October 25, 2024

মোদির প্রশংসায় পঞ্চমুখ পুতিন

1 min read

মোদির প্রশংসায় পঞ্চমুখ পুতিন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) স্বাধীন বিদেশ নীতির (Foreign Policy) উচ্ছ্বসিত প্রশংসা করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russia’s President Vladimir Putin)। মস্কোর (Moscow) ভালদাই ডিসকাসন ক্লাবের বাত্‍সরিক অনুষ্ঠানে যোগ দেন তিনি।সেখানে মোদিকে দেশপ্রেমিক বলে উল্লেখ করেন রাশিয়ার প্রেসিডেন্ট। তিনি বলেন, “ওঁর (মোদির) নেতৃত্বে ভারতে অনেক কিছু হয়েছে।”

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রের এমনই খবর।পুতিনের বক্তব্য, “মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ আইডিয়া অর্থনৈতিক এবং নীতিগতভাবে উল্লেখযোগ্য। পৃথিবীর সবথেকে বড় গণতন্ত্র হওয়ার জন্য গর্ববোধ করা উচিত ভারতের।” ব্রিটিশ ঔপনিবেশিকতা (British Colony) থেকে বেরিয়ে ভারত যে উন্নতি করেছে, তারও ভূয়সী প্রশংসা করেন রাশিয়ার প্রেসিডেন্ট। তাঁর সংযোজন, “দেড়শো কোটি মানুষের দেশে এই হারে উন্নয়ন সকলের সম্মান ও প্রশংসা জিতে নিয়েছে।”ভারত-রাশিয়ার সম্পর্ক-এর পরেই তাঁর মুখে ভারত-রাশিয়ার সম্পর্কের কথা উঠে আসে।

 

উভয় দেশের মধ্যে বিশেষ সম্পর্ক (Special Relationships) রয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, “বহু দশকের ঘনিষ্ঠ মিত্রতার সম্পর্ক গড়ে উঠেছে উভয়ের মধ্যে। আমাদের মধ্যে কখনোই কঠিন কোনও সমস্যা হয়নি। পরস্পরকে সমর্থন করে গেছি। এখনও তা-ই হচ্ছে। আমি নিশ্চিত, ভবিষ্যতেও তা-ই হবে।”

 

এরপর ভারতের কৃষির জন্য সারের জোগান বাড়ানোর কথা মোদি তাঁকে বলেছেন বলে জানান পুতিন। তার পরিপ্রেক্ষিতে ‘৭.৬ গুণ সরবরাহ বাড়ানো হয়েছে’ বলে দাবি রাশিয়ার প্রেসিডেন্টের।গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তার পর কেটে গেছে আট মাস।

এই পরিস্থিতিতে ক্রেমলিন অনুমোদিত প্রতিষ্ঠানে বক্তব্য রাখেন পুতিন। সেখানে তিনি পশ্চিমের একাধিক দেশের বিরুদ্ধে ‘নোংরা খেলা’-র অভিযোগ তোলেন। তাঁর মতে, “বহুমুখী এই বিশ্বে খুব শীঘ্রই ক্ষমতার নতুন কেন্দ্র তৈরি হবে। পশ্চিমের দুনিয়াকেও সমতার কথা বলতে হবে।”

যদিও তাঁর হুঁশিয়ারি, আমেরিকা ও তার শরিক দেশগুলি যেসব কাজ করেছে তার জেরে তারা সুরক্ষিত নয়। আমাদের সামনে যে চ্যালেঞ্জ এসেছে তাতে গোটা দুনিয়া এক হলে তবেই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে পারবে তিনি মন্তব্য করেন। বলেন, “পশ্চিমী দুনিয়া যে খেলাটি খেলছে তা অবশ্যই বিপজ্জনক, রক্তাক্ত এবং আমি এটিকে নোংরা বলব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *