October 24, 2024

নিউটাউনে ইকোলজির উদ্যোগে বৃক্ষ রোপন_

1 min read

নিউটাউনে ইকোলজির উদ্যোগে বৃক্ষ রোপন

তপন চক্রবর্তী কালিয়াগঞ্জ৮আগস্ট:সম্প্রতি “ইকোলজিক”-এর উদ্যোগে নিউটাউন আ্যক্সিস মলের সন্নিকটস্থ নিউ গড়িয়া-দমদম বিমানবন্দর মেট্রো ফ্লাই ওভারের তলার ফাঁকা জমিতে আমরা ২টি প্রজাতির মোট ১০টি চারাগাছ রোপণ করেছি। তার মধ্যে ৫টি- কাঞ্চন ও ৫টি ফুরুস (Lagerstroemia) ফুলের চারাগাছ। এ’বছর অর্থাৎ ২০২৩ সালে ২০২৩টি চারাগাছ রোপনের পরিকল্পনা আছে।আজ পর্যন্ত আমরা *নিউটাউন-এর বিভিন্ন পার্ক যেমন সিবি ব্লকের ‘গুপি-বাঘা’ পার্ক, বিএ ব্লকের ‘সোনার কেল্লা’ পার্ক, বিবি ব্লকের ‘স্মৃতিবন’ পার্ক, সিসি ব্লকের রাস্তা বরাবর ফুটপাত পার্শস্থ স্থান, নভোটেল হোটেল ও স্বপ্নভূমি মেট্রো স্টশন সংলগ্ন আইল্যান্ড, মেট্রো ফ্লাই ওভারের তলার ফাঁকা জমি এবং স্কুল সংলগ্ন মাঠ সহ বিভিন্ন জায়গায়* বৃক্ষ রোপন করেছি।

আজকের মেট্রো ফ্লাই ওভারের তলায় ১০টি ও একটি স্কুল সংলগ্ন মাঠে ৪টি সহ সর্বমোট ৭৮৩টি চারাগাছ রোপণ পেরেছি। অর্থাৎ পরিকল্পিত ২০২৩টির মধ্যে প্রায় এক তৃতীয়াংশের কিছু বেশি চারাগাছ রোপন করা সম্ভবপর হয়েছে।আজকের উদ্দ্যোক্তা ছিলেন নারায়ন চন্দ্র দাস।ছিলেন প্রধান উদ্যোগী বিশ্বজিৎ মজুমদার, অন্যান্য উদ্যোগীগন শিবাজী ব্যানার্জী,অসীমা ব্যানার্জী, মাতুন দাস, পিয়ালী দত্ত ও আমি,অমর চন্দ্র দত্ত। আমরা প্রত্যেকেই দু-একটি করে চারাগাছ রোপণ করেছি।

 

প্রত্যেক চারাগাছে সাপোর্ট হিসেবে গুজি দিয়েছি। মাটি এমনিতেই ভেজা ছিল তাই চারাগাছের গোড়ায় জল দেওয়ার প্রয়োজন হয়নি।এছাড়াও সিএ ব্লকের কচিকাঁচাদের স্কুল ‘ছোটদের পাঠশালা’ সংলগ্ন মাঠে ৩টি প্রজাতির ৪টি চারাগাছ স্কুলের শিশুদের দিয়ে রোপণ করানো হয়। ২টি আমের একটি আম্রপালি অন্যটি নীলম, ১টি সুপারি ও ১টি নারকেল গাছ শিক্ষক বি কে সরকার মশাই ও তার টিমের উপস্থিতিতে স্কুলের শিশুদের দিয়ে রোপণ করানো হয়।সব শেষে সিএ ব্লকের উদ্যোগে স্কুলের শিশুদের এবং শিক্ষকদের সবাইকে কলা,ডিম,পাউরুটি ও লাড্ডু সহ জলযোগ করানো হয়। আজকের বৃক্ষরোপন কর্মসূচি স্কুল শিশুদের অংশ গ্ৰহনের মাধ্যমে শেষ হয়।আমাদের প্রধান লক্ষ্যই হল, নিউটাউনকে সবুজে সবুজ করে গড়ে তোলা। সত্যি সত্যিই ‘গ্ৰীন সিটি’ বা ‘সবুজ শহর’ হিসেবে গড়ে তোলা।শুধু তাই নয়, আমাদের এটাও লক্ষ্য যে নিউটাউনকে পশ্চিমবঙ্গের তথা দেশের ‘সবুজ শহর’, ‘দূষণ মুক্ত শহর’ সেই সঙ্গে ‘প্লাস্টিক মুক্ত শহর’ হিসেবেও উপহার দেওয়া– *এই মোদের অঙ্গীকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *