর্বরতা, ফসলের স্বাদ হারানোর জন্য দায়ী ট্র্যাক্টর?

1 min read

কৃষি বিশেষজ্ঞদের মতামত জানলে চমকে যাবেন  ।  জমির উর্বরতা, ফসলের স্বাদ হারানোর জন্য দায়ী ট্র্যাক্টর ? 

উত্তর দিনাজপুর: একটা সময় গ্রামে গঞ্জে গরু কিংবা মহিষ দিয়ে হালচাষ করার রীতি প্রচলন ছিল।তবে কালের পরিক্রমায় ডিজিটালাইজেশনের যুগে হারিয়ে যাচ্ছে গরু দিয়ে হালচাষ।কৃষিভিত্তিক প্রযুক্তির ক্ষেত্রেও দিন দিন নতুন যন্ত্র আবিষ্কারের ফলে গরু-লাঙল নয় বরং ট্রাক্টরও পাওয়ার টিলার-সহ বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি দিয়ে এখন হাল চাষ করা হয়।তবে মেশিন নাকি পশু কোনটা দিয়ে হাল চাষের জমির জন্য উপযোগী জানেন কী? আধুনিক প্রযুক্তির যুগে সবকিছুই এখন হাতের নাগালে আগে ঘন্টার পর ঘন্টা গরু দিয়ে হাল চাষ এখন ট্রাক্টর দিয়ে নিমিষেই হয়ে যায়।।

 

কৃষক এখন তার সুবিধামত দিনের যে কোনও সময় ট্রাক্টর বা পাওয়ার টিলার নিয়ে মাঠে গিয়ে অল্প সময়ে প্রয়োজনীয় জমি চাষ এবং মই দিয়ে ফসল আবাদ করছে।তবে ওই ‘ট্রাক্টর ও পাওয়ার টিলার দিয়ে জমি চাষে পরিশ্রম এবং সময় কমেছে সত্যি। কিন্তু ফসলের গুণগতমান এবং স্বাদ কমে গেছে। তাছাড়া জমির উর্বরতাও হ্রাস পাচ্ছে। কৃষি বিশেষজ্ঞরা জানাচ্ছেন গরু দিয়ে হাল চাষ করলে জমিতে ঘাস কম হয়, হাল চাষ করার সময় গরুর গোবর সেই জমিতে সারের কাজ করে। এতে করে জমিতে কোন রাসায়নিক সার প্রয়োগ করতে হয় না।

 

অন্যদিকে ট্রাক্টর দিয়ে চাষ পদ্ধতি শব্দ দূষণের মাধ্যমে পরিবেশ দূষণের অন্যতম কারণ । কৃষি বিশেষজ্ঞ প্রভাস সরকার জানান আগে গরুর গোবর জমিতে পড়লে ভাল জৈব সার হত । ফলে ফসলও ভাল হতো। এখন আধুনিক প্রযুক্তির যুগে যদিও সকলে ট্রাক্টর বা পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করছে।তবে আগের মতো সেই ফলনও তেমন পাচ্ছে না। এবং ধানের বিভিন্ন ধরনের রোগ পোকার আক্রমণ ও বেড়ে গেছে ফলে ক্ষতিকারক রাসায়নিক সার ব্যবহার করতে হচ্ছে জমিতে। তাই বর্তমানে আধুনিক কৃষির যন্ত্রপাতি যতই ব্যবহার করা হোক না কেন গরু কিংবা মহিষ দিয়ে হাল চাষ জমির জন্য সর্বোচ্চ উপযোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *