March 2, 2024

সেজে উঠছে রমনারবাগান, পড়ুন কি কি নতুন পশু আসছে

অনির্বাণ হাজরা,বর্ধমান: বর্ধমান শহরের রমনাবাগান অভয়ারণ্য সেজে উঠছে নতুনভাবে। ইতিমধ্যে বাঘ,ভাল্লুকের জন্য খাঁচা তৈরির কাজ শেষ পর্যায়ে।  হরিণ, বাঁদরের থাকার জায়গাও তৈরি। নতুন বছরের আগে  অভায়রণ্যে এসে গিয়েছে ময়ূর, ইমু সহ বেশ কয়েকটি বিভিন্ন প্রজাতির পাখি। আগামী কয়েক মাসের মধ্যেই হয়ত পর্যটকের কাছে খুলে যাবে নতুন রমনারবাগান।

রমনারবাগান অভায়ারণ্য তথা বর্ধমান জুয়লজ্যিক্যাল পার্ককে সাজাতে মাষ্টার প্ল্যান নেওয়া হয়েছে। প্রতিবছর ধাপে ধাপে কাজ চলছে। চলতি আর্থিক বর্ষে প্রায় ৭০ লক্ষ টাকা ব্যয়ে দুটি খাঁচা তৈরি হচ্ছে। যেগুলিতে থাকবে একজোড়া চিতাবাঘ এবং  ২ জোড়া ভাল্লুক। খাঁচা তৈরির কাজও শেষ পর্যায়ে। এছাড়াও হরিণ এবং বাঁদর রাখার জায়গায় তৈরি করা হয়েছে। এছাড়াও বাচ্ছাদের জন্য রাখা হচ্ছে বিভিন্ন গেজেট। আধুনিক আলোর সাহায্যে বাচ্ছাদের জীবজন্তু নিয়ে ধারণা দেওয়া হবে।তৈরি হয়ে যাওয়া খাঁচায় আনা হয়েছে বিভিন্ন প্রজাতির পাখি। এখনই দর্শকদের মনোরঞ্জন করছে ঝাড়গ্রাম থেকে আসা একজোড়া ইমু, আলিপুর থেকে আসা একজোড়া ময়ূর এবং গোল্ডেন ও সিলভার ফিজ্যেন। আগামীমাসের মধ্যেই আলিপুর থেকে আসছে ঘরিয়াল কুমির। এরজন্য রমনারবাগানের কুমির রাখার জলাশয়টি  নতুন করে সংস্কার করা হবে। 
এই গোটা প্রক্রিয়া সম্পর্কে জেলা বিভাগীয় বনআধিকারিক দেবাশিষ শর্মা জানান, এপ্রিল মাসের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে । মে মাসেই হয়ত বর্ধমানবাসীর জন্য নতুন রমনারবাগান খুলে দেওয়া হবে। এছাড়াও তিনি জানান, আগামীদিনে পাখিরালয় সহ গোটা রমনারবাগানকেই সাজিয়ে তোলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *