October 23, 2024

তর্জা চর্চায় বিভিন্ন ঠেকে জনমত রায়গঞ্জ লোকসভা আসনের।

1 min read
জয়ন্ত বোস, তন্ময়  চক্রবত্তী বর্তমানের কথা। সপ্তদশ লোকসভা নির্বাচন ঘিরে সমগ্র দেশ, পশ্চিম বাংলার সাথে উত্তর দিনাজপুর জেলাতেও উৎসবের আমেজ। এমনিতেই বাঙালির বারো মাসে তেরো পার্বণ আর এই পার্বনে নির্বাচনী উৎসবের আমেজ একটা আলাদা অনুভুতির পরিবেশ তৈরি হয়েছে। নির্বাচনী উৎসব আমেজে এমনিতেই চৈত্র সেলের ঝড়, প্রথম থেকেই কালবৈশাখী ঝড়ের সাথে নির্বাচনী ময়দানে প্রতিটি রাজনৈতিক দলগুলোর প্রচার সভা ঘিরে বক্তব্য ও প্রচারের ঝড় আছড়ে পরতে শুরু করেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ লোকসভা নির্বাচন ঘিরে। আর এই ঝড়ের মাঝে বর্তমানের কথা সংবাদ মিডিয়া বাগানের আম কুড়ানোর মতোই নির্বাচনী সংবাদে জনমত সংগ্রহে বেরিয়ে পরেছে বিভিন্ন স্থানে বিভিন্ন ঠেকে। কোথাও চায়ের দোকান কোথাও বা আড্ডার ঠেক। আজকের এই সকল ঠেকে আচমকা হাজির হয়েছিলাম এই প্রতিবেদনের প্রতিবেদক সহ অন্যান্যরা। রায়গঞ্জ লোকসভা আসনটি দেশের ৫৪৩ টি আসনের মধ্যে অন্যতম আলোচিত একটি সাংসদ নির্বাচনী এলাকা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বর্তমানে রায়গঞ্জ লোকসভা আসনের নির্বাচনে ১৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন এবং প্রতিদ্বন্দ্বিতা করছেন, তবে চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতায় এই রায়গঞ্জ লোকসভা আসনের উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন তৃণমূল কংগ্রেসের কানাইলাল আগরওয়াল, কংগ্রেসের দীপা দাসমুন্সী, বামফ্রন্টের মহম্মদ সেলিম এবং বিজেপি দলের দেবশ্রী চৌধুরী। কোনো দলই এক ইঞ্চি জমিও ছেড়ে দিতে চাইছেন না তাদের প্রচারে। এই প্রচারের ঝড়ে আজকের প্রতিবেদনে জনমতের কথা তুলে ধরতেই বর্তমানের কথা নিউজ মিডিয়ার প্রতিবেদন। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বিভিন্ন স্তরের সাধারণ মানুষের কাছে পৌঁছে গিয়ে সংগ্রহ করা হয়েছে সাধারণ মানুষ কি চাইছেন কাকে চাইছেন। তবে সামগ্রিক ভাবে কাকে চাওয়ার চাইতেও একবাক্যে সার্বিক উন্নয়নে বঞ্চনার শিকার হয়েছেন রায়গঞ্জ লোকসভা আসনের নির্বাচনী এলাকার ভোটাররা এবং জনসাধারণ সেটা পরিষ্কার করে সকলেই ব্যাক্ত করেছেন। সেইসাথে সকলেই বলেছেন এলাকায় শান্তি শৃঙ্খলার মাঝে ভোট গ্রহণের দিন শান্তিপূর্ণ ভাবে যাতে সকলে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এই বিষয়ে সকল রাজনৈতিক দলগুলোর যেমন সহযোগিতা দরকার তেমনি প্রশাসনের পক্ষ থেকে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে বিগত দিনের আতঙ্ককে দুরে সরিয়ে এই উৎসবে সকলের নিজের নিজের  ভোটদানের অধিকার কে সম্মান দেওয়া।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 আজকের বিভিন্ন ঠেকের জনসাধারণের কাছ থেকে নির্বাচনী জনমত জানবার প্রয়োজনে কেউ কেউ তাদের মন পছন্দ রাজনৈতিক দলের প্রশংসায় যেমন গলা ফাটিয়েছেন তেমনি অনেকেই গলা না ফাটালেও আগামী দিনে এলাকার উন্নয়নের  আশা নিয়ে সুর চরিয়েছেন। তবে সকলের কথায় বঞ্চনার শুর দানা বেঁধেছে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রথমত স্বাস্থ্য সংক্রান্ত চিকিৎসা পরিষেবার বঞ্চনা বিশেষত এইমস না হওয়া, ডালখোলার জ্যামজট , রেল যোগাযোগের অনুন্নয়ন, বড় কোনো শিল্প গড়ে না উঠা, বেকারত্ব বৃদ্ধি, উত্তর দিনাজপুর জেলায় আখ চাষ, পাট চাষে ব্যাপক উৎপাদন হলেও এই অঞ্চলে কোন চিনি, গুড় এবং পাটজাত শিল্প গড়ে না উঠার বঞ্চনা সহ একাধিক বঞ্চনা ঘুরে ফিরে তাদের কথায় ভেসে উঠে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতায় রায়গঞ্জ লোকসভা আসনের নির্বাচনে হাড্ডাহাড্ডির লড়াইয়ের ঝড় প্রতিটি বুথে, বুথে প্রতিটি এলাকায় যেভাবে আছড়ে পরেছে, সেই ঝড় থামবে গিয়ে আগামী ১৮ এপ্রিল।
 সকলের চর্চায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে কেউ কেউ বলছেন বিগত দিন থেকে আজও অবধি উক্ত সকল বঞ্চনার অবসানে কোনো রাজনৈতিক দলগুলো এলাকার মানুষের সার্বিক স্বার্থের পাসে এসে দাঁড়াতে পারেন নি।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 বর্তমানে বিভিন্ন স্থানে প্রতিটি রাজনৈতিক দলের এই এলাকার সকল বঞ্চনার অবসানে প্রতিশ্রুতির ভাষনের ঝড়ে থাকতে থাকতে আগামী ১৮ তারিখে ভোট গ্রহন কেন্দ্রে ইভিএম মেশিনে ভোটদাতাদের কর্তৃক কিভাবে , কেন এবং কার জন্য সার্জিক্যাল স্ট্রাইকের ঝড় নেমে আসবে তার রেজাল্ট ২৩ মে পর্যন্ত অপেক্ষা করা ছাড়া অন্য কোন উপায় নেই।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *