October 7, 2024

রাজ্য কে সমস্যা সমাধান করতে হবে ,এনএইচ নির্মাণে কোনও বাধা নয় জানিয়ে দিল উচ্চ আদালত বললেন কলকাতা হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট কল্যাণ কুমার চক্রবর্তী

1 min read

রাজ্য কে সমস্যা সমাধান করতে হবে ,এনএইচ নির্মাণে কোনও বাধা নয় জানিয়ে দিল উচ্চ আদালত বললেন কলকাতা হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট কল্যাণ কুমার চক্রবর্তী

কলকাতা হাইকোর্টে সমাজ কর্মী দেবেশ সাহার জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন একটি আদেশে বিচারপতি বিন্দাল এবং অনিরুদ্ধ রায় বলেন যে কোনও পরিস্থিতিতেই জাতীয় সড়ক সম্প্রসারণ ও নির্মাণকে বাধা দেওয়া যাবে না। ২০১৬ সালে সমাজ কর্মী দেবেশ সাহা জাতীয় সড়ক সম্প্রসারণ সম্পর্কে শীর্ষ আদালতে একটি পিআইএল দায়ের করেন এবং ২৩ ডিসেম্বর এর রায় সামনে আসে। তবে ২০১৬ সাল থেকে কলকাতা হাইকোর্টে বিভিন্ন পর্যায়ে এটির শুনানি হয়েছে।এ জন্য, কলকাতা হাইকোর্ট একটি বিশেষ অফিসার অনিন্দ্য লাহিড়ী কে নিয়োগ করেছেন। এক্ষেত্রে, কলকাতা হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট কল্যাণ কুমার চক্রবর্তী বলেন, সাবেক এই পিআইএল-এর পরে বেশ কয়েকটি পর্যায়ে এই বিষয়ে শুনানি হয়। ২৩ ডিসেম্বর বিচারপতি সঞ্জীব ব্যানার্জীর একটি বেঞ্চ পিআইএল-এ রায় দেয়। হাইকোর্ট রাজ্যের ক্ষমতাসীন সরকারকে বলেন যে জাতীয় সড়কের সম্প্রসারণ কোনওভাবেই বাধা দেওয়া যায় না।এ বিষয়ে বাড়িওয়ালাদের কোনও অভিযোগ থাকলে তাদের জেলা প্রশাসনকে অবহিত করা উচিত।

তিনি উত্তর চব্বিশ পরগনা এবং উত্তর দিনাজপুর জেলার আধিকারিকদের বারাসাত ও জলপাইগুড়ি জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য জমি স্থানান্তর প্রক্রিয়াটি ত্বরান্বিত করার নির্দেশও দেন। একই সঙ্গে, ওই জেলাগুলির পুলিশ সুপারদের জাতীয় সড়কে কর্মরত আধিকারিকদের ও কর্মচারীদের যথাযথ সুরক্ষা নিশ্চিত করার জন্য বলা হয়েছে। আইনজীবী কল্যনবাবু বলেন যে, বারাসত থেকে বরবিশার ৭৮০ কিলোমিটার দীর্ঘ জাতীয় সড়কের কাজ ২০০১ এর মধ্যে শেষ হবার কথা ছিল। তবে এটি এখনও সম্পূর্ণ হয়নি। একইসঙ্গে, চার লেনের সম্প্রসারণের কাজটি আসাম এবং প্রতিবেশী দেশ ভুটান, নেপালের মতো প্রতিবেশী দেশগুলির সাথে বাণিজ্যকে সহজতর ও আরও ভালকরবে।যদিও এর নির্মাণ ব্যবসার গতিপ্রক্রিয়াকে বাড়িয়ে তুলবে, বিকল্প কর্মসংস্থান ব্যবস্থার উন্নতি হতে পারে। তবে রাজ্য সরকারের কারণে, আলিপুরদুয়ার সালসাবাড়ি থেকে প্রায় ৪৯ কিলোমিটার ফলাকাতার সড়কের কাজ এখনও আটকে রয়েছে। অ্যাডভোকেট কল্যাণ কুমার চক্রবর্তী বলেন, আদালত দেরি না করে সমস্যাগুলি কাটিয়ে উঠতে বিশেষত সালসবাড়ি, চপরপাড় ও চেংপাড়া মৌজার কয়েকটি সমস্যার কথা জিজ্ঞাসা করেন।

তিনি বলেন, স্থানীয় প্রশাসনের সহযোগিতা না থাকলে চার লেনের কাজ সম্ভব হবে না। যার কারণে একই সমস্যা কোচবিহার জেলায়ও উঠে এসেছে। অ্যাডভোকেট কল্যাণকুমার চক্রবর্তী আরও বলেন, আদালতের রায়টিতে জেলা প্রশাসনের অবহেলার বিষয়টিও উল্লেখ করা হয়। সালসবাড়ী থেকে সায়নাপুর যাওয়ার রাস্তার কাজ আটকে পড়ে আছে। জমিদাররা বেশিরভাগ জমির জন্য একটি নির্দিষ্ট দাম পেয়েছেন।তা সত্ত্বেও, সালসবাড়ী থেকে ফালাকাটা পর্যন্ত ৪৯ কিলোমিটার রাস্তা নির্মাণে বিলম্ব হওয়ার কারন হল সরকারী রেকর্ডগুলি দেখায় যে জমি অধিগ্রহণ করা হয়েছিল। কিন্তু বাস্তবে কোনও জমি অধিগ্রহণ করা হয়নি। তিনি বলেন, রায়টিতে জেলা প্রশাসনের গাফিলতির অভিযোগ রয়েছে। এদিকে, ভূমি ও ভূমি সংস্কার বিভাগের প্রণব কুমার ঘোষের কাছে কোনও মন্তব্য করা যায়নি।

শীর্ষ আদালতের এই রায়ের পরে, স্থানীয় প্রশাসন জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য জমি স্থানান্তর প্রক্রিয়ায় রাজ্য প্রশাসন কতটা সক্রিয় ভূমিকা পালন করছে সেদিকে নজর রাখবে। কলকাতা হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট কল্যাণ চক্রবর্তী বলেন যে উন্নত জাতীয় সড়ক নির্মাণের ফলে বাণিজ্য ও কর্মসংস্থানের গতি বাড়বে। একই সাথে, সারা বিশ্ব জুড়ে উত্তর-পূর্বের চিকননেক হিসাবে পরিচিত এই অঞ্চলটি পর্যটন ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন করতে পারে। একই সময়ে, শিলিগুড়ি, যা ট্রিপল ট্রি যার অর্থ চা ( টি), গাছ ( ট্রি) এবং পর্যটন (ট্যুরিজম) হিসাবে পরিচিত, বাণিজ্য এবং পর্যটনে গতি অর্জন করবে ।কলকাতা হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট কল্যাণ চক্রবর্তী বলেন যে যদি জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য কেন্দ্রের দেওয়া প্রায় ২৫০০০ সঠিকভাবে দ্রুতগতিতে ব্যবহার না করা হয় এবং কাজের গতি না বাড়ানো হয় তবে তা ফেরত চলে যেতে পারে। তিনি বলেন যে শিলিগুড়ি থেকে কলকাতা যাওয়ার রাস্তাগুলির অবস্থা এতটাই খারাপ যে এই রাস্তাগুলি আসা-যাওয়া করতে গিয়ে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। বিশেষত, এই সমস্যাটি শিলিগুড়ি, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর এবং অন্যান্য জায়গাগুলিতে মৃত্যুর ঝুঁকি নিয়ে গুরুতর অসুস্থ রোগীদের কলকাতায় নিয়ে যেতে হয়। অন্যদিকে, খারাপ রাস্তায় কলকাতা অভিমুখে নিয়ে যেতে গিয়ে রোগীর মৃত্যুর আশঙ্কা থেকে যায়। কোনমতে রোগী যদি কলকাতায় পৌঁছে যায় তবে এটাই ধরে নিতে হয় যে রোগীর ভাগ্য ভাল রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *