October 25, 2024

কালিয়াগঞ্জের নব যুবশক্তি ক্লাবের ৩৫ তম বর্ষের এবারের পূজার থিম হারিয়ে যাওয়া পুতুল নাচ

1 min read

কালিয়াগঞ্জের নব যুবশক্তি ক্লাবের ৩৫ তম বর্ষের এবারের পূজার থিম হারিয়ে যাওয়া পুতুল নাচ

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১ অক্টোবর:গ্রামেগঞ্জে পূর্বে মনোরঞ্জন ও শিক্ষার একটা বড় হাতিয়ার ছিল গ্রাম্য পুতুল নাচ। বিভিন্ন গ্রামে পুতুল নাচের মাধ্যমে বিভিন্ন পালা দেখানোর জন্য এই পুতুল নাচ দেখতে সবরকমের মানুষের ভিড় জমতো গ্রামের পুতুল নাচে।এর ফলে গ্রামের পুতুল নাচের সাথে যুক্ত বেশ কিছু মানুষ তাদের এই রোজগারের উপর নির্ভর করেই তাদের জীবন জীবিকা চলতো।

কিন্তু বর্তমানে সেই গ্রাম্য পুতুল নাচের খবর এখন কেও রাখেনা বা পুতুল নাচ জিনিসটা কেমন সেটাও জানবার প্রয়োজন মনে করেনা।তাই আগেকার ছেলে মেয়েরা পুতুল নাচের আনন্দ উপভোগ করলেও এখনকার ছেলে মেয়েরা জানেনা পুতুল নাচ কি রকম সেটা খায় না মাথায় দে? আগেকার মানুষজন পুতুল নাচ কি ভাবে দেখতো সেটা দেখার জন্য কতটা পাগল হত সেই দৃশ্য এবারের দুর্গাপূজায় কালিয়াগঞ্জ মধ্য আখনাগার সার্বজনীন নব যুব শক্তির পুজোর মন্ডপে তুলে ধরা হবে বলে পূজা কমিটির উদ্যোক্তা নিখিল নন্দী জানান। প্রায়শই আগে গ্রামে গঞ্জে দেখা যেত পুতুল নাচ। গানের সাথে তালে তাল মিলিয়ে নাচ করতো পুতুলেরা। তবে শিল্পীরা এই পুতুল নাচ তাদের দক্ষ হাতের কারসাজিতে দেখিয়ে থাকতো।

 

 

গ্রাম বাংলার হাজার হাজার মানুষ পুতুল নাচ দেখবার জন ভিড় জমিয়ে থাকতো। বর্তমানে নেই সেই অযোধ্যাও নেই সেই রাম। আজ সেই পুতুল নাচ হারিয়ে যেতে বসেছে। তাই হারিয়ে যাওয়া পুতুল নাচকে আবার জনসাধারণকে মনে করিয়ে দিতে কালিয়াগঞ্জের পৌর এলাকার মধ্য আগানগর সার্বজনীন দুর্গাপূজা পরিচালনায় নব যুব শক্তি ক্লাবে পূজা মন্ডপ সাজিয়ে তোলা হয়েছে পুতুল নাচের থিমের আদলে। এবছর ৩৫ তম বর্ষে পদার্পণ করেছে তাদের পুজো। প্রতিবছর তারা কোন না কোন থিম দিয়ে পূজো মণ্ডপ সাজিয়ে তোলে। এবছর হারিয়ে যেতে বসা পুতুল নাচ তুলে ধরা হচ্ছে পুজো মণ্ডপে। পুজা মণ্ডপের ভিতরে বিভিন্ন পুতুলের মডেলের মাধ্যমে থিম তুলে ধরা হচ্ছে।

 

এবং বাইরে পুতুলের নাচ দেখানো হবে গানের মাধ্যমে। যে পুতুল নাচ দেখাবে কৃষ্ণ নগরের পুতুল নাচের শিল্পীরা। এই নাচ দেখানো হছে ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত। আর এই পুতুল নাচ দেখতে ভিড়।  কালিয়াগঞ্জ তথা জেলার মানুষ এমনটাই আশাবাদী ক্লাবের পুজো উদ্যোক্তারা। প্রসঙ্গে উদ্যোক্তা নিখিল নন্দী বলেন কালিয়াগঞ্জ শহরে বেশ কিছু বিগ বাজেটের পূজা হচ্ছে যার মধ্যে জেলার মানুষের হৃদয়ে দাগ কাটতে চলেছে নিঃসন্দেহে কালিয়াগঞ্জ মধ্য অখানগর সার্বজনীন নব যুব শক্তি ক্লাব।আমরা চাই আবার সেই সাবেকি পুতুল নাচ গ্রামে গঞ্জে ফিরে এসে এই পুতুল নাচের মাধ্যমে প্রচুর মানুষের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাক।তাহলেই আমাদের এবারের পূজা সার্থক হবে বলে মধ্য আখানগর সার্বজনীন নব যুব শক্তি ক্লাবের সদস্যরা মনে করেন। সার্বজনীন নব যুব শক্তি ক্লাবের সদস্যরা মনে করেন।এই ক্লাবের পূজা মহাষষ্ঠীর দিন উদ্বোধন করেন কালিয়াগঞ্জের প্রাক্তন পৌর পতি কার্তিক চন্দ্র পাল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ থানার আইসি দীপাঞ্জন দাস,সমাজসেবী প্রতীক দাস সহ বহু মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *