October 24, 2024

কালিয়াগঞ্জ মা বয়রা কালী পূজা কমিটির বাৎসরিক সাধারন সভায় মায়ের নুতন মন্দির নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহন

1 min read

কালিয়াগঞ্জ মা বয়রা কালী পূজা কমিটির বাৎসরিক সাধারন সভায় মায়ের নুতন মন্দির নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহন

শুভ আচার্য কালিয়াগঞ্জ,১০অক্টোবর:নিয়ম অনুসারে প্রতি বছরের মত এ বছরেও সোমবার সন্ধ্যার পর কালিয়াগঞ্জ শহরের মা বয়রা কালী মন্দির প্রাঙ্গনে মন্দির কমিটির বাৎসরিক সাধারন সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মায়ের।কমিটির সহ সভাপতি তিনু ভদ্র সাধারন সভার সভাপতির আসন গ্রহন করলে সভার কাজ শুরু করা হয়।বাৎসরিক সভায় আলোচ্য বিষয়ের মধ্যে ছিল গত আর্থিক বর্ষের অডিটার কর্তৃক পরীক্ষিত আয় ও ব্যয়ের হিসাব সভায় পেশ ও তার অনুমোদন।মায়ের পূজা নিয়ে বিষদভাবে আলোচনা ও সিদ্ধান্ত এবং বিবিধ বিষয় নিয়ে আলোচনা।

 

মায়ের বাৎসরিক পূজা প্রতি বছর যে ভাবে বরাবর নিষ্ঠা ভরে সবার সহ যোগিতায় করা হয়ে থাকে সেই ভাবে এবারও মা বয়রা কালীপুজো হবে। হিসাব পরীক্ষকের পরীক্ষিত হিসাব নিয়ে সভায় আলোচনা হয়। সামান্য কিছু ভুলভ্রান্তি দেখা দিলে তা আলোচনার মাধ্যমে ঠিক করে নেওয়ার সিদ্ধান্ত হয়। সম্পাদকীয় প্রতিবেদন ও পরীক্ষিত হিসাব পাঠ করে শোনান কমিটির যুগ্ম সাধারন সম্পাদক ভদ্র। সম্পাদকীয় প্রতিবেদন ও পরীক্ষিত হিসাব পাঠ করে শোনান কমিটির যুগ্ম সাধারন সম্পাদক বিদ্যুৎ বিকাশ ভদ্র।

সাধারন সম্পাদক বিদ্যুৎ বিকাশ ভদ্র উপস্থিত সাধারন সদস্যদের উদ্দেশ্যে বলেন আমাদের সদস্যদের এখন থেকেই মায়ের চাঁদা আদায়ের কাজে নেমে পড়তে করতে হবে। কারণ পুজো আমাদের দুয়ারে।সাধারন সম্পাদক বিদ্যুৎ বিকাশ ভদ্র বলেন যে ভাবে ভোগের জিনিসপত্রের দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে তাতে করে ভোগের দাম বৃদ্ধি না করে কোন উপায় দেখছিনা।উপস্থিত সদস্যরা অনুমতি দিলে মায়ের সারা বছর ধরে অন্ন ভোগ হয় তার মূল্য ছিল ১৭১/টাকা আর অমাবস্যার দিন যেটা ২৫২ টাকা ছিল এই সভাতে তা বৃদ্ধি করে ১৭১টাকার পরিবর্তে ২০১/টাকা এবং অমাবস্যার দিন যে ভোগের দাম ২৫১ টাকা ছিল তার পরিবর্তে এখন থেকে ২৭১/টাকা করা হল সর্বসম্মতি ক্রমে। বয়রা কালী পূজা কমিটির সদস্য তপন চক্রবর্তী তার বক্তব্যের মাধ্যমে বলেন প্রতি বছর বছর আমরা আলোচনা করে থাকি মায়ের মন্দির মায়ের পূজার পর থেকেই হাত দেয়া হবে।

 

কিন্তু মায়ের পূজা শেষ হওয়ার পরেই সেদিকে কারো কোনো আর নজর থাকে না। তিনি বলেন অনেক কমিটি করে দেওয়া হয়েছে কালিয়াগঞ্জের বিশিষ্ট মানুষদেরকে নিয়ে মাঝেমধ্যে বসাও হয়েছে কিন্তু এখনো পর্যন্ত কাজের কাজ কিছুই হয়নি। তাই তিনি উপস্থিত সদস্যদের সামনেপ্রস্তাব রাখেন যে মায়ের মন্দির নির্মান করবার জন্য এই কমিটির মেয়াদ বৃদ্ধি করেছিল সাধারন মানুষেরা।সেখানে আমরা যারা এই কমিটিতে আছি পাঁচ বছর শেষ হতে চললেও আমরা মায়ের মন্দির নির্মাণের জন্য কোন বড় সর সিদ্ধান্ত নিতে পারিনি।

 

 

তিনি প্রস্তাব দেন মায়ের অতিরিক্ত অব্যবহৃত স্বর্ণ গচ্ছিত রাখা আছে তা দিয়েই আমরা মায়ের মন্দিরের কাজ শুরু করে দেবার প্রস্তাব দিলে তা সবাই সেই প্রস্তাব মেনে নেয় বলে জানা যায়।সভায় বক্তব্য রাখেন কালিয়াগঞ্জ থানার প্রতিনিধি হিসেবে থানার মাল বাবু মোহিনী বর্মন। সভায় বক্তব্য রাখেন অপর যুগ্ম সাধারণ সম্পাদক মুন্না লাহিড়ী।

 

তৃণমূল কংগ্রেসের দুই বিশিষ্ট নেতা তথা কালিয়াগঞ্জ ব্লক তৃণমূল সভাপতি নিতাই বৈশ্য এবং কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস সভাপতি রাজীব সাহা। উপস্থিত দুজনেই বলেন বয়রা মায়ের পূজা, আমাদের কালিয়াগঞ্জের সবার পূজা।আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করব যাতে সাফল্যের সাথে এবং সুনামের সাথে মা বয়রা কালীর পূজায় সম্পন্ন হয়।কারন মা বয়রা কালী সমগ্র উত্তরবঙ্গ তথা পশ্চিমবঙ্গের অন্যান্য জাগ্রত দেবীর মত তিনিও সর্বত্র বিরাজ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *