October 24, 2024

ক্ষুদ্র হলেও লিটল ম্যাগাজিনের মত পত্র পত্রিকার সংগ্রহশালার বিশেষ প্রয়োজন সমাজের স্বার্থেই_দীপক রায় উপাচার্য

1 min read

ক্ষুদ্র হলেও লিটল ম্যাগাজিনের মত পত্র পত্রিকার সংগ্রহশালার বিশেষ প্রয়োজন সমাজের স্বার্থেই_দীপক রায় উপাচার্য

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১০ নভেম্বর:ক্ষুদ্র যতই হোক না কেন ক্ষুদ্র পত্র পত্রিকা বা লিটল ম্যাগাজিনের সংরক্ষণ সমাজের স্বার্থেই অত্যন্ত জরুরী।শুক্রবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ প্রেস ক্লাবে কালিয়াগঞ্জ শহরের ঐতিহ্য বাহী ভ্রাম্যমাণ সাহিত্য, সংস্কৃতি ও কৃষ্টি “প্রতীতির” ১৪৩০ শের শারদ সংখ্যা প্রকাশের উদ্বোধক তথা রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড:দীপক কুমার রায় তার বক্তব্যে বলেন যতই ক্ষুদ্র হোক ক্ষুদ্র পত্র পত্রিকা বা লিটল ম্যাগাজিনের মত অতি গুরুত্বপূর্ন সমাজের আয়নাকে সংরক্ষণ করে রাখার বিশেষ প্রয়োজন রয়েছে। জন স্বার্থেই এই সব দলিল সংরক্ষণ করে রাখা উচিৎ বলেই মনে করেন।উত্তরবঙ্গের কোথাও এই সংরক্ষণের কোন ব্যাবস্থা না থাকলেও রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এর ব্যাবস্থা করা হয়ছে।

আগামী ৩০ নভেম্বর একটি সেমিনারের ব্যাবস্থা করা হবে বলে জানান।উপাচার্য দীপক কুমার রায় বলেন কালিয়াগঞ্জ শহরে ৪৬ বছর ধরে একটি ভ্রাম্যমাণ সাহিত্য সংস্থা সাহিত্যের আতুর ঘরের কাজ করে চলেছে যার গুরুত্ব অপরিসীম।তিনি বলেন প্রতীতির শারদীয়া পত্রিকায় বিভিন্ন ধরনের সমাজের গুরুত্বপূর্ন দিক উঠে এসেছে দেখে তিনি পত্রিকার কর্ণধারদের অভিনন্দন জানান।এই সব ভালো কাজে সবসময তিনি এই ধরনের কাজের পাশে অবশ্যই থাকবেন বলে জানান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার প্রাক্তন সভাপতি তপন কুমার চক্রবর্তী।

 

অনুষ্ঠানে কলকাতা থেকে আসা সু সাহিত্যিক গৌরাঙ্গ সি মণ্ডল তার বক্তব্যে সমাজের মানুষদের কাছে আবেদন করে বলেন সারাদিনের কাজের মাঝে অন্তত তিরিশ মিনিট করে বই পড়ার সময় বের করে নিতে বলেন।অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফতেপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসূন দাস।বক্তব্য রাখেন পত্রিকার যুগ্ম সম্পাদক রাধিকা রঞ্জন দেবভূতি। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে শিশুশিল্পী অংশুমান রায়।স্বরচিত কবিতা পাঠ করেন সুকান্ত গুহ, সুজাতা দত্ত,আবৃত্তি পরিবেশন করে অনির্বাণ সরকার, পিয়া চক্রবর্তী,

রাই মোদক,কঙ্কনা দে,অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন সংস্থার স্থায়ী সভাপতি রাজ কুমার জাজোদিয়া।তিনি অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য দীপক রায়কে এই অনুষ্ঠানে ব্যাস্ততার মধ্যেও সময় বের করে আসার জন্য বিশেষ ভাবে ধন্যবাদ জানান।ধন্যবাদ জানান দীর্ঘ সময় ধরে অনুষ্ঠানে আসা প্রতীতির সদস্যের।সমগ্র অনুষ্ঠানটি সুচারু রূপে পরিচালনা করেন প্রতীতির দুই যুগ্ম সাধারন সম্পাদক প্রদীপ কুমার রায় এবং ড:কাঞ্চন কুমার দে।

1 thought on “ক্ষুদ্র হলেও লিটল ম্যাগাজিনের মত পত্র পত্রিকার সংগ্রহশালার বিশেষ প্রয়োজন সমাজের স্বার্থেই_দীপক রায় উপাচার্য

  1. Our partners have opened a new site vipeth.site I personally supervise the work of employees. In honor of the new year we are giving new users a registration bonus with promo code: NEWUSER24. It gives +70% on the first deposit. Soon we will introduce new artificial intelligence for better work.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *