October 24, 2024

প্রান্ত ও ক্ষেত্র গণিত বিজ্ঞান মেলা

1 min read

প্রান্ত ও ক্ষেত্র গণিত বিজ্ঞান মেলা

শুভজিৎ দাস রায়গঞ্জ,বিদ্যাভারতী বিদ্যালয়গুলির উত্তরবঙ্গ,দক্ষিণবঙ্গ,ওড়িষ্যা ও সিকিমের ছাত্র-ছাত্রীদের নিয়ে গণিত বিজ্ঞান মেলা শুরু হল।আগামী ২২ অক্টোবর পর্যন্ত মেলা চলবে।উত্তর বঙ্গের প্রতিটি জেলা থেকে ছাত্র-ছাত্রীরা গণিত বিজ্ঞান মেলায় অংশ নিয়েছেন।রায়গঞ্জের সুদর্শনপুরে অবস্থিত  সারদা শিশু তীর্থ এবং সারদা বিদ্যামন্দির ( বাংলা ও ইংরেজি মাধ্যমে) অনুষ্ঠিত হচ্ছে।প্রায় ৬০০ ছাত্র-ছাত্রী এই মেলায় অংশ নিয়েছে।

বিদ্যাভারতীর পূর্ব ক্ষেত্রের সহ সম্পাদক পার্থ ঘোষ বলেন,বিদ্যাভারতী অখিল ভারতীয় একটি সংস্থা। সারা দেশে শিক্ষা নিয়ে কাজ করছে।বিদ্যাভারতীর মোট ১১ টি জোন আছে। বিদ্যাভারতীর অন্তর্গত পূর্ব ক্ষেত্রের  বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান মডেল প্রদর্শন, বিজ্ঞান প্রশ্ন মঞ্চ,অ্যাপ্লায়েড সায়েন্স,  বিজ্ঞান পত্র বাচন এবং গণিতের প্রয়োগ,গণিতের মডেল,গণিতের ক্যুইজ,গণিতের প্রশ্ন মঞ্চ,অ্যাপ্লায়েড গণিতে অংশ নিয়েছে।গতকাল সন্ধ্যায় শুরু হয়েছে,আগামীকাল পর্যন্ত চলবে।

 

ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানমুখী করে তোলা এবং ভবিষ্যতে তারা যাতে এক একজন বিজ্ঞানী হয়ে উঠতে পারে, সেটাই এই কার্যক্রমের উদ্দ্যেশ্যে। এদিন বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা প্রায় ১৫০ মডেল প্রদর্শন করে।ছাত্র-ছাত্রীদের মডেল দেখতে এদিন ভিড় করেন অভিভাবক – অভিভাবিকা এবং বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা।পার্থবাবু জানান,প্রথমে বিদ্যালয় স্তরে প্রতিযোগিতা হয়।যারা প্রথম হয় সার্কেল স্তরের প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।সেখানে যারা প্রথম হয়েছে তারা আজ প্রান্ত ক্ষেত্রে এবং প্রান্তক্ষেত্রে যারা প্রথম হবে তারা ক্ষেত্র স্তরে অংশ নেবে।যারা ক্ষেত্র স্তরে প্রথম হবে তারা আগামী মাসে ভূপালে অনুষ্ঠিত সর্বভারতীয় গণিত ও বিজ্ঞান মেলায় অংশ নেবে।এই ধরনের গণিত ও বিজ্ঞান মেলায় অংশ নিতে পেরে খুব খুশি বলে জানায় ছাত্র-ছাত্রীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *