December 4, 2022

অবশেষে বাড়ি বাড়ি জল পাবেন বাসিন্দারা

1 min read
পল মৈত্র ,দক্ষিণ দিনাজপুর(বর্তমানের কথা)ঃ   বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহ প্রকল্পের কাজ শেষ পর্যায়ে বলে জানিয়েছে বালুরঘাট পৌরসভা। আগামী মাস থেকেই শুরু হবে জল সরবরাহের কাজ। বাড়িতে জল সংযোগ নিতে এককালীন প্রায় ৫ হাজার টাকা করে দিতে হবে বাসিন্দাদের। তবে জলের জন্য আলাদা কোনও কর নেবে না পৌরসভা। পৌরসভার চেয়ারম্যান রাজেন শীল জানিয়েছেন, ফেব্রুয়ারি মাস থেকেই জল সংযোগের জন্য পৌরসভায় আবেদন করতে পারবেন সাধারণ মানুষ।

২০১৪ সালের মার্চ মাসে জল প্রকল্পের কাজ শুরু করে বালুরঘাট পৌরসভা। প্রকল্পের জন্য প্রাথমিক হিসাবে ৪২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। তবে পরবর্তীতে প্রকল্পের খরচ বেড়ে দ্বিগুণেরও বেশি হয়ে যায়। প্রকল্পের কাজ শেষ না হতেই ছয় মাস আগে তার উদ্বোধন করানো হয় মুখ্যমন্ত্রীকে দিয়ে। যা নিয়ে সেইসময় বিতর্ক হয়। 

পৌরসভা জানিয়েছে, বালুরঘাট শহরে চারটি রিজার্ভারের মধ্যে দুটি থেকে প্রাথমিকভাবে জল সরবরাহের কাজ শুরু হবে। ১ ও ২ নম্বর রিজার্ভারের কাজ ইতিমধ্যে শেষ। ৩ ও ৪ নম্বর রিজার্ভারের কাজও খুব তাড়াতাড়ি শেষ হবে। 
জল সংযোগের জন্য বাসিন্দাদের কাছ থেকে ফেব্রুয়ারি মাস থেকেই আবেদন জমা নেবে পৌরসভা। আবেদনের জন্য নির্দিষ্ট ফর্মের ব্যবস্থা করেছে পৌরসভা। স্থানীয় কাউন্সিলরের কাছে বা সরাসরি পৌরসভার অফিসে গিয়েও জমা দেওয়া যাবে আবেদন। চেয়ারম্যানের এই ঘোষণার পর বাসিন্দাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। সংযোগের জন্য টাকার পরিমাণ কমানোর অনুরোধ করেছেন অনেকেই। এখনও প্রকল্প শেষ না হওয়ায় অনেকেই সন্দিহান আগামী মাস থেকে আদৌ জল পাওয়া যাবে কি না। এবিষয়ে স্থানীয় বাসিন্দা সুশীল কর্মকার জানান, “বাড়ি বাড়ি জল দেওয়া হলে সুবিধা হবে শহরবাসীর। তবে সংযোগের জন্য টাকা যদি কম নেওয়া যায়, তবে সাধারণ মানুষ উপকৃত হবেন।” 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *