October 24, 2024

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু ১২ মার্চ থেকে। উত্তর দিনাজপুর জেলায় এবার মোট পরীক্ষা দিবে ২১ হাজার ছাত্র-ছাত্রী

1 min read

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু ১২ মার্চ থেকে। উত্তর দিনাজপুর জেলায় এবার মোট পরীক্ষা দিবে ২১ হাজার ছাত্র-ছাত্রী

পিয়া চক্রবর্তী উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর এবং রায়গঞ্জ মহাকুমার মোট ২৩ টি পরীক্ষা কেন্দ্র কে স্পর্শ কাতর হিসেবে চিহ্নিত করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিকে গণ টোকাটুকি রুখতে। আগামী ১২ ই মার্চ থেকে এবছর শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

সংসদ সূত্রে জানা গিয়েছে,জেলা পুলিশ ও প্রশাসনের রিপোর্ট এবং সংসদের অতীত অভিজ্ঞতার ভিত্তিতে এবছর করণদিঘি চোপড়া ইসলামপুর গোয়ালপুকুর ১, গোয়াল পুকুর ২ ব্লকের ২০ টি এবং রায়গঞ্জ মহাকুমার কালিয়াগঞ্জ এর তিনটি পরীক্ষা কেন্দ্র কে স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। বাইরে থেকে নকল সরবরাহ ও গণ টোকাটুকি রুখতে স্পর্শ কাতর পরীক্ষা কেন্দ্র গুলির বাইরে ও ভিতরে সিসি ক্যামেরা বসিয়ে নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদ। এইজন্য দুটি মহাকুমায় থাকছে কন্ট্রোল রুম।

পরীক্ষার সময় এই কন্ট্রোলরুম থেকে খবরা খবর নেবেন দায়িত্বপ্রাপ্ত কর্মীরা।জানা গিয়েছে এবছর উত্তর দিনাজপুর জেলার দুইটি মহকুমায় মোট পরীক্ষার্থী ২১ হাজার ৪২২ জন। এর মধ্যে ছাত্র ৯ হাজার ১২৩ জন এবং ছাত্রী ১২ হাজার ২৯৯ জন। মূল ১৪ টি সহ মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৮৬ টি । এরমধ্যে রায়গঞ্জ মহকুমায় ৪৪ টি পরীক্ষা কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ২২৮ জন। ছাত্রের সংখ্যা ৫ হাজার ২ জন এবং ছাত্রীর সংখ্যা ৬ হাজার ২২৬ জন। অন্যদিকে ইসলামপুর মহাকুমায় ৪২ টি পরীক্ষা কেন্দ্রে ৪ হাজার ১২১ জন ছাত্র এবং 6 হাজার ৭৩ জন ছাত্রী পরীক্ষা দিবে মোট পরীক্ষার্থী এই মহকুমায় ১০ হাজার ১৯৪ জন। উল্লেখ্য আগামী ১২ ই মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *