October 24, 2024

কালিয়াগঞ্জে পাঁচদিনের প্রয়োজনা ভিত্তিক শিশু কিশোর নাট্য কর্মশালা

1 min read

কালিয়াগঞ্জে পাঁচদিনের প্রয়োজনা ভিত্তিক শিশু কিশোর নাট্য কর্মশালা

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১জুন:কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার পরিচালিত ছোটদের থিয়েটার স্কুলের উদ্দোগে গত ২৮ মে থেকে ১লা জুন পর্যন্ত কালিয়াগঞ্জ নজমু নাট্য নিকেতনে আয়োজন করা হয়েছিল পাঁচ দিনের প্রযোজনা ভিত্তিক শিশু কিশোর নাট্য কর্মশালা। ১লা জুন বৃহস্পতিবার ছিল নাট্য কর্মশালার শেষ দিন।প্রতি বছরের ন্যায় এ বছরেও কালিয়াগঞ্জ শহরের বিভিন্ন স্কুলের ত্রিশ জন ছাত্র ছাত্রী এই কর্মশালায় অংশ গ্রহন করে। এই কর্মশালায় এ বছর সুকুমার রায়ের রাজার অসুখ গল্প অবলম্বনে প্রযোজনার কাজ হয়।কর্মশালা চলে প্রতিদিন বেলা ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। এই প্রখর দাবদাহের মধ্যেও প্রত্যেক ছাত্র ছাত্রী প্রতিদিন নির্দিষ্ট সময় মতো এই নাট্য প্রশিক্ষণে অংশ গ্রহন করে।

এই প্রযোজনার নাট্যরূপ দিয়েছেন মানিক রায় চৌধুরী। পরিচালক ও মূখ্য শিবির প্রশিক্ষনে ছিলেন কল্যাণী থেকে আগত। বিশিষ্ট নাট্যকার পরিচালক অয়ন জোয়ারদার। অত্যন্ত যত্ন সহ কারে তিনি এই ত্রিশ জন ছাত্র ছাত্রীদের প্রশিক্ষণের মাধ্যমে নাট্য চর্চার প্রাথমিক প্রশিক্ষণ দিয়ে থাকেন। এই পাঁচ দিনের মধ্যে তিনি সমস্ত ছাত্র ছাত্রীদের সামনে তুলে ধরেন নাট্য চর্চার জন্য প্রয়োজন সংগীত, নৃত্য, অভিনয় সমস্ত দিকে পারদর্শী হতে পারে যদি শিশু কিশোররা প্রথম থেকেই অনুশীলন করে থাকে।

 

 

কর্মশালার শেষ দিন পরিবেশিত হয় রাজার অসুখ গল্প অবলম্বনে “অসুখ” প্রযোজনাটি। কর্মশালার মূল লক্ষ ছিল এই কর্মশালার মাধ্যমে নাট্য নির্মাণ সম্পর্কে সম্যক জ্ঞান দান। সেই কাজটি অনায়াসে যে সমস্ত কচিকাঁচাদের তিনি নাট্য প্রশিক্ষণ দিলেন সেই সমস্ত ছেলে মেয়েদের অধিকাংশের মধ্যেই তিনি নাটক করবার মত ছেলে মেয়ে পেয়েছে।যারা আগামী দিনে নাটকের মাধ্যমে একটা কিছু করতে পারবে বলেই তিনি মনে করেন প্রশিক্ষক অয়ন জোয়ারদার।

6 thoughts on “কালিয়াগঞ্জে পাঁচদিনের প্রয়োজনা ভিত্তিক শিশু কিশোর নাট্য কর্মশালা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *