December 3, 2022

পঞ্চায়েতের ঢাকে পড়ল কাঠি, প্রস্তুতি শুরু কমিশনের

1 min read
35615
 নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেল পঞ্চায়েতের  । রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংহ রাজ্যের সবকটি রাজনৈতিক দলকে নিয়ে বৈঠকে করলেন ।

বিরোধী শিবির সূত্রে জানা গিয়েছে  নির্বাচনের দিনক্ষণ নিয়ে নির্দিষ্ট ভাবে কোনও কথা হয়নি বলে । তবে উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার আগে কোনও ভাবেই পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি জারি না করা যাবে না, এমনই দাবি জানানো হয়েছে বিরোধীদের তরফ থেকে।

তৃণমূল, বিজেপি, কংগ্রেস, সিপিএম-সহ সব দলের প্রতিনিধিই হাজির হয়েছিলেন সর্বদল বৈঠকে। বৈঠক সেরে বেরিয়ে অবশ্য বিভিন্ন দল উদ্বেগের কথাই জানিয়েছে।কতটা অবাধ ও শান্তিপূর্ণ হবে নির্বাচন, তা নিয়ে বিধানসভার বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী সংশয় প্রকাশ করেছেন। বিজ্ঞপ্তি জারির পরে প্রচারের জন্য যথেষ্ট সময় দেওয়ার দাবি তুলেছেন তাঁরা। যথেষ্ট সময় না দিয়ে তড়িঘড়ি মনোনয়ন দাখিল পর্ব এবং ভোটগ্রহণ সেরে ফেলার চেষ্টা মানা হবে না বলে বামেদের তরফে জানানো হয়েছে।বিজেপি-র তরফে বলা হয়েছে, ১১ এপ্রিল পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষা চলবে। তার আগে প্রচারে মাইক ব্যবহার করা যাবে না। তাই ১১ এপ্রিলের আগে নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা যাবে না। কমিশন যদি ১১ এপ্রিলের আগে বিজ্ঞপ্তি জারি করে, তা হলে বিজেপি আইনি পদক্ষেপ করবে বলে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ সম্পর্কে এ দিনের বৈঠকে নির্দিষ্ট করে কিছু আলোচনা না হলেও মে মাসের ১৬ তারিখের মধ্যে ভোট প্রক্রিয়া সেরে ফেলা হতে পারে বলে খবর। এপ্রিলের শেষ দিকে বিজ্ঞপ্তি জারি হতে পারে। তার পরে ভোটগ্রহণ হতে পারে তিন দফায়। কেন্দ্রীয় বাহিনী নয়, রাজ্য পুলিশকে দিয়েই ভোট করানো হবে। নবান্ন তেমনই চাইছে।তবে নির্বাচন কমিশন বৃহস্পতিবার সর্বদল বৈঠকে বসায় স্পষ্ট হয়ে গেল যে, নির্বাচন হয়ে যেতে পারে মে মাসের মধ্যেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *