December 9, 2022

কালিয়াগঞ্জ এর শ্রীমতি তে শুক্রবার পালিত হলো চৈত্রি ছট।

1 min read
শঙ্কর গুপ্তা /পিয়া গুপ্তা ,কালিয়াগঞ্জ চৈত্র মাসের শুক্ল ষষ্ঠীতে চৈত্রি ছট পূজায় ব্রতকারিরা ভক্তি নিষ্ঠা সহকারে ব্রতিত হলেন উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জে। আমরা সচরাচর দেখে এসেছি কালিপূজার সময়ে ষষ্ঠিতে ছট পূজা হয়ে থাকে। 
শুধূ হিন্দী ভাষী মানুষ নয় এখন সব ভাষার মানুষেরা এই পূজো করে থাকে। কিন্তু এই পূজো হয়ে থাকে বাসন্তি পূজার ষষ্ঠিতেও অর্থাৎ চৈত্র মাসের শুক্ল ষষ্ঠীতে নিয়ম অনুসারে প্রচীন কাল থেকেই হয়ে আসছে এই পূজো।সেই কারনে এই পূজো চৈত্রি ছট পূজা নামে পরিচিত। 
কালিপূজার সময় যেভাবে জাঁক জমক ভাবে পূজা হয়ে থাকে সেই রকম জাঁক জমক না হলেও ভক্তি ও নিষ্ঠা সহকারে হয় এই পূজো । সেই মতে কালিয়াগঞ্জের শ্রীমতি নদীর ঘাটে শুক্রবার  বিকালে নিয়ম অনুসারে অস্ত যাওয়া সূর্য কে প্রথম অর্ঘ দেওয়া হয় এবং শনিবার সকালে উদিত মান সূর্যকে অর্ঘ দিতে চৈত্রি ছট পূজা শেষ হবে। কথিত আছে যে দেশে যখন অভাব দেখা দিয়েছিল সেই সময়ে রামচন্দ দেশের মানুষদের কথা চিন্তা করে বাসন্তী পূজা এবং ছঠ পূজা করেছিলেন ।
 সেই সময় থেকেই এই পুজা প্রচলিত হয়ে আসছে। ব্রতকারি দেবী মালতি জানান এই পূজার মাহত্য প্রচুর এই পূজা করলে মানুষ যেটা মনস্কামনা করে তার সেই ইচ্ছা পূরন হয় তাই তাঁরা অতি ভক্তি ও নিষ্ঠা সহকারে এই সময় চৈত্রি ছট পূজা করেন । এদিন এই পুজোকে কেন্দ্র করে ঘাটে প্রচুর ভক্তের সমাগম ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *