October 23, 2024

ঐতিহ্যবাহী কালিয়াগঞ্জের ধনকৈল হাটের বাৎসরিক কালীপূজা সম্পন্ন হলো ধুমধামে।

1 min read

ঐতিহ্যবাহী কালিয়াগঞ্জের ধনকৈল হাটের বাৎসরিক কালীপূজা সম্পন্ন হলো ধুমধামে।

জয়ন্ত বোস, বর্তমানের কথা। গতকাল ছিল ২১ ফেব্রুয়ারি, একদিকে শিব চতুর্দশী উপলক্ষে মন্দিরে মন্দিরে শিবলিঙ্গে জল ঢালার ঢল, তেমনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে সাংস্কৃতিক মঞ্চে বিখ্যাত গানের কলি
” আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি “।

না কেউ ভুলতে পারে নি, তেমনি ভুলবেও না কালিয়াগঞ্জের ঐতিহ্যবাহী ধনকৈল হাটের বাৎসরিক কালীপূজা। উদ্যোক্তা ধনকৈল হাটের মালিকপক্ষ। মহাধুমধামে ধনকৈল হাটের কাছারিতে নিজস্ব কালীমন্দিরে আজ বসন্তের প্রথম অমাবস্যায় মহা সমারোহে পূজিত হলেন” মা “।

সকলের মঙ্গল কামনায় হাটমালিক কতৃপক্ষ এবং উক্ত হাটের সাথে যুক্ত অগনিত সেবকদের আয়োজনে সম্পন্ন হলো মায়ের পূজো। উপস্থিত ছিলেন এলাকার জনগন, ব্যবসায়িক মানুষ, সমাজসেবিরা। এদের সকলের মাঝেই অতি সাধারণ ভাবেই উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ বিধানসভার বিধায়ক তপন দেবসিংহ। ধনকৈল হাটের বাৎসরিক কালীপূজা প্রতি বছর মেলা উপলক্ষেই হয়ে আসছে বহু প্রাচীন কাল থেকেই।

 

জমিদার প্রথায় সেই অংশীদারিত্বের যৌথ পরিচালনায় এই কালীপূজা এবং মেলার উদ্বোধন ছিল ধনকৈল হাটের এক প্রাচীন ঐতিহ্য। কালের প্রবাহে সেই ঐতিহ্যের অনেকটাই ভাটা পরেছে, পলি জমেছে হাট মালিক উদ্দ্যোক্তাদের মানসিকতায়। তবে জোয়ারের স্রোতে এলাকার মানুষজন এবং তাদের উৎসাহ উদ্দীপনার মাঝে ধনকৈল হাটের মালিকপক্ষ আজ সাড়ম্বরে পূজো করলেন ধনকৈল হাটের বাৎসরিক কালীপূজা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *