October 23, 2024

কালিয়াগঞ্জ শহরে নিখিল বঙ্গ শিক্ষক সমিতির দশম ত্রিবার্ষিক জেলা সম্মেলন অনুষ্ঠিত হলো উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে

1 min read

কালিয়াগঞ্জ শহরে নিখিল বঙ্গ শিক্ষক সমিতির দশম ত্রিবার্ষিক জেলা সম্মেলন অনুষ্ঠিত হলো উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১৬অক্টোবর:রবিবার উত্তর দিনাজপুর জেলার কালিয়া গঞ্জ কলেজে নিখিলবঙ্গ শিক্ষক সমিতির দশম ত্রিবার্ষিক জেলা সম্মেলন অনুষ্ঠিত হল রাজ্যে যখন শিক্ষা দপ্তরের প্রাক্তন শিক্ষামন্ত্রী সহ তার এক সময় কার গোটা প্রাথমিক,মাধ্যমিক শিক্ষা দপ্তরের তাবর তাবড় রথি মহারথীরা কেও জেলে কেও সি বি আই এর আবার কেউবা ইডির হেফাজতে রয়েছে।এই দৃশ্য পশ্চিমবঙ্গের ইতিহাসে এই রাজ্যের মানুষ মা মাটি মানুষের সরকারের সৌজন্যে প্রথম দেখার সুযোগ পেল বলা জায়।রবিবার সকালে নিখিলবঙ্গ শিক্ষক সমিতির পতাকা ও শহীদদের সম্মান জানিয়ে শুরু হয় কালিয়াগঞ্জ কলেজ এর অডিটোরিয়ামে নিখিল বঙ্গ শিক্ষক সমিতির দশম ত্রিবার্ষিক জেলা সম্মেলন। জেলা সম্মেলনে বক্তব্য রাখেন নিখিল বঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুকুমার পাইন।তিনি বলেন আমরা কোন রাজ্যে বাস করছি?

যে রাজ্যের শিক্ষা কর্তারা এক যোগে দুর্নীতির দায়ে জেলের ভেতরে অবস্থান করছে?এসবতো এর আগে আমরা দেখিনি?সংগঠনের রাজ্য সহ সম্পাদক কল্যাণ দাস জেলা সম্পাদক বিপুল মৈত্রও জ্বালাময়ী বক্তব্য রাখেন। কালিয়াগঞ্জ জোনাল কমিটির সম্পাদক সম্পাদক কার্তিক পাহান জানান উত্তর দিনাজপুর জেলার নয়টি ব্লকের বিভিন্ন এলাকা থেকে ৯০জন প্রতিনধি সন্মেলনে অংশ গ্রহন করেন। সন্মেলনে এই রাজ্যের শিক্ষার অব নতির কথা প্রত্যেকের বক্তব্যে উঠে আসে।

সন্মেলনে অংশ গ্রহনকারী বিভিন্ন শিক্ষক নেতা তাদের বক্তব্যে বলেন রাজ্যের মানুষ বামফ্রন্ট সরকারকে সরিয়ে একজন স্বচ্ছ ভাবমূর্তির লরাকু মহিলার মাধ্যমে রাজ্যের শাসন ভার তুলে দিয়েছিলেন মানুষের পাশে দাড়িয়ে রাজ্যের মানুষদের সেবা করবার জন্য।মানুষ কি এই সরকারকে চেয়েছিল? যে সরকার শিক্ষার মত গুরুত্বপূর্ন দপ্তরকে মুদি খানার দোকান বানিয়ে কয়েক হাজার শিক্ষক বিক্রি করেছিল কোটি কোটি টাকার বিনিময়ে?

 

রাজ্যের প্রতিটি দপ্তরে যোগ্যতা নয় বিশাল অঙ্কের টাকাই বর্তমানে যোগ্যতার মাপকাঠি?অনেকের গলায় শোনা যায় মানুষ যা বোঝার সেটা বুঝে নিয়েছে।মানুষকে এই দুর্নীতির আখড়াকে উপড়ে ফেলে দিয়ে আমাদের সবাইকে মাঠে নেমে পূর্বের মত কাজ করতে হবে আওয়াজ তোলা হয় সন্মেলনের মঞ্চ থেকে। জানা যায় যদিও সন্মেলনের পূর্বে শনিবার কালিয়াগঞ্জ কলেজের সামনে তৈরি করা তোরন ভেঙ্গে পাশের জঙ্গলে ফেলে দেবার মত ঘটনা ঘটায় কালিয়াগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয় বলে জোনাল কমিটির সম্পাদক কার্তিক পাহান জানান। জানা যায় ২৮জনের একটি শক্তিশালী জেলা কমিটি করবার জন্য গন আন্দোলনমুখী শিক্ষক নেতাদের বেছে নেওয়া হয়।যা র মধ্য থেকে সংগঠনের সভাপতি,সম্পাদক সহ বিভিন্ন পদাধিকারীদের পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হবে ১৫দিন পরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *