October 24, 2024

শীতের আমেজে উন্নয়নের চাদরে মুড়ছে কালিয়াগঞ্জ, আর হাতছানি দিয়ে ডাকছে মুকুট মনিপুর।

1 min read

শীতের আমেজে উন্নয়নের চাদরে মুড়ছে কালিয়াগঞ্জ, আর হাতছানি দিয়ে ডাকছে মুকুট মনিপুর।

জয়ন্ত বোস, বর্তমানের কথা।২০২০ সাল এমনিতেই এক সংখ্যা তত্ত্বে আকর্ষণীয় বছর অর্থাৎ ক্রিকেট ময়দানে আলোড়িত টুর্নামেন্ট টুয়েন্টি টুয়েন্টি ধাঁচে এই বছরের সংখ্যা। আর এই আকর্ষণের মাঝেই আরো আকর্ষিত কালিয়াগঞ্জ। ৭৪ বছরের মাথায় দেশ স্বাধীনের পরবর্তীতে ২০২০ সাল তুমি কার বলতে গেলেই বলতে হয় কালিয়াগঞ্জ। ঠান্ডার মরশুমে কুয়াশার চাদরে যখন চারিদিক ঢেকে যায় তখন কাছ থেকেও কোনো কিছুই দেখা যায় না। কিন্তু এই ফাল্গুন বসন্তের দিনেও ঠান্ডার প্রকোপে কালিয়াগঞ্জ ঢেকে যাচ্ছে উন্নয়নের চাদরে যা বহুদুর থেকেই স্পষ্ট দেখা যাচ্ছে। কালিয়াগঞ্জের আম আদমি খুশী।

আর এই খুশীর মাঝে হাতছানি দিয়ে ডাকছে মুকুট মনিপুর। হ্যাঁ, সত্যি বাস্তবে তাই। একদিকে কালিয়াগঞ্জ পৌর অঞ্চলে একের পর এক পৌর উন্নয়ন, আগামী ২৯ ফেব্রুয়ারি কেন্দ্রিয় রেলমন্ত্রকের সবুজ সঙ্কেতে কলকাতার সাথে দিনের বেলার ট্রেন যোগাযোগের সুযোগ তেমনি কালিয়াগঞ্জ বিধানসভায় নব্য তৃণমূল কংগ্রেস বিধায়ক জয়ী হওয়ায় সড়ক পথে এক নতুন যোগাযোগের জোয়ার এসেছে পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারীর সহযোগিতায়। একদিকে নব্য বিজেপি সাংসদ এর প্রচেষ্টা, অপরদিকে রাজ্য সরকারের পৌর দপ্তরের এবং পরিবহন দপ্তরের যুগলবন্দী তে কালিয়াগঞ্জ উন্নয়নের বাতাবরণে।

ইতিমধ্যে সড়ক পথে সকাল ৪.৩০ মিঃ থেকে ৬.৩০ মিঃ এর মধ্যে যেমন কালিয়াগঞ্জ থেকে উত্তরবঙ্গ রাষ্ট্রিয় পরিবহন নিগমের ৫ টি বাস কোচবিহার, তুফানগঞ্জ, দীনহাটা, শিলিগুড়ি অভিমুখে ছুটছে তেমনি গত দুইদিন থেকে কালিয়াগঞ্জ থেকে সকাল ৫ টা এবং ৬.৩০ মিঃ টে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার ২ টি বাস যথাক্রমে বাঁকুড়া ও দূর্গাপুর অভিমুখে ছুটতে শুরু করে দিয়েছে। কালিয়াগঞ্জ শহর ও কালিয়াগঞ্জ পঞ্চায়েত এলাকার অনেক জনগন বিভিন্ন কাজে বুনিয়াদপুর থেকে সকালে তেভাগা এক্সপ্রেসে চেপে কলকাতার উদ্দেশ্যে রওনা দিতে গিয়ে গাড়ি রিজার্ভ করতো।কিন্তু এখন সেই সমস্যার সমাধান একদিকে সড়ক পথে সকাল ৫ টায় কালিয়াগঞ্জ থেকে বাঁকুড়া গামী বাসে করে বুনিয়াদপুর গিয়ে তেভাগা এক্সপ্রেসে যেমন চাপতে পারবেন তেমনি আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে কালিয়াগঞ্জ থেকেই সকালের ট্রেনে করে কলকাতার উদ্দেশ্যে রওনা দিতে পারবেন। বাঁকুড়া গামী বাস চালু হতেই অনেকের কাছেই মুকুট মনিপুর ঘুড়তে যাওয়ার যে স্বপ্ন যা এতদিন যোগাযোগের অভাবে দুঃস্বপ্ন ছিল এখন সেটা বাস্তবে রুপ নিয়েছে। কালিয়াগঞ্জের মানুষ এতদিন রাজনৈতিক জাঁতাকলে বিদ্ধ হয়ে ছিল কিন্তু বর্তমান বছর টুয়েন্টি টুয়েন্টি উন্নয়নের উন্মুক্ত দুয়ার খুলে দিয়েছে। রাজনীতি রাজনীতির জায়গায় থাকুক কিন্তু উন্নয়নের দ্বার আরো খুলে যাক এই আশাই করে আপামর জনসাধারণ। উন্নয়নের চাদরে আজ যেমন হাতছানি দিয়ে ডাকছে মুকুট মনিপুর, আগামী দিনে কালিয়াগঞ্জ বাসীর আরো স্বপ্ন বাস্তবে পরিণত হোক এই আশা সকলের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *