October 24, 2024

মুস্তাফানগর অঞ্চলের বিভিন্ন গ্রামে পানীয় জলের সংকটের সাথে আয়রন যুক্ত থাকায় ক্ষুব্ধ গ্রামবাসীরা

1 min read

মুস্তাফানগর অঞ্চলের বিভিন্ন গ্রামে পানীয় জলের সংকটের সাথে আয়রন যুক্ত থাকায় ক্ষুব্ধ গ্রামবাসীরা

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১৮ মে: এ যেন বাৎসরিক অনুষ্ঠানের মতই মুস্তাফানগরের জল সংকটের ঘটনাটা।বছরের পর বছর ধরে মুস্তাফানগরের বেশ কয়েকটি গ্রামের মানুষজন জল সংকটের সাথে জলে আয়রনের কারনে পানীয় জলের সংকটে কাটালেও গ্রাম পঞ্চায়েত,পঞ্চায়েত সমিতি,জেলা পরিষদ সর্বপরি উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের এই জল সংকট মোচনে কোন হেলদোল বা ভূমিকা নেই বলে গ্রাম বাসীরা প্রচন্ড ক্ষুব্ধ। প্রতি বছর বৈশাখ মাস এলেই মুস্তাফানগর অঞ্চলে কাঠ ফাটা রৌদ্রের কারনে জলের স্তর ভীষন নিচে নেমে যাবার ফলে এলাকাবাসীদের বছরের পর বছর পানীয় জলের কষ্টে ভুগতে হয়।পঞ্চায়েত ভোট পাঁচ বছর অন্তর এলেই কোন রাজনৈতিক দল কার আগে গিয়ে গ্রাম বাসীদের জল সংকট মোচনের প্রতিশ্রুতি দেবে তার রাজনৈতিক প্রতিযোগিতা শুরু হয়ে যায়।সবাই গ্রাম বাসীদের আশ্বাস দিয়ে বলে থাকে এবার ভোট শেষ হলেই মুস্তাফানগর অঞ্চলে জল সংকট বলে কিছু থাকবেনা।

 

গ্রাম বাসীরা যাতে বিশুদ্ধ পানীয় জল নিয়মিতভাবে পেতে পারে তার ব্যাবস্থা পাকাপাকি ভাবে করে দেওয়া হবে। কিন্তূ প্রতি পাঁচ বছর অন্তর অন্তর একই রেকর্ড বাজলেও মুস্তাফা নগরের বিভিন্ন গ্রাম গুলিতে জলের কল দিয়ে প্রয়োজনীয় বিশুদ্ধ জল পাওয়া গেলেও তাতে থাকছে প্রচন্ড আয়রনের ভাগ।ফলে ঐ আয়রনযুক্ত জল খাবার পর গ্রামের কচিকাচাদের অনবরত অসুক বিশুক সবসময়ই লেগে থাকে বলে গ্রাম বাসীরা ক্ষুব্ধ হয়ে সাংবাদিকদের জানান। মুস্তাফানগরের বৈশ্যপাড়ার রাধিকা বৈশ্য ক্ষুব্ধ হয়ে বলেন আমরা বারে বারে ভোট দিলেও গ্রামের নেতারা একটা কাজ ভালো করে গ্রাম বাসীদের জন্য করেনা।রাধিকা বৈশ্য ক্ষুব্ধ হয়ে বলেন অঞ্চল পঞ্চায়েতে কোটি কোটি টাকা সরকার থেকে এলেও এখানকার নেতারা সেই টাকায় কোন উন্নয়ন মূলক কাজ না করে যেমন তেমন কাজ করে টাকা গুলো নষ্ট করে থাকে।তার বক্তব্য কেন গ্রাম বাসীদের জন্য স্থায়ীভাবে পানীয় জলের ব্যাবস্থা করা হয় না? গ্রাম বাসীদের বক্তব্য ঘটা করে গ্রাম বাসীদের জন্য বিশুদ্ধ পানীয় জল খাওয়ায় জন্য পাইপের জলের ব্যাবস্থা করা হলেও তা এর মধ্যেই পাইপ ভেঙে চুরে শেষ হয়েছে নিম্ন মানের কাজের কারনে। কেও জানায়নি।জানালে নিশ্চয় কোন একটা ব্যাবস্থা করার চেষ্টা করতাম বলে তিনি জানান।তিনি বলেন গ্রীষ্মকালে মুস্তাফা নগর সহ মালগাও অঞ্চলে জলের স্তর অনেক নিচে নেমে যায়।তখন স্বাভাবিক কারনেই এই অঞ্চলে জলের সংকট দেখা যায় এটা সত্যি ঘটনা।তবে আমি জানতে পারলাম যখন তখন কি ভাবে এই সমস্যার কোন ভাবে সমাধান করা যায় কিনা তা নিয়ে অবশ্যই চেষ্টার ত্রুটি থাকবেনা বলে প্রধান লতা সরকার দেব শর্মা জানান।

 

3 thoughts on “মুস্তাফানগর অঞ্চলের বিভিন্ন গ্রামে পানীয় জলের সংকটের সাথে আয়রন যুক্ত থাকায় ক্ষুব্ধ গ্রামবাসীরা

  1. Я студент, и недавно столкнулся с необходимостью закупить материалы для учебного проекта. К сожалению, стипендия ещё не пришла, и денег было мало. На сайте credit-info24.ru, где собраны все МФО, я обнаружил возможность взять займ на карту без проверок. Это именно то, что мне нужно было! Заказал материалы, проект удался, и я получил отличную оценку.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *