October 25, 2024

কৈলাশ চন্দ্র রাধারাণী বিদ্যাপীঠের ছাত্রীরা উত্তর দিনাজপুর জেলা লোকনৃত্য প্রতিযোগিতায় সেরার শিরোপা পেলো –

1 min read

কৈলাশ চন্দ্র রাধারাণী বিদ্যাপীঠের ছাত্রীরা উত্তর দিনাজপুর জেলা লোকনৃত্য প্রতিযোগিতায় সেরার শিরোপা পেলো –

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,২৯সেপ্টেম্বর: বুধবার উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে দেবীনগর কৈলাস চন্দ্র রাধারাণী বিদ্যাপীঠের ছাত্রীরা উত্তর দিনাজপুর জেলা লোক নৃত্য প্রতিযোগিতায় জীবনমুখী নৃত্যে প্রথম স্থানের শিরোপা পেলো। জানা গেছে, কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকাধীন জাতীয় শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পরিষদের উদ্যোগে জনসম্পদ শিক্ষা কর্মসূচি হিসেবে জেলাস্তরের লোকনৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হল।জেলা বিদ্যালয় পরিদর্শক ও সমগ্র শিক্ষা মিশনের সহয়তায় এই কর্মসূচি পালন করা হয়।

বুধবার রায়গঞ্জের দেবীনগর কৈলাসচন্দ্র রাধারাণী বিদ্যাপীঠে ব্লকের ৯টি স্কুলের পড়ুয়ারা এই প্রতিযোগিতায় অংশ নেয়। ভূপালচন্দ্র বিদ্যাপীঠ, শীতগ্রাম হাইস্কুল, মহারাজাহাট হাইস্কুল সহ বিভিন্ন স্কুলের পড়ুয়ারা নারী শিক্ষা, বাল্যবিবাহ রোধ সহ বিভিন্ন বিষয়গুলি তুলে ধরে লোকসংগীতের মাধ্যমে লোকনৃত্য পরিবেশন করে।প্রতিযোগিতা শেষে জেলার সেরা স্কুল হিসেবে পুরস্কৃত হয় দেবীনগর কৈলাস চন্দ্র রাধারাণী উচ্চ বিদ্যাপীঠ। যুগ্ম রানারআপ হয় শীতগ্রাম হাই স্কুল ও বাহিন হাই স্কুল। এছাড়াও তৃতীয় হয় রায়গঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়। উদ্যোক্তাদের তরফে সোমনাথ চক্রবর্তী জানান, এই জাতীয় প্রতিযোগিতা শুধু প্রতিযোগিতা নয়, এটা একটা মিলনমেলা।এই নৃত্য বিভিন্ন ধরনের,বিভিন্ন রকমের হয়ে থাকে।

 

এই নৃত্য সম্পূর্ন বিষয় ভিত্তিক।সমাজের মানুষের উন্নয়নের দিক নির্দেশ করে থাকে। সোমনাথ বাবু বলেন দেবীনগর কৈলাশ চন্দ্র রাধা রানী উচ্চ বিদ্যাপীঠের ছাত্রীরা তাদের পরিবেশিত সবর সম্প্রদায়ের মানুষের মাটি,জল ও জঙ্গল সুরক্ষা উপরে সাদরী লোকভাষায়।প্রচলিত লোকগানের উপর ভিত্তি করে লোক নৃত্য প্রতিযোগিতা পরিবেশন করে জেলার মধ্যে প্রথম স্থান অধিকার।জেলা ভিত্তিক লোক নৃত্য প্রতিযোগিতার অনুষ্ঠানে পৌরোহিত্য করেন বঙ্গরত্ন শ্রী অমিত কুমার সরকার, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, ইটাহার উচ্চ বিদ্যালয় (উ.মা.)।

স্বাগত ভাষণঃ ডঃ উৎপল দত্ত, প্রধান শিক্ষক, দেবীনগর কৈলাশ চন্দ্র রাধারানী উচ্চ বিদ্যালয়।শ্রী সোমনাথ চক্রবর্ত্তী, জেলা সমন্বয়ক, সম্প্রদায় বিচলন ও পরিপূরক বিদ্যালয় বিভাগ, জেলা শিক্ষা দপ্তর, সমগ্র শিক্ষা মিশন, উত্তর দিনাজপুর। প্রধান অতিথিঃ শ্রী শুভেন্দু মুখার্জী, রাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, রায়গঞ্জ করোনেশন উচ্চ বিদ্যালয় (উ.মা.)।

 

 

উদ্বোধন করেনঃ ডঃ কে.এ. সাদাত, অধ্যক্ষ, জেলা শিক্ষা ও প্রশিক্ষণ সংস্থা, উত্তর দিনাজপুর। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনঃ শ্রী পরিমল কুমার ঘোষ, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, সোলপাড়া উচ্চ বিদ্যালয় (উ.মা.)। শ্রী আশীষ কুমার মজুমদার, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, চূড়ামন প্রহ্লাদ চন্দ্র উচ্চ বিদ্যালয় (উ.মা.)।

 

শ্রী প্রদ্যুৎ দাস, প্রধান শিক্ষক, কাশিবাটী বিবেকানন্দ বিদ্যাপীঠ (উ.মা.)। শ্রীমতি সুমিতা সরকার দে, প্রধান শিক্ষিকা, রায়গঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয় (উ.মা.)। শ্রীমতী পিউ দাস, ভারপ্রাপ্ত শিক্ষিকা, শীতগ্রাম বিদ্যাভবন (উ.মা.)। শ্রী চন্দ্র নারায়ণ সাহা, সহকারী প্রধান শিক্ষক, বানবোল উচ্চ বিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *