October 20, 2024

কেদারনাথের কাছে তীর্থযাত্রী-সহ ভেঙে পড়ল হেলিকপ্টার, এক পাইলট-সহ ছ’জনের মৃত্যু

1 min read

কেদারনাথের কাছে তীর্থযাত্রী-সহ ভেঙে পড়ল হেলিকপ্টার, এক পাইলট-সহ ছ’জনের মৃত্যু

তীর্থযাত্রী-সহ কেদারনাথের পথে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। এই ঘটনায় ওই হেলিকপ্টারের এক পাইলট-সহ ৬ জন যাত্রীর মৃত্যু হয়েছে। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে অনুমান পুলিশের। মঙ্গলবার সকালে উত্তরাখণ্ডের ফাটা থেকে পুণ্যার্থীদের নিয়ে উড়েছিল হেলিকপ্টারটি। তবে কেদারনাথে পর্যন্ত পৌঁছতে পারেনি।ওড়ার কিছু ক্ষণের মধ্যেই দুর্ঘটনাগ্রস্ত হয় কপ্টারটি।মঙ্গলবার উত্তরাখণ্ডের গারু চটির কাছে এই দুর্ঘটনা ঘটে। পুণ্যার্থীদের নিয়ে দুর্গম খাদে গিয়ে পড়ে হেলিকপ্টারটি। খবর পেয়েই ঘটনাস্থলের উদ্দেশে রওনা হন উদ্ধারকারীরা। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর দুপুর পর্যন্ত ছ’জনের দেহ উদ্ধার করা গিয়েছে।

 

তবে সূত্রের খবর হেলিকপ্টারে মোট ৭ জন সওয়ারি ছিলেন। মৃতদের পরিচয় এখনও জানা যায়নি। কোন রাজ্য থেকে তাঁরা কেদারনাথের তীর্থযাত্রায় এসেছিলেন, সেই তথ্যও হাতে আসেনি পুলিশের।আপাত ভাবে খারাপ আবহাওয়ার কারণেই দুর্ঘটনাটি ঘটেছে বলে মনে করা হচ্ছে। ঘটনাস্থলের ভিডিয়োয় দেখা যাচ্ছে দুর্ঘটনার পর ধোঁয়ায় ভরে গিয়েছে চারপাশ। দুপুর পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ওই এলাকায় এখনও উদ্ধার কাজ চলছে। কেন্দ্রের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এই ঘটনায় তাঁর শোক জানিয়েছেন।

তিনি বলেন, ঘটনাটি অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমরা উত্তরাখণ্ড সরকারের সঙ্গে প্রতিমুহূর্তে যোগাযোগ রেখে চলছি। ঘটনাটির উপরেও নজর রাখছি।এর আগে কেদারনাথ খবরে এসেছিল গত বছর ফেব্রুয়ারিতে। উত্তরাখণ্ডে হিমবাহ ভাঙার কারণে চামৌলি জেলা প্লাবিত হয়।

এর পরে হঠাত্‍ ধৌলিগঙ্গা নদীর জলের স্তর বাড়ে। যার জেরে কয়েকশো মানুষের মৃত্যু হয়েছিল। এই প্রাকৃতিক দুর্যোগকে ১৭ জুন ২০১৩ সালের মতো ধ্বংসযজ্ঞের স্মারক হিসাবেই দেখা হয়েছিল। এতে প্রায় দশ হাজার মানুষ ভেসে গিয়েছিলেন। এই ঘটনাটি এত ভয়াবহ ছিল যে আজও মানুষ সেই স্মৃতি ভুলতে পারেননি। তবে এ সবই প্রাকৃতিক দুর্যোগ। কিন্তু মঙ্গলবার যা হল, তা নিছক দুর্ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *