November 21, 2022

কুমারগঞ্জ হিন্দু মিলন মন্দিরের ৪০ তম বাৎসরিক মহোৎসব

1 min read

ঐন্দিলা ঝাঁ বালুরঘাট প্রতি বছরের ন্যায় কুমারগঞ্জ হিন্দু মিলন মন্দিরের পরিচালনায় সাংস্কৃতিক ও বাৎসরিক মহোৎসবে উচ্ছাস উন্মাদনায় মেতেছে কুমারগঞ্জ থানার সমগ্র অধিবাসী।এই মহোৎসব শুরু হয়েছে ৪ঠা মার্চ। আজ তার অন্তিম দিন। সাংস্কৃতিক অনুষ্টানের মধ্য দিয়ে  শুরু হয়েছে এই মহোৎসব। হিন্দু মিলন মন্দির পরিচালিত প্রণবানন্দ বিদ্যাপীঠ এর ক্ষুদে ক্ষুদে ছাত্র ছাত্রিদের নিয়ে শুরু হয় এই সাংস্কৃতিক অনুষ্টান। অনুষ্টান পরিবেশিত হয় সংগীত,নৃত্য ও প্রবচন দিয়ে।
 প্রতিযোগিতা মূলক অনুষ্টানের মধ্যে যেমন কুইজ, আবৃতি প্রভৃতির মাধ্যমে তাদেরকে উৎসাহিত করা হয়।  অনুষ্টানের মাঝে উপস্থিত হন কুমারগঞ্জ ব্লকের B.D.O শ্রী দেবদত্ত চক্রবর্তী, কুমারগঞ্জ থানার ভারপ্রাপ্ত আধিকারিক পার্থঝাঁ  প্রমুখ। S.D.O শ্রীমতী ঈশা মুখার্জীপ্রমুখ।  শ্রীমতী ঈশা মুখার্জীকে কিছু বলবার জন্য অনুরোধ করা হয়। তখন তিনি  তার বক্তব্যে তুলে ধরেন সমাজে যে অপরাধমূলক কাজকর্ম হয় তার জন্য সবাইকে সজাগ থাকতে হবে। তিনি বলেন  মহারাজরা যে কঠিন পরিস্থিতিতে মানুষের পাশে থাকেন  তা সাধুবাদ যোগ্য।
 এবারের বন্যায় এই মন্দিরের  মহারাজা ও তার শিষ্যরা মানুষের পাশে যে ভাবে দাঁড়িয়েছেন তা ভাষায় প্রকাশ করা যায় না। মহারাজরা সমাজ সেবায় নিজেদের ত্যাগ করেছেন তাতে তাদের ভূয়সী প্রশংসা করেন।৫ ই মার্চ অর্থাৎ আজ বর্নাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় আজকের অনুষ্টান। এই শোভাযাত্রার শোভা মানুষের মনকে স্পর্শ করে। পর পর বিভিন্ন অনুষ্টান, রক্তদান শিবির, বিভিন্ন ধর্মীয় বাণী মুগ্ধ করে।
 দীক্ষাদান সহ ধর্মীয় উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয় এই মহোৎসব কে। সন্ধ্যায় যজ্ঞ দিয়ে শেষ হবে ৪০ তম বাৎসরিক মহোৎসব।
  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *