October 23, 2024

আগামী সপ্তাহে দিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকালে রাধিকাপুর – বিরল স্থলবন্দর বাণিজ্য আলোচনা হতে চলেছে :- দেবশ্রী চৌধুরী,

1 min read

আগামী সপ্তাহে দিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকালে রাধিকাপুর – বিরল স্থলবন্দর বাণিজ্য আলোচনা হতে চলেছে:-  দেবশ্রী চৌধুরী

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,২ সেপ্টেম্বর:উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ভারত,বাংলাদেশ সীমান্তের রাধিকাপুর সীমান্ত দিয়ে আগামিতে যাতে ভারত_বাংলাদেশের মধ্যে স্থল বন্দরের মাধ্যমে বাণিজ্য শুরু করা যায় সে ব্যাপারে দীর্ঘদিন থেকেই ভারত বাংলাদেশের ব্যবসায়ীরা চেষ্টা চালিয়ে আসছে। শুক্রবার এক প্রশ্নের উত্তরে রায়গঞ্জের সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জানান আগামী ৬ই সেপ্টেম্বর দিল্লিতে বাংলাদেশের প্রধান মন্ত্রী ভারতে আসছেন সেই সময় উত্তর দিনাজপুর জেলার রাধিকাপুর সীমান্ত দিয়ে স্থল বন্দর চালু করার ব্যাপারে আলোচনা হবার প্রবল সম্ভাবনা দেখা দিয়েছে বলে রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী জানান। বাংলাদেশের মধ্যে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের রাধিকাপু র সীমান্ত দিয়ে স্থল বন্দরের মাধ্যমে বাণিজ্য যাতে শুরু হতে পারে তার জন্য বাংলাদেশের পক্ষ থেকে বিরল স্থল বন্দর কর্তপক্ষ আমার সাথে দেখা করে আলোচনার প্রস্তাব দিয়েছিল উত্তর দিনাজপুর জেলার ব্যবসায়ীদের নিয়ে একটি আলোচনায় বসবার জন্য। কিন্তূ বিশেষ কারন বশত সেই মিটিং হয়নি। সাংসদ দেবশ্রী চৌধুরী বলেন পরবর্তীতে গত ৬ই আগস্ট বাংলাদেশ স্থল বন্দরের দুজন প্রতিনিধি আমার দিল্লির বাসভবনে এসে দেখা করেন এবং ভারত – বাংলাদেশের মধ্যে উত্তর দিনাজপুর জেলার রাধিকা পুর সীমান্ত দিয়ে স্থলবন্দর বাণিজ্য যাতে শুরু করা যায় সে ব্যাপারে বিস্তারিতভাবে আলোচনা করা হয়।

রায় গঞ্জের সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী বলেন গত ২০ শে জুলাই তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী, বিদেশ মন্ত্রী, রেল মন্ত্রী, এবং সড়ক ও পরিবহন মন্ত্রী কে ভারত বাংলাদেশের মধ্যে উত্তর দিনাজপুর জেলার রাধিকাপুর সীমান্ত দিয়ে যাতে স্থল বাণিজ্য শুরু করা যায় সে ব্যাপারে দৃষ্টি দেবার জন্য। সাংসদ দেবশ্রী চৌধুরী বলেন শুক্রবার সংশ্লিষ্ট মন্ত্রকগুলির কাছে রাধিকাপুর সীমান্ত দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে স্থল বাণিজ্য যাতে চালু করা যায় সে ব্যাপারে বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে বলে আশা করা হচ্ছে বলে দেবশ্রী চৌধুরী জানান। তিনি আরো জানান ভারতের পররাষ্ট্র মন্ত্রকের বাংলাদেশ বিভাগ বিষয়টি আলোচনার মধ্যে এ রাখবে বলে কথা হয়েছে।উত্তর দিনাজপুর চেম্বার অফ কমার্স এর সাধারন সম্পাদক শংকর কুন্ডু রায়গঞ্জের সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীর এই উদ্যোগকে তিনি সাধুবাদ জানান।শংকর কুন্ডু বলেন উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ভারত বাংলাদেশ সীমান্তের রাধিকা পুর সীমান্ত পর্যন্ত সড়ক ও সেতুর কাজ দীর্ঘদিন ধরে সম্পূর্ন। তাছাড়া শংকর কুন্ডু বলেন দক্ষিণ দিনাজপুর জেলার হিলি সীমান্ত দিয়ে যে স্থল বন্দরের কাজ চলছে তাতে ব্যবসায়ীদের অনেকটাই ক্ষতি হয়।

 

 

যেমন হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে লরি যেতে যেমন সময় বেশি লাগে সেই সাথে অর্থও বেশি খরচ হয়।রাধিকাপুর সীমান্ত দিয়ে স্থল বন্দর চালু হলে বাংলাদেশে লরি যেতে অনেকটাই সময় যেমন কম লাগবে তেমনি লরি মালিকদের খরচ অনেকটাই কম লাগবে বলে জানান।কালিয়াগঞ্জ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সুনীল সাহা বলেন ভারত বাংলাদেশ সীমান্তের রাধিকা পুর সীমান্ত দিয়ে স্থল বন্দর চালু হোক এই দাবির সমর্থনে ২০০৬ সালে রায়গঞ্জের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী প্রিয়রঞ্জন দাসমুন্সী চেষ্টা করেছিলেন যাতে স্থল বন্দর চালু করা যায় রাধিকাপুর দিয়ে। কিন্তু সেই সময় রাধিকাপুর সীমান্তে যাবার প্রশস্ত রাস্তা এবং টাঙ্গন নদীর উপর সেতু নির্মাণ না থাকার ফলে কাজের কাজ কিছুই হয়নি।

বর্তমানে ভারত বাংলাদেশের মধ্যে স্থল বন্দর হওয়ার ক্ষেত্রে যে পরিকাঠামো প্রয়োজন বর্তমানে তা একরকম সম্পূর্ণ বলা যায়। সুতরাং আমাদের সাংসদ দেবশ্রী চৌধুরী রাধিকাপুর সীমান্ত দিয়ে স্থল বন্দর চালু করার ব্যাপারে যে উদ্যোগ গ্রহণ করেছেন তা নিঃসন্দেহে অভিনন্দন যোগ্য বলে তিনি মনে করেন।সুনীল বাবু বলেন বাংলাদেশের রাস্তার কাজ শেষ হয়েছে রাধিকাপুর সীমান্ত পর্যন্ত রায়গঞ্জের সাংসদ তথা।প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী জানিয়েছেন বাংলাদেশ কর্তৃপক্ষও ভারতের সাথে রাধিকাপুর সীমান্ত দিয়ে স্থল বন্দর চালু করতে প্রচন্ড আগ্রহী বলেও তিনি জানান।জানা যায় রাধিকাপুর সীমান্ত দিয়ে ভারত – বাংলাদেশের মধ্যে স্থলবন্দর বাণিজ্য চালু হলে কি কি দ্রব্য আমদানি পণ্য এবং কি কি দ্রব্য রপ্তানি পণ্য হবে সেটাও বাংলাদেশ ঠিক করেছে বলে জানা যায়।যেমন বাংলাদেশে আমদানি করা হবে গবাদি পশু,মাছের পোনা, তাজা ফলমূল,বিভিন্ন ধরনের গাছ, গম পাথর,কয়লা,চুনা পাথর, রাসায়নিক সারও কাঠ।

 

রপ্তানি যোগ্য পণ্যের মধ্যে থাকবে পেঁয়াজ, রসুন মরিচ আদা।কালিয়াগঞ্জের সর্বস্তরের ব্যবসায়ী মহল রায়গঞ্জের সংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীর এই ধরনের সময়োপযোগী উদ্যোগ গ্রহন করায় সবাই তাকে অভিনন্দন জানিয়েছে বলে জনা যায়।কারন কালিয়াগঞ্জের ভারত বাংলাদেশ সীমান্তের রাধিকাপুর দিয়ে স্থল বন্দর যদি চালু হয় এর ফলে কালিয়াগঞ্জ তথা উত্তর দিনাজপুর জেলায় ব্যাপক দক্ষ এবং অদক্ষ কর্মসংস্থানের সম্ভাবনা দেখা দেবে বলে অনেকেই মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *