October 23, 2024

নিত্য নুতন থিমের পূজায় জমজমাট এবারের কালিয়াগঞ্জ শহরের কালীপূজা-

1 min read

নিত্য নুতন থিমের পূজায় জমজমাট এবারের কালিয়াগঞ্জ শহরের কালীপূজা-

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ :-নিত্য নুতন থিম ভিত্তিক কালী পূজায় মেতে উঠেছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহর।কালিয়াগঞ্জ শহরে শতাধিক বছরের বেশিদিন ধরে যে পূজাটায় কোন থিমের কচকচানি নেই সেই একমাত্র পূজার নাম উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী পূজো মা বয়রা কালীর পূজ।শহরের কালী পূজার উদ্যোক্তারা একে অপরকে টেক্কা দিতে মাঠে নেমে পড়েছে। হাতে আর মাত্র কয়েকটা দিন।কালিয়াগঞ্জ শহরে বিগ বাজেটের থিম ভিত্তিক যে কয়টি কালী পূজা আছে তাদের মধ্যে কস্কো প্রতিকার ক্লাব, ত্রিধারা ক্লাব হাসপাতাল পাড়া, সুহৃদ্ সংঘ মহেন্দ্রগঞ্জ। কস্কো প্রতিকার ক্লাবের কর্নধার প্রকাশ রায় জনালেন তাদের এবারের পূজার থিম “বৃন্দাবন ধামের প্রেম মন্দির”।অর্থের অভাবে অনেক মানুষ বৃন্দাবন ধামেযাবার সুযোগ পায়না।সেই সমস্ত বয়স্ক মানুষদের যাদের বৃন্দাবন ধামে যাবার প্রবল ইচ্ছা অথচ আর্থিক সঙ্গতি না থাকার কারনে যাওয়া সম্ভব নয় তাদের কথা ভেবেই হাসপাতাল পাড়ার কাস্কো প্রতিকার ক্লাব এবারের কালী পূজায় তাদের থিম “বৃন্দাবনের প্রেম মন্দির”।

ক্লাবের কর্নধার প্রকাশ রায় বলেন তাদের কালী পূজায় দর্শনার্থীদের যে ঢল নামবে এ নিয়ে কোন সন্দেহ নেই। কালিয়াগঞ্জের মহেন্দ্রগঞ্জের সুহৃদ সংঘের পূজায় এবারের থিম মৌমাছির মধুচক্র।সারা মন্দিরের গায়ে থাকবে মৌমাছির চাকের ছবি।সমাজে গুরুত্ব মৌমাছির। ক্লাবের কর্নধার প্রকাশ রায় বলেন তাদের কালী পূজায় দর্শনার্থীদের যে ঢল নামবে এ নিয়ে কোন সন্দেহ নেই। এবারের পূজার বাজেট কত সে প্রশ্নের উত্তরে প্রকাশ রায় বলেন এবারের পুজার বাজেট ১০ লক্ষ্। তাদের কালিয়াগঞ্জের মহেন্দ্রগঞ্জের সুহৃদ সংঘের পূজায় এবারের থিম ” মৌমাছির মধুচক্র “।

 

সারা মন্দিরের গায়ে থাকবে মৌমাছির চাকের ছবি।সমাজে মৌমাছির গুরুত্ব যে অপরিসীম,প্রতি পদে পদে যার প্রয়োজন হয়ে থাকে। মহেন্দ্রগঞ্জ সুহৃদ সংঘের সম্পাদক সুবীর সেন বলেন তাদের পূজা ৭২ তম বর্ষে পদার্পণ করছে। পূজার ডেকরেশনের কাজ করছে সুদূর নবদ্বীপের ডেকোরেটর। কালিয়াগঞ্জ শহরের বিগ বাজেটের অন্যতম কালী পূজার অপর ক্লাবের নাম হাসপাতাল পাড়ার “ত্রিধারা ক্লাব”.। ত্রিধারায় ক্লাবের সম্পাদক বিভাগ সাহা বলেন তাদের এবারের মায়ের পূজোর থিম দক্ষিণ ভারতের একটি কাল্পনিক মন্দির।যে মন্দির নির্মান করা হচ্ছে সম্পূর্ণ কাচের টুকরা দিয়ে।তিনি বলেন প্রতি বছরের মত এবারও যে আবাল বৃদ্ধ বনিতাদের আমাদের মন্দিরআকর্ষণ করবে তা বলাই বাহুল্য। আমরা আমাদের কালী পূজায় প্রতিবারের মত এবারও যে জনস্রোত কয়েকদিন ধরে হবে তা আগাম অনুমান করতে পারছি।পূজার বাজেটের কথা বললেই বিভাস সাহা বলেন পূজায় অর্থতো খরচ হবেই।আমরা পয়সার দিকে না তাকিয়ে জনসাধারন কোনভাবেই খুশি হবে সেদিকেই নজরটা বেশি দিয়ে থাকি। বিভাস বাবু জানান তাদের পূজা এবার ৪৭তম বর্ষে পা দিল বলে জানান।তিনি বলেন ত্রিধারা ক্লাবের এই পূজায় পূজার আগে থেকেই নানান ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড চলে থাকে।

তবে কালী পূজাকে কেন্দ্র করে কালিয়াগঞ্জ শহরে চলছে চাঁদার প্রচন্ড জুলুম। চাঁদার অত্যাচারে টোটো চালকরা আতঙ্কিত হয়ে বিভিন্ন রাস্তায় যাওয়া একরকম বন্ধই করে দিয়েছে।টোটো চালকদের বক্তব্য তাদের সারা দিন যা টোটো চালিয়ে আয় হয় তার অর্ধেকের বেশি চাঁদা দিতেই চলে যাচ্ছে। প্রতিদিন চাঁদা নিয়ে গণ্ডগোল হবার ফলে অনেকেই ঘর থেকে টোটো বের করছে না বলে জানালেন এক টোটো চালক সমরেশ কর্মকার।

 

যদিও কালিয়াগঞ্জ থানা বৃহস্পতিবার শহরে চাঁদাকে কেন্দ্র করে মাইকিং করে দেবার উদ্যোগ গ্রহন করেছে বলে জানা যায়।কালী পূজায় শব্দবাজি নিয়ে থানা থেকে বিভিন্ন শব্দ বাজির দোকানে দোকানে গিয়ে পুলিশ খোঁজ খবর নিচ্ছে যাতে নিষিদ্ধ শব্দ বাজি কোন ভাবেই বিক্রি না হয়।এদিকে কালী পূজার আগে থেকেই কালিয়াগঞ্জ শহর ও গ্রামের বিভিন্ন স্থানে জুয়ার আসর ইতিমধ্যেই বসতে শুরু হয়ে গিয়েছে। পুলিশ মাঝে মধ্যেই জুয়াড়িদের গ্রেপ্তার করছে বলে জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *