December 9, 2022

গৌড়বঙ্গ সফরে আসছেন দিদি প্রত্যাশার পারদ চড়ছে মানুষের

1 min read

বর্তমানের কথা :- পাঁচ দিনের গৌড়বঙ্গ সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত । ওয়াকিবহাল মহল মনে করছে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে তাঁর দীর্ঘসফর রাজনৈতিক ও প্রশাসনিকভাবে তাপর্যপূর্ণ বলেই । পাঁচদিনের সফরে তিনি মালদহ,উত্তর ও দক্ষিণ দিনাজপুরে প্রশাসনিক সভা, উপভোক্তাদের বিভিন্ন পরিষেবা প্রদান ও বিভিন্ন প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন তৃণমূল কংগ্রেস ও রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে । পাশাপাশি  রাজনৈতিক মহল মনে করছে পঞ্চায়েত নির্বাচনের আগে রাজনৈতিক বার্তাও তিনি দেবেন। গৌড়বঙ্গের তিনজেলা প্রশাসনই জানিয়েছ, মুখ্যমন্ত্রীর সফরকে ঘিরে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। তৃণমূলের মালদহ জেলা সভাপতি মোয়াজ্জেম হোসেন, দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি বিপ্লব মিত্র ও উত্তর দিনাজপুর জেলা সভাপতি অমল আচার্য বলেন, মুখ্যমন্ত্রীর গৌড়বঙ্গ সফর ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। জেলা প্রশাসনের সঙ্গে উন্নয়ন বৈঠক ছাড়াও তিনি বিভিন্ন সরকারি পরিষেবা প্রদান করবেন। জেলার উন্নয়নের জন্য তৈরি হওয়া প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করা হবে। মুখ্যমন্ত্রীর সফর মানেই উন্নয়নের ঢালাও সুযোগ। এবারও তা মানুষ পাবে ব঩লেই আশা রাখছি।


দল ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১৯ তারিখে মুর্শিদাবাদের কর্মসূচি শেষ করে রাতেই তিনি মালদহে চলে আসতে পারেন। ২০ ফেব্রুয়ারি তিনি মালদহে প্রশাসনিক বৈঠক ও গাজোলে উপভোক্তাদের পরিষেবা প্রদান অনুষ্ঠানে থাকবেন। সেদিনই বালুরঘাটে তাঁর প্রশাসনিক বৈঠক করার কথা। ২১ তারিখে গঙ্গারামপুর স্টেডিয়াম মাঠে তাঁর সরকারি অনুষ্ঠান আছে। সেদিন উত্তর দিনাজপুরেও তাঁর প্রশাসনিক বৈঠক করার কথা। ২২ ফেব্রুয়ারি তিনি হেমতাবাদে সরকারি পরিষেবা প্রদান কর্মসূচিতে উপস্থিত থাকবেন। ২৩ ফেব্রুয়ারি তাঁর গৌড়বঙ্গ সফর শেষ করার কথা। 


মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলাতে প্রায় ১০০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস মুখ্যমন্ত্রী করবেন। উদ্বোধনের তালিকায় ইংলিশবাজারের যুব আবাস, জেলা নিয়ন্ত্রিত বাজার সমিতির একাধিক গোডাউন, চাঁচলে পানীয়জল প্রকল্প। সেই সঙ্গে ইংরেজি মাদ্রাসা ও হবিবপুরে আইটিআই প্রকল্প সহ বহুবিধ প্রকল্প থাকছে। শিলান্যাসের তালিকায় থাকছে দশটির বেশি কর্মতীর্থ, কালিয়াচক ও সুজাপুরের মাদার অ্যান্ড চাইল্ড হাব, আশাপুরের সাবস্টেশন, হরিশ্চন্দ্রপুরের জল প্রকল্প সহ একগুচ্ছ প্রকল্প। একইভাবে উত্তর ও দক্ষিণ দিনাজপুরে প্রায় শতাধিক প্রকল্পের শিলন্যাস ও উদ্বোধন মুখ্যমন্ত্রী করবেন। উল্লেখযোগ্য ভাবে দক্ষিণ দিনাজপুরে মুখ্যমন্ত্রী আর্ন্তজাতিক ভাষাদিবসের দিন উপস্থিত থাকবেন। সেখানে ভাষাদিবস উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজনও করা হতে পারে। 


মুখ্যমন্ত্রী গৌড়বঙ্গের জেলাগুলিতে দীর্ঘ সফরকে কেন্দ্র করে ইতিমধ্যেই তিনজেলায় সাজোসাজো রব পড়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী আসাযাওয়া সহ সভাস্থলের নিরাপত্তা নিয়ে প্রস্তুতি শুরু হয়েছে। মালদহের এয়ারপোর্ট, বালুরঘাট স্টেডিয়াম ও গঙ্গারমপুর স্টেডিয়ামে হেলিপ্যাড তৈরি করা হয়েছে।  পঞ্চায়েত নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর এই দীর্ঘ সফরে গৌড়বঙ্গে উন্নয়নের নতুন বার্তা পাওয়ার আশা করছেন বাসিন্দারা।প্রশাসনের অন্দরমহলেও জোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এদিকে মুলত দীর্ঘদিন বাদে মুখ্যমন্ত্রী ফের উত্তর দিনাজপুর সফরে আসতে চলেছেন এতে খুশি  উত্তর দিনাজপুর বাসি । পাশাপাশি বিগত দিনের তুলনায় রায়গঞ্জ , কালিয়াগঞ্জ ও হেমতাবাদ বিশেষ করে   হেমতাবাদ ব্লকে ১নং গ্রাম পঞ্চায়েত  গ্রামীণ কর্মনিশ্চযতা প্রকল্পের জেলার প্রথম স্থান আধিকার করেছে ও    রায়গঞ্জ ব্লকে উন্নয়নমূলক কাজের গতি দেখে মুখ্যমন্ত্রী নিজেও সন্তুষ্ট হবেন বলেই আশাবাদী সাধারন মানুষ থেকে শুরু করে প্রশাসনিক কর্তা ও দলীয় কর্মীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *