October 24, 2024

বিশ্বত্রাস মহামারী করোনা ভাইরাসের নাম অজানা নয় ,তবে কেন মহামারী।

1 min read

বিশ্বত্রাস মহামারী করোনা ভাইরাসের নাম অজানা নয় ,তবে কেন মহামারী।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ। যে ভাইরাস বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে গত জানুয়ারি মাস থেকে এবং চিন থেকে শুরু করে এই মুহূর্তে গোটা বিশ্বে ত্রাহি ত্রাহি অবস্থার সৃষ্টি করেছে তার নাম করোনা। এক এক টি দেশে মৃত্যুর মিছিল কারণ কোনো প্রতিষেধক তৈরী হয় নি এই ভাইরাসের। এই ভাইরাস নাকি বায়ু বাহিত নয় ,

শুধুমাত্র মানুষ মানুষের সংস্পর্শেই ছড়িয়ে পরছে। আমরা এই ভাইরাসের নাম করোনা ভাইরাস প্রথম শুনলাম যখন বিভিন্ন দেশে মহামারীর আকার ধারণ করে ভারতে প্রবেশ করেছে এবং সরকারি ঘোষণায় বলা হলো এই অজানা ভাইরাসের নাম করোনা ভাইরাস। ভাইরাস তৈরী হলে তার এন্টিভাইরাস তৈরী হয়ে যায় অর্থাৎ প্রতিষেধক। অবশ্যই সময় লাগে কিন্তু এই বর্তমান পৃথিবীতে চিকিৎসা বিজ্ঞানের যেভাবে

অভুতপূর্ব উন্নয়ন ঘটেছে সেখানে কোনো প্রতিষেধক আবিষ্কার হতে কি অনেক সময় সাপেক্ষের বিষয় এই প্রশ্ন তুলে ধরলাম আজকের প্রতিবেদনে। এই ভাইরাসটির নাম অজানা নয় , এই ভাইরাসটি ২০২০ সালে জানুয়ারী মাসে প্রথম চিনে মানুষ আক্রান্ত হলেও ভাইরাসটির নামকরন কখনোই ২০২০ সালের নয়। সুতরাং বলা যেতেই পারে যে ভাইরাসের নামকরণ পৃথিবীর চিকিৎসা বিজ্ঞানে অনেক পুরাতন সেখানে এই ভাইরাস মহামারীতে পরিনত হবে কেন, কেনই বা এতদিন কোনো প্রতিষেধক আবিষ্কার হয় নি।

লজ্জা চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে, এ লজ্জা দেশের, এ লজ্জা মানবজাতির তবে লজ্জা আর নয়, এখন আতঙ্কের। কেন এই প্রতিবেদনে লিখছি তার প্রমাণ স্বরূপ দেখুন খুঁজে পাওয়া গেল নামকরণে করোনা ভাইরাস। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণীর উচ্চতর জীববিদ্যা বই, মে বইটি লিখেছেন ডঃ কুনাল সেন, ডঃ ত্রিলোচন মিদ্যা, ডাঃ দুলাল চন্দ্র সাঁতরা । বইটির প্রথম মুদ্রণ ২০১৩ সালে এবং সর্বশেষ সংস্করণ ২০১৯ সালে। এই বইটির ১৬২ নং পৃষ্ঠায় ভাইরাস সম্পর্কে বিস্তারিত বিবরনে করোনা ভাইরাসের ছবি দেওয়া আছে। যদি সর্বশেষ সংস্করনে করোনা ভাইরাস নামকরণ হয়ে থাকে তাহলে বলা যায় ভাইরাস টি ২০২০ সালেই জন্মগত নামকরণ নয়। এই নামকরণ কিন্তু আগের।

এই ভাইরাস সম্পর্কে বিজ্ঞান মহল সচেতন ছিলেন কিনা সেই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। ২০১৯ সালের সংস্করনে ঐ জীববিদ্যা বই য়ে যদি করোনা ভাইরাস নামকরণ হয়ে থাকে তবে বিশ্বের সকল দেশেই এই নামকরণে ওয়াকিবহাল থাকা সত্ত্বেও কেন একবছর সময় লাগলো প্রতিষেধক আবিষ্কার হতে চিকিৎসা বিজ্ঞানে। ভাইরাসটির নাম করোনা আজকের নয়, এটা প্রমাণিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *